Advertisement

Almond Side Effects: খোসা-সহ আমন্ড খাচ্ছেন? সাইডএফেক্ট জানলে আর খাবেন না

আমন্ড খেলে শুধু গায়েই লাগে না বুদ্ধিতেও শান দিতে সক্ষম। আয়ুর্বেদও বলছে, প্রতিদিন এক মুঠো বাদাম, আমন্ড ইত্যাদি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল। তার উপকারিতাও বিবিধ। সুস্থ থাকে ত্বকও। 

খোসা-সহ আমন্ডের সাইডএফেক্ট।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Aug 2022,
  • अपडेटेड 1:58 PM IST
  • আমন্ড খেলে শুধু গায়েই লাগে না বুদ্ধিতেও শান দিতে সক্ষম।
  • আয়ুর্বেদও বলছে, প্রতিদিন এক মুঠো বাদাম, আমন্ড ইত্যাদি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল।

আমন্ডের বিবিধ পুষ্টিগুণ। প্রতিদিন খেলে ঠিক থাকে শরীর-স্বাস্থ্য। আমন্ড খেলে শুধু গায়েই লাগে না বুদ্ধিতেও শান দিতে সক্ষম। আয়ুর্বেদও বলছে, প্রতিদিন এক মুঠো বাদাম, আমন্ড ইত্যাদি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল। তার উপকারিতাও বিবিধ। সুস্থ থাকে ত্বকও। মস্তিষ্কের নিউরনগুলিকে সক্রিয় করতে সক্ষম। কিন্তু কীভাবে খেলে সর্বাধিক উপকার মেলে?

 কেন খোসা ছাড়া বাদাম খাওয়া উচিত?

- আমন্ডে ট্যানিন লবণের যৌগ থাকে। তা শরীরে জন্য উপকারী নয়। পুষ্টি গ্রহণে বাধা দেয় ট্যানিন লবণের যৌগ। তাই খোসা-সহ বাদাম খাওয়া উচিত নয়। 

- তাড়াহুড়োর কারণে অনেকেই কাঁচা আমন্ড খাওয়া শুরু করেন। এতে করে শরীরে পিত্তের ভারসাম্যহীনতা বাড়তে থাকে। এতে হজমের সমস্যা দেখা দেয়। রোগের শঙ্কাও থাকে। খোসা-সহ আমন্ড খাওয়া থেকে দূরে থাকুন।

-খোসার সঙ্গে আমন্ড খেলে কিছু কণা অন্ত্রে আটকে যায়। এজন্য পেটে ব্যথা, জ্বালাপোড়া, গ্যাস তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। তাই আমন্ড খোসা ছাড়িয়ে খান।

কীভাবে বাদাম খাওয়া যায়?
 
- বাড়িতে খাবার তৈরিতেও আমন্ড ব্যবহার করা হয়। কিন্তু যাঁরা প্রতিদিন আমন্ড খান তাঁরা ভিজিয়ে নিন। সারারাত জলে আমন্ড ভিজিয়ে রাখুন। সকালে খোসা ছাড়িয়ে বাদাম খান। সকালে বাদাম পিষে দুধে মিশিয়েও খেতে পারেন। পুষ্টিবিদরা দিনে ৫-৮টি আমন্ড খাওয়ার পরামর্শ দেন। 

- রাতভর ভিজিয়ে রাখলে সহজেই খোসা ছাড়িয়ে আমন্ড খেতে পারেন। 

- ভিজিয়ে রাখা আমন্ডে থাকে ভিটামিন বি১৭ এবং ফলিক অ্যাসিড। যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক। 

আরও পড়ুন- ডায়াবেটিস ধরা পড়লেই আসে এই ৫ উপদেশ, সবটাই ভুল, জানুন সত্যিটা

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement