Advertisement

Uric Acid: এই খাবারটি নীরবে ইউরিক অ্যাসিড বাড়ায়, ৯০ শতাংশ মানুষ প্রতিদিন এটা খায়

আসলে ভাত একটি স্টার্চি কার্বোহাইড্রেট খাবার। এই খাবারগুলি সরাসরি পিউরিন বাড়ায় না, তবে পিউরিন বিপাকের কারণে যাদের ইতিমধ্যেই উচ্চ ইউরিক অ্যাসিড রয়েছে তাদের জন্য ভাত ক্ষতিকারক হতে পারে।

এই খাবারটি নীরবে ইউরিক অ্যাসিড বাড়ায়, ৯০ শতাংশ মানুষ প্রতিদিন এটা খায়
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 04 Mar 2023,
  • अपडेटेड 10:40 AM IST
  • গেঁটে বাতের সমস্যায় ভাত খাওয়া এড়িয়ে চলুন
  • ওজন বৃদ্ধির কারণে গেঁটে বাতের সমস্যা আরও বাড়াতে পারে

ইউরিক অ্যাসিডের সমস্যায় ভোগা রোগীদের (Uric Acid Patients) খাদ্যের প্রতি বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি। কারণ ইউরিক অ্যাসিডের কারণে দ্রুত বৃদ্ধি পাওয়া পিউরিন অনেক খাবারেই পাওয়া যায়। এমতাবস্থায়, একটি প্রশ্ন হল ইউরিক অ্যাসিডের সমস্যায় আমাদের ভাত (Rice) খাওয়া উচিত কি না। উল্লেখ্য, ভাতে কতটা পিউরিন আছে, যা শরীরে ইউরিক অ্যাসিড বাড়াতে পারে? আসুন, এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ইউরিক অ্যাসিড থাকলে ভাত খাওয়া কি উচিত ?

ইউরিক অ্যাসিড থাকলে ভাত খাওয়া নানাভাবে ক্ষতিকর হতে পারে। হ্যাঁ, আসলে ভাত একটি স্টার্চি কার্বোহাইড্রেট খাবার। এই খাবারগুলি সরাসরি পিউরিন বাড়ায় না, তবে পিউরিন বিপাকের কারণে যাদের ইতিমধ্যেই উচ্চ ইউরিক অ্যাসিড রয়েছে তাদের জন্য ভাত ক্ষতিকারক হতে পারে।

আরও পড়ুন: Uric Acid Control Tips: ইউরিক অ্যাসিড থাকলে এই ডাল বিষের সমান, একদম ছোঁবেন না

বাড়তে পারে গেঁটে বাতের (Gout) সমস্যা

ভাত খেলে শরীরে গেঁটে বাতের সমস্যা আরও বাড়তে পারে। আসলে পিউরিনের মাত্রা বৃদ্ধির ফলে শরীরের জয়েন্টে আটকে যায়, যার ফলে গাউটের ব্যথা দ্রুত বাড়তে পারে। এমন পরিস্থিতিতে, ভাত, যা সাধারণ কার্বোহাইড্রেট সমৃদ্ধ একটি খাবার, বিপাককে ধীর করে দিতে পারে। গাউটের সমস্যায় এটি ক্ষতিকর হতে পারে।

ওজন বাড়ার কারণে এই রোগ বাড়তে পারে

ওজন বৃদ্ধির কারণে গেঁটে বাতের সমস্যা আরও বাড়াতে পারে। আসলে, আপনি যখন ভাত খান, তখন আপনার ওজন দ্রুত বৃদ্ধি পায়, যার কারণে গেঁটে বাত এবং ফোলা বাড়তে পারে। তাই গেঁটে বাতের সমস্যায় ভাত খাওয়া এড়িয়ে চলুন।

 

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement