Advertisement

Vitamin B 12 Foods For Dementia Patients : ভিটামিন B12-এর ঘাটতি হতে পারে মারাত্মক ডিমেনশিয়া, যে খাবারগুলি অপরিহার্য

খাবারে এই পুষ্টি উপাদানের কখনওই অভাব থাকা উচিত নয়। অন্যথায় মারাত্মক পরিণতি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, ভিটামিন বি ১২ শরীরের জন্য কেন প্রয়োজনীয় এবং তা পূরণ করতে প্রত্যেক মানুষের কী কী খাবার খাওয়া উচিত।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 15 May 2023,
  • अपडेटेड 5:28 PM IST
  • ভিটামিন বি ১২ খুবই গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান
  • শীরের বিভিন্ন কাজে লাগে
  • জানুন কী কী খেতে হবে

ভিটামিন বি ১২ (B12) শরীরে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যা আমাদের দেহের অনেক চাহিদা পূরণ করে। কারণ এটি শরীরের গুরুত্বপূর্ণ কার্যগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে বিশেষ ভূমিকা রাখে। তাই খাবারে এই পুষ্টি উপাদানের কখনওই অভাব থাকা উচিত নয়। অন্যথায় মারাত্মক পরিণতি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, ভিটামিন বি ১২ শরীরের জন্য কেন প্রয়োজনীয় এবং তা পূরণ করতে প্রত্যেক মানুষের কী কী খাবার খাওয়া উচিত।

কেন ভিটামিন B12 গুরুত্বপূর্ণ?
১. শরীরে রক্ত ​​তৈরি করা
ভিটামিন B12 রক্তের কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হিমোগ্লোবিন উৎপাদনে সহায়ক এবং অ্যানিমিয়ার মতো রোগ প্রতিরোধ করে। মনে রাখবেন অ্যানিমিয়া এমন একটি রোগ, যার কারণে শরীরে রক্তের অভাব হয় ও মানুষ দুর্বল হয়ে পড়েন। আর দুর্বল হয়ে পড়লে মানুষ দৈনন্দিন জীবনের স্বাভাবিক কাজকর্ম করতে পারে না।

২. স্নায়বিক ফাংশন
সকলেই জানি যে ব্রেন সিগন্যাল ছাড়া মানুষ কোনও কাজ করতে পারেন না। এটি নিউরনের মাধ্যমে শরীরের সমস্ত অংশে সংকেত প্রেরণ করে। ভিটামিন বি 12 নিউরনের স্বাস্থ্য যা বিকাশ এবং কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি নিউরোনাল মাইলিনেশনের জন্য অপরিহার্য, যা নিউরনকে পরিচালনা করতে সহায়তা করে।

৩. বিভিন্ন রোগ থেকে প্রতিরোধ করে
ভিটামিন B12 শুধুমাত্র শরীরের কার্যকারিতাই নয়, দেহকে অনেক রোগের হাত থেকে রক্ষা করে। বিশেষ করে ডিমেনশিয়া, মানসিক সমস্যা, ডায়াবেটিস, ত্বকের সমস্যা এবং চুল পড়া থেকে। এর জন্য আপনাকে অবশ্যই ভিটামিন B12 সমৃদ্ধ খাবার খেতে হবে।

ভিটামিন বি ১২ এর উৎস
১.
মাংস
২. মাছ (ম্যাকারেল, স্যামন, ট্রাউট, সার্ডিন, টুনা)
৩. লবস্টার
৪. দুগ্ধজাত পণ্য (দুধ, দই, পনির)
৫. ডিম
৬. মাছের তেল
৭. সয়াবিন
৮. রাইস কেক
৯. ঘি
১০. রুটি
১১. ফলের রস
১২. মাখানা
১৩. কফি গ্রাউন্ডস
১৪. খামির রুটি
১৫. ওটমিল

Advertisement

আরও পড়ুন - রঙিন প্রজাপতির মেলা, লুকিয়ে রয়েছে একটি শুঁয়োপোকাও; ১৫ সেকেন্ডে খুঁজে পাবেন?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement