Advertisement

Vitamin B6 Foods : ক্যান্সারকে রুখে দেয় এই ৪ খাবার, আপনার ডায়েটে আছে?

ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হল এটি ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকিও অনেকাংশে কমিয়ে দেয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারে এটি পাওয়া যায় (Vitamin B6 Foods)।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 23 May 2023,
  • अपडेटेड 8:10 PM IST
  • ভিটামিন বি৬ খুবই প্রয়োজনীয়
  • প্রতিরোধ করতে পারে ক্যান্সার
  • পাওয়া যায় ৪ খাবারে

ভিটামিন বি৬ স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি পাইরিডক্সিন নামেও পরিচিত। এটি একটি জল-দ্রবণীয় ভিটামিন যা প্রাকৃতিকভাবে অনেক খাবারে পাওয়া যায়। সেই সঙ্গে ফুড সাপ্লিমেন্টগুলিতেও এটি যোগ করা যেতে পারে। এই ভিটামিনের সাহায্যে অনেক রোগ প্রতিরোধ করা যায় এবং শরীরে রক্তের পরিমান পর্যাপ্ত রাখা যেতে পারে। ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হল এটি ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকিও অনেকাংশে কমিয়ে দেয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারে এটি পাওয়া যায় (Vitamin B6 Foods)।

১. দুধ ( Milk)
গরু ও ছাগলের দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং এর মাধ্যমে ভিটামিন বি৬ এর চাহিদাও পূরণ করা যায়। কারণ এই পুষ্টি উপাদানের ঘাটতি থাকলে স্নায়ুতন্ত্রের উপর খুবই খারাপ প্রভাব পড়তে পারে। তাই সব বয়সের মানুষেরই এটি পান করা উচিত।

২. স্যামন (Salmon)
সামুদ্রিক খাবারের মধ্যে স্যামন মাছকে স্বাস্থ্যকর খাদ্যের ক্যাটাগরিতে রাখা হয়েছে। এই চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ রয়েছে যা মানুষের অ্যাড্রিনাল স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অ্যাড্রিনাল গ্রন্থিগুলি কর্টিসল, অ্যাড্রেনালিন এবং অ্যালডোস্টেরন সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করে। এ ছাড়া স্যামন মাছ কম ফ্যাটযুক্ত হওয়ায় স্বাস্থ্যের পক্ষে ভাল। এটি খেলে প্রচুর পরিমাণে প্রোটিনও পাওয়া যায়।

৩. গাজর (Carrot)
গাজর এমন একটি খাবার যাতে পুষ্টির কোনও অভাব হয় না। এক গ্লাস দুধের মতো মাঝারি আকারের গাজরে ভিটামিন বি৬ পাওয়া যায়। আপনি এই সবজিটি সরাসরি চিবিয়ে খেতে পারেন। তবে অনেকে এটি স্যালাড হিসেবে খেতে পছন্দ করেন।

৪. পালং শাক (Spinach)
সবুজ শাক সবজিস বিশেষত পালং শাককে সবসময়ই একটি পুষ্টিকর খাবার হিসেবে বিবেচনা করা হয়। এটি ভিটামিন বি৬-এর পাশাপাশি ভিটামিন এ, ভিটামিন সি এবং আয়রন সমৃদ্ধ। স্যালাড বা জ্যুস আকারে এটি খেলেও শরীরে অনেক উপকার পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুন - কলকাতায় প্রবল ঝড়, মঙ্গল ও বুধ রাজ্যজুড়ে টানা বৃষ্টি; পূর্বাভাস

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement