Advertisement

Wasp- Bee Sting Remedies: মৌমাছি বা বোলতা হুল ফোটালে কী করবেন? এই ঘরোয়া টোটকায় বিষ কাটবে

Wasp- Bee Sting Remedies: গ্রীষ্ম ও বর্ষাকালে বোলতার উৎপাত বাড়ে। বিশেষ করে যাদের, বাড়ির আশপাশে বাগান বা গাছপালা আছে, তাদের বাড়িতে মাঝে মধ্যেই বোলতা ঢুকে পড়ে। অন্যদিকে মধু সংগ্রহ করতে গিয়েও অনেক সময় মৌমাছির হুল বিঁধতেপারে। 

মৌমাছি বা বোলতার হুল কাটানোর উপায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Apr 2023,
  • अपडेटेड 8:45 AM IST

কীটপতঙ্গের উপদ্রব বাড়িতে বাড়লে নানা সমস্যায় পড়তে হয়। মৌমাছি (Bees) বা বোলতা (Wasp) দেখা মাত্রই সকলে সতর্ক হয়ে যায়। কারণ এই পতঙ্গকে (Insects) ভয় পায় না, এরকম খুব কম মানুষই আছেন। গ্রীষ্ম ও বর্ষাকালে বোলতার উৎপাত বাড়ে। বিশেষ করে যাদের, বাড়ির আশপাশে বাগান বা গাছপালা আছে, তাদের বাড়িতে মাঝে মধ্যেই বোলতা ঢুকে পড়ে। অন্যদিকে মধু সংগ্রহ করতে গিয়েও অনেক সময় মৌমাছির হুল বিঁধতেপারে। 

মৌমাছি বা বোলতার হুলের খোঁচা খেলে, ব্যথা অনুভূত হয়। এটি অত্যন্ত যন্ত্রণাদায়ক। অধিকাংশ ক্ষেত্রে এই হুল বিপজ্জনক না-হলেও, অনেকের ক্ষেত্রে অ্যালার্জি পর্যন্ত হয়ে যেতে পারে। আবার মৌমাছির বিষ অত্যন্ত বিপজ্জনক। জানুন, মৌমাছি বা বোলতা কামড়ালে কী করবেন। 

 

* মৌমাছি বা বোলতা হুল ফোটালে তা তুলে ফেলুন। সাধারণত ত্বকের সঙ্গে একই সমতলে আঁকড়ে ধরে থাকে এই হুল। সেক্ষেত্রে ধীরে ধীরে হুলের ওপরে এবং পাশে আঙুল বোলান, এরপর আচমকা ঠেলে ফেলে দিন।

* হুল ফোটানোর পর সেই স্থানে গরম লেগে জ্বালা করে এবং লাল হয়ে ফুলে যায়। তাই সেই স্থানে বরফ ঘষুন বেশি করে। কিছুক্ষণ ঠান্ডা শেঁক দেওয়ার পর, অ্যান্টিবায়োটিক ক্রিম লাগান।

আরও পড়ুন: রোদেও গ্ল্যামার ফেটে পড়বে, মুখে বরফ লাগিয়ে দেখুন, কীভাবে?

* হুল ফোটানোর কারণে অনেকের মাথা ব্যথা, বমি, শ্বাসকষ্ট হয়। এমনকী শরীর ফুলে যাওয়া ও পেটে তীব্র ব্যথা হওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

 

* চন্দন ও হলুদ গুড়ো মৌমাছি, বোলতার কামড়ের ক্ষেত্রে কার্যকরী উপায়। 

Advertisement

* বোলতা কামড়ালে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল লাগিয়ে নিলে জ্বালা কমে যায়। মৌমাছি কামড়ালে তুলসি পাতার রস, ইউক্যালিপটাস তেল, অ্যালোভেরা জেল লাগালে স্বস্তি পাবেন। 

আরও পড়ুন: তীব্র গরমেও কীভাবে ত্বক থাকবে চকচকে- সতেজ? রইল টিপস

* বেকিং সোডা ও অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্টটি সেই স্থানে লাগান। তুলোয় ভিজিয়ে এই ভিনিগার ক্ষত স্থানে লাগাতে পারেন।

* মৌমাছি কামড়ালে সেই স্থানে মধু লাগান। মধুতে উপস্থিত অ্যান্টি ব্যাক্টিরিয়াল উপাদান সংক্রমণের ঝুঁকি কমায়। 

আরও পড়ুন: এই গাছগুলি অক্সিজেনের মাত্রা বাড়ায়, বাড়িতে রাখছেন?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement