Advertisement

Weight Loss Hack: ওজন কমলেও পেটের চর্বি কমে না? শিখে নিন ভুঁড়ি কমানোর সহজ Hack

Weight Loss Hack: আজকাল, একটি ওজন কমানোর হ্যাক সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হচ্ছে, যাতে দাবি করা হচ্ছে যে এটি আপনার ওজন দ্রুত কমাবে। এটি কফি এবং লেবুর রসের একটি হ্যাক। তো চলুন আজকে বলি কিভাবে এই হ্যাক কাজ করে। 

ওজন কমলেও পেটের চর্বি কমে না? শিখে নিন ভুঁড়ি কমানোর সহজ HAC
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 May 2023,
  • अपडेटेड 8:39 AM IST
  • ওজন কমলেও পেটের চর্বি কমে না?
  • শিখে নিন ভুঁড়ি কমানোর সহজ HAC

Weight Loss Hack: শুধুমাত্র ডায়েটে পরিবর্তন করলে ওজন কমানো যায় না, এর জন্য আপনাকে জীবনযাত্রায় বড় পরিবর্তন করতে হবে, যা দীর্ঘমেয়াদে কাজ করে। আজকাল, একটি ওজন কমানোর হ্যাক সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হচ্ছে, যাতে দাবি করা হচ্ছে যে এটি আপনার ওজন দ্রুত কমাবে। এটি কফি এবং লেবুর রসের একটি হ্যাক। তো চলুন আজকে বলি কিভাবে এই হ্যাক কাজ করে। 

আরও পড়ুনঃ আপেল খান সাবধানে, নইলে হতে পারে মৃত্যুও

লেবুর রস মেটাবলিজম বাড়াতে এবং ওজন কমাতে ব্যবহার করা হয়। স্বাস্থ্য ও খাদ্য বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম জলে লেবুর রস মিশিয়ে পান করলে ওজন কমাতে সাহায্য করে। এর পাশাপাশি অনেক গবেষণায় আরও বলা হয়েছে যে কফি চর্বি অক্সিডেশনকে উন্নীত করতেও কাজ করে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, শুধু কফি ও লেবুর রস খাওয়াই ওজন কমানোর জন্য যথেষ্ট নয়। ক্র্যাশ ডায়েট শুধুমাত্র স্বাস্থ্যের ক্ষতি করে। অস্বাস্থ্যকর উপায়ে ওজন কমিয়েছেন, এমন অনেকেই আছেন যারা কয়েকদিন ওজন কমানোর পর তাদের ওজন দ্বিগুণ দ্রুত বৃদ্ধি হতে দেখেছেন। 

কফি এমন একটি উদ্দীপক যা মাথা ঘোরা, মাথাব্যথা এবং ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় যখন কেউ হঠাৎ এটি গ্রহণ বন্ধ করে দেয়। ওজন কমানোর তাগিদে মানুষ বেশি বেশি কফি খাওয়া শুরু করে, যার কারণে শুরু হয় আরও অনেক রোগ। এক গবেষণায় বলা হয়েছে, দিনে ছয় কাপ কফি খেলে ডিমেনশিয়ার মতো মস্তিষ্কের রোগের ঝুঁকি থাকে। তা ছাড়া হার্ট স্ট্রোক, উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগ হতে পারে। 

আরও পড়ুনঃ সুস্বাদু ও জনপ্রিয় এই মাছ সায়নাইডের চেয়ে বিষাক্ত, খেলেই মৃত্যু

বেশিরভাগ মানুষই জানেন যে কফি পান করলে শরীরের অনেক অংশে প্রভাব পড়ে। কফি পান করলে গ্যাস্ট্রিন হরমোন নিঃসৃত হয়, যা পাকস্থলীর কার্যকলাপ বাড়াতে কাজ করে। আপনি যদি অতিরিক্ত পরিমাণে কফি পান করেন তবে এটি পেটের সমস্যা তৈরি করতে পারে। এছাড়াও, অতিরিক্ত কফি পান করলে রক্তচাপ বাড়তে পারে। উচ্চ রক্তচাপ রোগীদের কোষের ক্ষতি করতে পারে, যা হৃৎপিণ্ডে রক্ত​প্রবাহ কমাতে পারে। এতে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। তাই উচ্চ রক্তচাপের রোগী হলে ক্যাফেইন পানে সতর্ক থাকুন।

Advertisement

চিকিৎসকরা বলছেন লেবুর অতিরিক্ত সেবনও অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে। লেবু পাকস্থলীর জন্য খুবই উপকারী কিন্তু পানিতে খুব বেশি চেপে খেলে গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) এবং পেটে অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা হতে পারে। এই দুটি সমস্যাই লেবুর মতো অ্যাসিডিক খাবার থেকে শুরু হয়। এটি অম্বল, বমি বমি ভাব এবং বমির কারণ হতে পারে। লেবুকে সাধারণত ভালো মনে করা হয়, কারণ এটি ভিটামিন-সি সমৃদ্ধ এবং আয়রন শোষণে সাহায্য করে। কিন্তু ক্যাফেইন এর সাথে নিলে কোন লাভ নেই।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement