Advertisement

Weight Loss Tips : এই দুই ফল খেলেই বাড়ে ওজন, বুঝেশুনে খান

স্থূলতা শুধু মানুষকে লজ্জাতেই পেলে না, দেহে আরও অনেক রোগকেও আহ্বান জানায়। কারণ মনে রাখবেন স্থূলতা নিজে কোনও রোগ না হলেও এর ফলে আরও অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। তাই দরকার স্বাস্থ্যকর ও সঠিক ডায়েট। এক্ষেত্রে আবার স্বাস্থ্যকর খাবারের জন্য প্রায়শই ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে কিছু ফল আছে যা বারবার খেলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 04 Jun 2023,
  • अपडेटेड 8:52 PM IST
  • ওজন বৃদ্ধি নিয়ে অনেকেই চিন্তিত
  • ওজন নিয়ন্ত্রণে রাখতে চাই সঠিক ডায়েট
  • ২টি ফল এড়িয়ে চললে নিশ্চিন্ত থাকবেন

অস্বাস্থ্যকর জীবনযাপন এবং তৈলাক্ত খাবারের কারণে ওজন বৃদ্ধির সমস্যায় ভারতে অনেকেই ভোগেন। যার কারণে পেটের চর্বি অনেকটা বেড়ে যায়। কাপড় ছোট হতে থাকে। ফলে মানুষের সামনে অনেক সময় লজ্জায় পড়তে হয়। এছাড়া স্থূলতা শুধু মানুষকে লজ্জাতেই পেলে না, দেহে আরও অনেক রোগকেও আহ্বান জানায়। কারণ মনে রাখবেন স্থূলতা নিজে কোনও রোগ না হলেও এর ফলে আরও অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। তাই দরকার স্বাস্থ্যকর ও সঠিক ডায়েট। এক্ষেত্রে আবার স্বাস্থ্যকর খাবারের জন্য প্রায়শই ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে কিছু ফল আছে যা বারবার খেলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে।

কিছু ফলের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে
বাজারে পাওয়া যায় এমন কিছু ফল যা খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, তাই স্থূলতা ও ডায়াবেটিসের রোগীদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে। এমনকী যাদের ওজন নিয়ন্ত্রিত তাঁদেরও সীমিত পরিমাণে উচ্চ চিনি যুক্ত ফল খাওয়া উচিত। নয়তো সমস্যা হতে পারে।

কীভাবে পেটের মেদ কমানো যায়?
আপনি যদি পেটের চর্বি এবং শরীরের চর্বি অপসারণ করতে চান, তাহলে নিজের খাবার থেকে কার্বোহাইড্রেট এবং চিনি বাদ দিতে হবে। কম চর্বিযুক্ত খাবার খেয়েও ওজন কমানো যায়। ওজন বাড়লে ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ে।

এই দুটি ফল থেকে দূরে থাকুন
আম গ্রীষ্মে বিশেষভাবে খাওয়া হয়। এটিকে ফলের রাজাও বলা হয়। ভারতে মানুষ খুব আনন্দ করে আম খান। তেমনই ম্যাঙ্গো শেকও এই দেশে খুব জনপ্রিয়। তবে আমে চিনির পরিমাণ অনেকটাই বেশি। আর এই অতিরিক্ত চিনি ওজন বাড়াতে সাহয্য করে। অন্যদিকে আনারসও খেতে খুব মিষ্টি। আর এটি বেশি খেলেও রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। বিশেষ করে ডায়াবেটিস ও স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের তাই আম ও আনারস বেশি না ​​খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন - হার্ট অ্যাটাক ছাড়া এই ৪ কারণেও হতে পারে বুকে ব্যথা, অবহেলা করলেই বিপদ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement