Advertisement

Weight Loss Tips Before Sleeping : রাতে ঘুমের আগে করুন সহজ ৩ কাজ, ওজন কমবে হুড়মুড়িয়ে

Weight Loss Tips Before Bed : অকারণে দেহের ওজন অকারণে বেড়ে গেলে শরীরের বহু রোগ বাসা বাঁধে। এমনকী কোনও কোনও রোগ তো কার্যত মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়ায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা একান্ত প্রয়োজন। এবার প্রশ্ন হচ্ছে ওজন কীভাবে নিয়ন্ত্রণ করবেন? কারণ ওজন কমানো খুব একটা সোজা কাজ নয়। তার জন্য দরকার বেশকিছু ব্যায়াম ও সঠিক ডায়েট। ওজন কমানোর জন্য একদিকে যেমন কিছু খাবার ডায়েট থেকে বাদ দিতে হয়, তেমনই নিয়মিত শরীরচর্চা করে ঘামও ঝরাতে হয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 21 Dec 2022,
  • अपडेटेड 11:01 PM IST
  • ওজন কমানো সহজ কাজ নয়
  • মেদ ঝরাতে মানুষ বিভিন্ন উপায় অবলম্বন করেন
  • এখানেও দেওয়া হল কিছু টিপস

ওজন বৃদ্ধি বা স্থূলতা আজকাল ক্রমবর্ধমান একটি সমস্যা। বহু মানুষই বর্তমানে অনাবশ্যক ওজন বৃদ্ধির সমস্যায় ভোগেন। আর দেহের ওজন অকারণে বেড়ে গেলে শরীরের বহু রোগ বাসা বাঁধে। এমনকী কোনও কোনও রোগ তো কার্যত মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়ায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা একান্ত প্রয়োজন। এবার প্রশ্ন হচ্ছে ওজন কীভাবে নিয়ন্ত্রণ করবেন? কারণ ওজন কমানো খুব একটা সোজা কাজ নয়। তার জন্য দরকার বেশকিছু ব্যায়াম ও সঠিক ডায়েট। ওজন কমানোর জন্য একদিকে যেমন কিছু খাবার ডায়েট থেকে বাদ দিতে হয়, তেমনই নিয়মিত শরীরচর্চা করে ঘামও ঝরাতে হয়। তবে এটা জানেন কি, যে ঘুমিয়ে ঘুমিয়েও ওজন কমানো যেতে ওজন। চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলি। 

ঘুমের আগে গ্রিন টি খান
ওজন কমানোর জন্য গ্রিন টি খুবই কার্যকরী বলে মনে করা হয়। গ্রিন টি-তে ফ্ল্যাভোনয়েড নামক উপাদান রয়েছে যা বিপাক প্রক্রিয়া বৃদ্ধিতে সাহায্য করে। যাঁদের ঘুমানোর আগে কিছু খাওয়ার অভ্যাস আছে, তাঁরা গ্রিন টি খেয়ে ঘুমোতে পারেন। কারণ ঘুমানোর আগে গ্রিন টি পান করলে একদিকে যেমন মেটাবলিজম বাড়ে, অন্যদিকে তেমনই ওজন কমতে পারে। তাই এই প্রক্রিয়াটি ট্রাই করতে পারেন।

রাতে ঘুমনোর ৪ ঘণ্টা আগে থেকে জলপান
উপবাসের ফলে শরীরে উপস্থিত সুগার লেভেল কমতে শুরু হরে এবং ফ্যাট বার্ন হয়। আর মনে রাখবেন, রাতে ঘুমানোর অন্তত ৪ ঘন্টা আগে কিছু খাবেন না। সেই সময়টায় শুধুই জল পান করুন।

খাওয়ার পরেই ঘুম নয়
অনেকেই আছেন যাঁরা খাওয়ার পরেই ঘুমিয়ে পড়েন। খাবার খাওয়ার পর ঘুম হজমকে প্রভাবিত করে এবং বিপাক প্রক্রিয়াকে ধীর করে দেয়। যার জেরে ওজন বেড়ে যেতে পারে। তাই ওজন কমাতে চাইলে ঘুমানোর অন্তত ৪ ঘণ্টা আগে খাবার খান। একইসঙ্গে মেটাবলিজম বাড়ানোর জন্য খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটতেও পারেন।

Advertisement

আরও পড়ুন - বছরের শেষ শুক্র গোচর, তছনছ হতে পারে ৪ রাশির জীবন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement