Advertisement

Grapes: সবুজ, লাল না কালো আঙুর; কোনটা বেশি খেলে বিপদ? জেনে নিন

সাধারণভাবে আঙুর বলতে আমরা তিনরকম আঙুরই বুঝি। স্বাদ মিষ্টি, সঙ্গে হালকা টক একটা ভাব থাকে। কিছু আঙুরের স্বাদ মিষ্টির সঙ্গে একটু কষাটে। এক কাপ সবুজ আঙুরে গড়ে ১০৪ ক্যালরি, ১.৪ গ্রাম প্রোটিন, ০.২ গ্রাম ফ্যাট ও ২৭.৩ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। আঙুর ভিটামিন সি, ভিটামিন কে ও পটাশিয়ামের ভালো উৎস।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 12 Mar 2023,
  • अपडेटेड 6:23 PM IST
  • সাধারণভাবে আঙুর বলতে আমরা তিনরকম আঙুরই বুঝি।
  • স্বাদ মিষ্টি, সঙ্গে হালকা টক একটা ভাব থাকে।

সাধারণভাবে আঙুর বলতে আমরা তিনরকম আঙুরই বুঝি। স্বাদ মিষ্টি, সঙ্গে হালকা টক একটা ভাব থাকে। কিছু আঙুরের স্বাদ মিষ্টির সঙ্গে একটু কষাটে। এক কাপ সবুজ আঙুরে গড়ে ১০৪ ক্যালরি, ১.৪ গ্রাম প্রোটিন, ০.২ গ্রাম ফ্যাট ও ২৭.৩ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। আঙুর ভিটামিন সি, ভিটামিন কে ও পটাশিয়ামের ভালো উৎস। এর মধ্যে ভিটামিন সি অ্যান্টি–অক্সিডেন্ট বলে ত্বক ভালো রাখে। সাহায্য করে রোগ প্রতিরোধেও। ভিটামিন কে রক্ত জমাট বাঁধা ও হাড়ের সুরক্ষায় সাহায্য করে আর পটাশিয়াম রক্তচাপ স্বাভাবিক রাখতে ও হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে।

লাল আঙুর
দেখতে দারুণ এই আঙুরগুলো। স্বাদে মিষ্টি, সঙ্গে হালকা টক ভাব। ব্যবহার হয় জ্যাম, জেলি বানাতেও। ক্যালরি, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ প্রায় সবুজ আঙুরের সমান। কেবল প্রোটিনের পরিমাণ একটু কম। এক কাপে গড়ে ১.১ গ্রাম। ভিটামিন সি ও ভিটামিন কে–এর ভালো উৎস। পাশাপাশি এতে থাকে রেসভেরাট্রল। এটা এক ধরনের অ্যান্টি–অক্সিডেন্ট। যাতে আছে নানা উপকার। যা প্রদাহ কমায়, হৃৎপিণ্ড ভালো রাখে, এমনকি বেশ কিছু ক্যানসারও দূরে রাখে বলে জানা গেছে।

কালো আঙুর
তবে সব আঙুরের তুলনায় পুষ্টিগুণে কালো আঙুরকে খানিকটা এগিয়েই রাখতে হয়। গাঢ় রঙের এই আঙুর বেশ মিষ্টি আর রসাল। ক্যালরি, প্রোটিন, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ লাল আঙুরের সমানই। একই রকম ভাবে জোগায় ভিটামিন সি, ভিটামিন কে ও রেসভেরাট্রল। এমনি খাওয়ার পাশাপাশি ব্যবহার হয় স্যালাড-সহ বিভিন্ন ডেজার্টে।

পুষ্টিগুণে কোনটি এগিয়ে?
সবুজ, কালো, লাল—তিন রঙের আঙুরই খাদ্য উপাদানে প্রায় সমানে সমান। তিনটিতেই ক্যালরি, ফ্যাট ও কার্বোহাইড্রেটের পরিমাণ সমান। প্রোটিনের পরিমাণে সবুজ আঙুর একটু এগিয়ে। তবে শরীরের উপকার হিসেবে আবার একটু পিছিয়ে। কারণ, তিন আঙুরই ভিটামিন সি ও ভিটামিন কে-এর জোগান দেয়। কিন্তু কালো ও লাল আঙুরে এর বাইরেও আছে তিন ধরনের পলিফেনলস। ফেনোলিক অ্যাসিড, ফ্লেভানয়েড ও রেসভেরাট্রল। এর মধ্যে বিশেষ করে রেসভেরাট্রল যে শরীরের জন্য বেশ উপকারী। পুষ্টিগুণে লাল ও কালো আঙুরকে সবুজের তুলনায় খানিকটা এগিয়েই রাখতে হয়। তবে যেকোনও আঙুরই নির্দ্বিধায় খেতে পারেন। কারণ, আঙুর মাত্রই উপকারী ফল।

Advertisement

আরও পড়ুন-প্রচণ্ড গরমেও শরীর থাকবে ঠান্ডা, পান্তা খেলেই মিলবে একাধিক রোগ থেকে মুক্তি

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement