Advertisement

White Rice Benefits In Weight Loss : সাদা ভাত খেয়েও কমবে ওজন, তবে খেতে হবে এভাবে

দ্রুত ওজন কমানোর জন্য, আমরা প্রায়শই সুষম খাবার খাই। ওজন কমানোর ডায়েটের ক্ষেত্রে অনেকেই সাদা ভাত তালিকায় সামিল করেন না। কিন্তু কিছু কিছু বিশেষজ্ঞ জানাচ্ছেন এমনটা করা ঠিক নয়। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Aug 2022,
  • अपडेटेड 5:57 PM IST
  • ওজন কমাতে চাই সুষম আহার
  • খেতে পারেন সাদা ভাতও
  • জেনে নিন খাবার পদ্ধতি

জিম বা ব্যায়াম শুরুর আগে একটি ভাল ডায়েট চার্ট তৈরি করা খুবই জরুরি। কারণ এর সাহায্যে আপনি দ্রুত ওজন কমাতে পারবেন। দ্রুত ওজন কমানোর জন্য, আমরা প্রায়শই সুষম খাবার খাই। ওজন কমানোর ডায়েটের ক্ষেত্রে অনেকেই সাদা ভাত তালিকায় সামিল করেন না। কিন্তু কিছু কিছু বিশেষজ্ঞ জানাচ্ছেন এমনটা করা ঠিক নয়। 

একসঙ্গে খান
ভারতের অন্যতম একটি জনপ্রিয় খাবার হল ভাত-ডাল। তাই ভাত-ডাল একসঙ্গে অল্প পরিমানে খেলে তা ওজন কমানোর জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠতে পারে। কিছু ডাল আছে যেগুলো স্প্রাউট হিসেবেও খাওয়া যায়। যেমন মুগ, বা ছোলার ডাল। আসলে ডাল থাকে প্রচুর পরিমানে প্রোটিন, ফাইবার এবং কার্বোহাইড্রেট, যা দ্রুত ওজন কমাতে কার্যকরী।

একবার খান
যদি দ্রুত ওজন কমাতে চান তাহলে ডায়েটে সাদা ভাত সামিল করতে পারেন। তবে দুপুর বা রাত, যে কোনও একটি সময় খাবেন। ডায়েট চার্টে উল্লিখিত পরিমান অনুযায়ী ভাত নিন এবং সেটি চিকেন বা ডিম দিয়ে খান।

শাকসবজিও সামিল করুন
ভাল খাবার সেটিকেই বলা হয়, যাতে প্রচুর পরিমানে ডাল ও সবজি থাকে। তাই দ্রুত ওজন কমানোর জন্য আপনি ডায়েটে হাই প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ সবজিও অন্তর্ভুক্ত করতে পারেন। এগুলি সেদ্ধ করে খেলে বেশি উপকার পাওয়া যায়।

রান্না এবং খাওয়া
ওজন কমানো হোক বা বাড়ানো, সঠিকভাবে রান্না করা ও খাওয়ার উপায় জানতে হবে। সাদা ভাত ওজন বাড়াতে বা কমাতে পারে। এক্ষেত্রে আপনি যদি ওজন কমানোর জন্য খান তাহলে সাদা চাল সেদ্ধ বা ভাজা করে খেতে পারেন। এটি আপনার ওজন কমাতে সাহায্য করবে। 

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Advertisement

আরও পড়ুনএই ৩ গ্রহই জীবনে দারিদ্র্য-অশান্তির কারণ, রইল প্রতিকারের উপায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement