Advertisement

Period: পিরিয়ডের সময় চকোলেট খেতে ইচ্ছে হয়, কেন জানেন?

Period: প্রত্য়েক মাসে মেয়েদের চার থেকে সাতদিন কাটে খুব অস্বস্তির মধ্যে দিয়ে। কারণ এই কদিন তাঁদের যেতে হয় পিরিয়ড বা ঋতুস্রাবের মধ্যে থেকে। ব্লিডিং-এর পাশাপাশি অধিকাংশ মেয়েদেরই পেটে ব্যথা, কোমরে ব্যথা হয়ে থাকে। আর এই সময় যেটা হয় তা হল অসম্ভব রকমের মেজাজ বিগড়ে যাওয়া। যেটাকে এখন চলতি কথায় বলে মুড সুইং।

পিরিয়ডের সময় চকোলেট ক্রেভিংস কেন হয়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 May 2023,
  • अपडेटेड 7:11 PM IST
  • পিরিয়ডের সময় মেয়েদের শরীর খুব ক্লান্ত হয়ে পড়ে। তাই চকোলেট খাওয়ার প্রবণতা দেখা যায়।

প্রত্য়েক মাসে মেয়েদের চার থেকে সাতদিন কাটে খুব অস্বস্তির মধ্যে দিয়ে। কারণ এই কদিন তাঁদের যেতে হয় পিরিয়ড বা ঋতুস্রাবের মধ্যে থেকে। ব্লিডিং-এর পাশাপাশি অধিকাংশ মেয়েদেরই পেটে ব্যথা, কোমরে ব্যথা হয়ে থাকে। আর এই সময় যেটা হয় তা হল অসম্ভব রকমের মেজাজ বিগড়ে যাওয়া। যেটাকে এখন চলতি কথায় বলে মুড সুইং। তবে এই সময় মেয়েদের চকোলেট খাওয়ার প্রতি বিশেষ এক আকর্ষণ তৈরি হয়ে থাকে। কিন্তু ঋতুস্রাবের সময়ই চকোলেটের প্রতি প্রেম কেন বাড়ে মেয়েদের জানেন কী?

শরীর ক্লান্ত হয়ে পড়ে
এ বিষয়ে চিকিৎসকরা জানিয়েছেন, পিরিয়ডের সময় মেয়েদের শরীর খুব ক্লান্ত হয়ে পড়ে। তাই চকোলেট খাওয়ার প্রবণতা দেখা যায়। ঋতুস্রাবের আগে এবং পরে চকোলেট খাওয়ার প্রবণতা দেখা যায় শরীরে হরমোনের সামঞ্জস্য বজায় না থাকলে।

আরও পড়ুন: পিরিয়ডের আগে এই লক্ষণগুলি দেখা দিচ্ছে না তো? বিপদ সঙ্কেত

দুটি হরমোন ক্ষরণ হয়
ঋতুস্রাব শুরুর ঠিক আগে প্রোজেস্টেরন ও ইস্ট্রোজেন হরমোন ক্ষরণ হয়। যার ফলে খিদে বাড়ে। পাশাপাশি, এই সময়ে সেরাটোনিন হরমোন ক্ষরণ কমে এবং কর্টিসল হরমোনের ক্ষরণ বাড়ে। যার ফলে মানসিক চাপ তৈরি হয়। আর মাসের একটি নির্দিষ্ট সময়ে শরীরে হরমোনের ওঠানামার কারণেই তৈরি হয় রক্তচাপ। তখনই চকোলেট খাওয়ার ইচ্ছা জন্মায়। 

সেরাটিন হরমোন বাড়ে
এছাড়াও চকোলেট, মিষ্টি অথবা পেস্ট্রির মতো খাবার খেলে সেরাটোনিন হরমোন বাড়ে। একসঙ্গে মানসিক চাপও কমে। আর তাতেই এই সময় মন ভালো হয়ে যায়। 

আরও পড়ুন: রোজ ঝরছে চুল, আপনার বাড়তে থাকা ভুঁড়ি দায়ী নয় তো? 

সবাই চকোলেট খান না
ঋতুস্রাবের সময়ে চকোলেট খাওয়ার ইচ্ছা নিয়ে অন্য অনেক মতও রয়েছে। পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, চকোলেট খাওয়ার ইচ্ছার সঙ্গে হরমোনের কোনও সম্পর্ক নেই। ঋতুস্রাবের সময়ে যে সকলেরই চকোলেটের প্রতি বাড়তি টান জন্মায়, এমন নয়। ডায়েট করেন কিংবা মিষ্টি খেতে ভালবাসেন না, এমন অনেকেই ঋতুস্রাবকালীন সময়েও চকোলেট থেকে দূরে থাকেন। আবার যাঁরা মিষ্টি খেতে ভালবাসেন, তাঁরা চকোলেটে খেতে বেশি আগ্রহ দেখাতেই পারেন। তার সঙ্গে হরমোনজনিত কোনও প্রভাব নেই।

Advertisement

 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement