Advertisement

Women Health : মহিলারা ভুলেও এই ৭ খাবার খাবেন না, রয়েছে হার্ট অ্যাটাক-বন্ধ্যাত্বের মতো ঝুঁকি

শরীরের জন্য উপকারী খাবারের তালিকা দীর্ঘ হলেও ক্ষতিকর খাবারের তালিকাও কম নয়। এক্ষেত্রে যদি মহিলাদের কথা ধরা হয়, তাহলে তাঁদের বিশেষ কিছু খাবার না খাওয়ারই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। জেনে নিন সেই খাবারগুলি কী কী, যা মহিলাদের খাওয়া উচিত নয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 25 Jul 2022,
  • अपडेटेड 9:35 PM IST
  • মহিলাদের জন্য কিছু খাবার ক্ষতিকর
  • শরীরে হতে পারে রোগব্যাধি
  • জেনে নিন সেগুলি কী কী

কিছু খাবার স্বাস্থ্যের জন্য ভাল, আর কিছু খাবার খারাপ বলে মনে করা হয়। তাই বিশেষজ্ঞরা সবসময় এমন খাবার খাওয়ার পরামর্শ দেন, যা শরীরের জন্য উপকারী এবং যা স্বাস্থ্যকে ঠিক রাখে। শরীরের জন্য উপকারী খাবারের তালিকা দীর্ঘ হলেও ক্ষতিকর খাবারের তালিকাও কম নয়। এক্ষেত্রে যদি মহিলাদের কথা ধরা হয়, তাহলে তাঁদের বিশেষ কিছু খাবার না খাওয়ারই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। জেনে নিন সেই খাবারগুলি কী কী, যা মহিলাদের খাওয়া উচিত নয়।

১. ফ্যাট ছাড়া দই
দই খেতে প্রায় সকলেই পছন্দ করেন। কিন্তু মহিলাদের ফ্যাটহীন দই না খাওয়ার পরামর্শই দেওয়া হয়। বাজারে যে ফ্যাট বর্জিত দই পাওয়া যায় তাতে চিনির পরিমাণ অনেকটাই বেশি, যা রক্তে শর্করার মাত্রা ও ইনসুলিন বাড়ায়। একটি সমীক্ষা অনুসারে, যেসব মহিলারা বেশি পরিমাণে কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য গ্রহণ করেন তাঁদের বন্ধ্যাত্বের ঝুঁকি ৮৫ শতাংশ বেশি। 

২. সাদা রুটি
হোয়াইট ব্রেড হল রিফাইন্ড কার্ব এবং আমাদের শরীর চিনির মতো রিফাইন্ড কার্ব গ্রহণ করে। পরিশোধিত কার্বোহাইড্রেটের মধ্যে কোনও ফাইবার নেই। এই ধরনের কার্বোহাইড্রেট রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা বাড়ায়। পলিসিস্টিক ওভারি সিনড্রোম বা PCOS-তে ভুগছেন এমন মহিলাদের জন্যও এটি সমস্যার কারণ হতে পারে।

৩. ডায়েট সোডা
ডায়েট-সোডায় ক্যালরি কম থাকতে পারে, কিন্তু এতে রাসায়নিক ও প্রিজারভেটিভ বেশি পরিমাণে পাওয়া যায়। এটি স্বাস্থ্যের পক্ষে মোটেও ভাল নয়। এক সমীক্ষায় বলা হয়েছে, যাঁরা নিয়মিত ডায়েট সোডা পান করেন তাঁদের পেটের চর্বি যাঁরা সোডা পান করেন না তাঁদের থেকে বেশি বাড়ে।

৪. ফলের রস
ফলের রস স্বাস্থ্যকর তবে এতে প্রচুর পরিমাণে চিনি থাকে। মহিলারা হৃদরোগে বেশি আক্রান্ত হন। প্রতি ৪ জন মহিলার মধ্যে ১ জন হৃদরোগে মারা যান। তাই নারীদের বেশি ফলের রস পান না করাই ভাল। বরং এর পরিবর্তে গোটা ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement

৫. কফি ক্রিমার
বাজারে প্রায়শই কফির উপরে সাদা ক্রিম দেওয়া হয়, যা তার স্বাদ বাড়িয়ে তোলে। কিন্তু কফি ক্রিমারটি ট্রান্স ফ্যাটের উৎস, যেটি তৈরি করার সময় হাইড্রোজেন তেল যোগ করা হয়। এই প্রক্রিয়াজাত পদার্থে থাকা ট্রান্স ফ্যাটের পরিমাণ হার্টের ক্ষতি করে। তাই কফির উপর ক্রিমার ঢেলে পান করবেন না।

৬. অ্যালকোহল
এক সমীক্ষা অনুসারে, যে মহিলারা প্রতিদিন কমপক্ষে ১ গ্লাস অ্যালকোহল পান করেন তাদের বন্ধ্যাত্বের ঝুঁকি যাঁরা পান করেন না তাঁদের থেকে ৫০ শতাংশ বেশি। তাই যতটা সম্ভব অ্যালকোহল সেবন থেকে দূরে থাকুন।

৭. রেড মিট
যদি কোনও মহিলা প্রতিদিন রেড মিট খান তবে সেটি তাঁর গর্ভবতী হওয়ার ক্ষমতার উপরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। গবেষকরা জানাচ্ছেন, যে সব মহিলারা বেশি প্রাণীজ প্রোটিন খান তাঁদের ফার্টিলিটির সমস্যা ৩৯ শতাংশ বেশি। 

আরও পড়ুন'১০০ কোটিরও বেশি উদ্ধার হবে, অনেক বড় দুর্নীতি', আদালতে দাবি ED-র

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement