Advertisement

Women Weight Gain after Marriage: বিয়ের পর কেন মোটা হয়ে যায় বেশির ভাগ মেয়ে? কারণটা বিস্ময়ের

বিয়ের পর মেয়েদের জীবন পুরোপুরি বদলে যায়। এই পরিবর্তন শারীরিক এবং মানসিক উভয়ই হতে পারে। বেশিরভাগ মেয়েরই অভিযোগ, বিয়ের পর মোটা হয়ে যায়। কিছু মেয়েরা এতটাই মোটা হয়ে যায় যে তাদের চেনা যায় না। বিয়ের পর ওজন বেড়ে যাওয়া নিয়ে কেউ কেউ বিশ্বাস করেন যে যৌনতার কারণে এমনটা হয়, কিন্তু এটা কি সত্যি?

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jul 2023,
  • अपडेटेड 1:06 PM IST
  • বিয়ের পর মেয়েদের জীবন পুরোপুরি বদলে যায়
  • এই পরিবর্তন শারীরিক এবং মানসিক উভয়ই হতে পারে
  • বেশিরভাগ মেয়েরই অভিযোগ, বিয়ের পর মোটা হয়ে যায়

Women Weight Gain after Marriage: বিয়ের পর মেয়েদের জীবন পুরোপুরি বদলে যায়। এই পরিবর্তন শারীরিক এবং মানসিক উভয়ই হতে পারে। বেশিরভাগ মেয়েরই অভিযোগ, বিয়ের পর মোটা হয়ে যায়। কিছু মেয়েরা এতটাই মোটা হয়ে যায় যে তাদের চেনা যায় না। বিয়ের পর ওজন বেড়ে যাওয়া নিয়ে কেউ কেউ বিশ্বাস করেন যে যৌনতার কারণে এমনটা হয়, কিন্তু এটা কি সত্যি? আপনিও যদি এই বিষয়টি নিয়ে বিভ্রান্ত হয়ে থাকেন, তাহলে জেনে নিন বিশেষজ্ঞরা এ বিষয়ে কী বলছেন।

যৌনতা কি এর কারণ হতে পারে?
বিয়ের পর স্বামীর সঙ্গে যৌনসম্পর্ক নিয়ে দম্পতিদের মনে নানা ধরনের বিভ্রান্তি তৈরি হয়। তথ্যের অভাবে এমনটা হয়, আবার অসম্পূর্ণ তথ্যের কারণে মানুষের মনে কিছু মিথও তৈরি হয়। কেউ কেউ বিশ্বাস করেন, বিয়ের পর যৌন সম্পর্ক হওয়ার কারণে মহিলাদের ওজন বেড়ে যেতে থাকে। হেলথ শটসের এক বিশেষজ্ঞ বলেন, বিয়ের পর ওজন বাড়ার কারণ যৌনতা নয়। এটা একটা মিথ মাত্র।

বিয়ের পর ওজন কেন বাড়ে?
বিয়ের পর ওজন বাড়ানোর বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, নিজের পার্টনারকে নিয়ে পুরোপুরি সন্তুষ্ট এবং খুব খুশি হলে, শরীর প্রোল্যাকটিন হরমোন (কমফোর্ট হরমোন) নিঃসরণ হয়। এই হরমোনগুলি বেশি পরিমাণে নিঃসৃত হলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। এ ছাড়া জীবনযাপন, খাদ্যাভ্যাস, অতিরিক্ত বিশ্রামও ওজন বাড়ার কারণ। এছাড়া হরমোনের ওঠানামার কারণেও ওজন বাড়তে পারে।

মোটা হওয়া কি নিয়মিত যৌন পার্শ্বপ্রতিক্রিয়া?
কিছু মানুষ বিশ্বাস করেন বিয়ের পর নিয়মিত যৌন সম্পর্কের ফলে মোটা হওয়ার সমস্যা বাড়তে পারে। গবেষণা অনুযায়ী, একজন অবিবাহিত ব্যক্তি, বিবাহিত দম্পতি এবং একজন সন্তুষ্ট দম্পতির চেয়ে বেশি ক্ষুধার্ত বোধ করেন। যে কারণে তাদের ক্যালরির পরিমাণ বেশি, তাই ওজন বাড়তে পারে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement