Advertisement

Worst Food Combination With Curd: গরমে দইয়ের সঙ্গে এই খাবার খেলে হতে পারে মারাত্মক পরিণতি, সাবধান!

Worst Food Combination With Curd: দইয়ে অনেক ধরনের ভিটামিন ও খনিজ পাওয়া যায়। গরমে নিয়মিত দই খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তবে অনেকেই দই খেতে গিয়ে কিছু ভুল করেন।

দইয়ের সঠিক ডায়েট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 May 2023,
  • अपडेटेड 6:04 PM IST

পাতে দই (Curd) থাকা মানে আপনার খাবার যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দইয়ে উপস্থিত উপাদানগুলি নানাভাবে শরীরের উপকার করে। এই প্রো-বায়োটিক খাবার ক্যালসিয়ামে সমৃদ্ধ। ক্যালসিয়ামের উপস্থিতি দাঁত ও হাড় মজবুত করে। এর পাশাপাশি, এটি ভিটামিন এবং অন্যান্য অনেক পুষ্টিতেও সমৃদ্ধ যা শরীরের জন্য প্রয়োজনীয়। দই পেট ঠান্ডা করার পাশাপাশি, খাবার হজমে সাহায্য করে।

গ্রীষ্মের মরসুমে দই (Doi) বা দই থেকে তৈরি জিনিস অনেক বেশি খাওয়া হয়। দইয়ে অনেক ধরনের ভিটামিন ও খনিজ পাওয়া যায়। গরমে নিয়মিত দই খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তবে অনেকেই দই খেতে গিয়ে কিছু ভুল করেন। যার কারণে শরীরের উপকার না হলেও নানা ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়। দই খাওয়ার সঠিক উপায় জানা থাকা জরুরি। এমন কিছু জিনিস রয়েছে, যা ভুল করেও দইয়ের সঙ্গে খাওয়া উচিত নয়।

 

পেঁয়াজ

অনেকেই পেঁয়াজ দিয়ে রায়তা খেতে অনেক পছন্দ করেন। দই প্রকৃতিতে শীতল, অন্যদিকে পেঁয়াজ শরীরে তাপ উৎপন্ন করে। পেঁয়াজ ও দই একসঙ্গে খেলে ত্বকের অ্যালার্জির সমস্যা বাড়তে পারে।

আরও পড়ুন: শুধু মাছের নয়, এর ডিমের রয়েছে দারুণ উপকারিতা! জানুন কী কী...

মাছ

দই ও মাছ উভয়ই প্রোটিন সমৃদ্ধ। এই দুটি জিনিস একসঙ্গে খেলে, এত বেশি পরিমাণ প্রোটিন হজম করা শরীরের পক্ষে খুবই কঠিন হয়ে পড়ে। যার কারণে পেট সংক্রান্ত সমস্যা শুরু হয়।

আম

আম প্রকৃতিতে গরম এবং দই ঠান্ডা। এই দুই খাবার একসঙ্গে খেলে হজম সংক্রান্ত সমস্যা হয়। এর ফলে শরীরে টক্সিন তৈরি হতে থাকে।

Advertisement

 

তৈলাক্ত খাবার 

লুচি, পরোটা বা কোনও তৈলাক্ত খাবারের সঙ্গে দই খেলে হজম প্রক্রিয়া বেশ ধীর হতে পারে। যার কারণে আপনি সারা দিন অলস বোধ করবেন।

আরও পড়ুন: জামাই আদরের বিশেষ পার্বণ! জানুন এবছরের জামাইষষ্ঠীর দিনক্ষণ

দুধ

দুধ দিয়েই দই তৈরি হয়। এই দুই খাবার একসঙ্গে খেলে ডায়রিয়া, অ্যাসিডিটি, পেট ফুলে যাওয়া এবং গ্যাসের সমস্যা হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement