Advertisement

Worst foods shorten Life: পিৎজায় আয়ু কমে ৭.৮ মিনিট, আর কোন কোন খাবারে ক'মিনিট যৌবন হারায়?

ওয়ার্ল্ড লাইফ এক্সপেক্ট্যান্সির রিপোর্ট অনুযায়ী, ভারতে পুরুষদের গড় বয়স ৬৯.৫ বছর এবং মহিলাদের ৭২.২ বছর। হৃদরোগ, ফুসফুসের ব্যধি,ডায়াবেটিসের মতো প্রায় ৫০টি রোগ রয়েছে যা কম বয়সেই মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে।

এই খাবার খেলে কমে আয়ু।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 12 Aug 2022,
  • अपडेटेड 1:06 PM IST
  • ওয়ার্ল্ড লাইফ এক্সপেক্ট্যান্সির রিপোর্ট অনুযায়ী, ভারতে পুরুষদের গড় বয়স ৬৯.৫ বছর এবং মহিলাদের ৭২.২ বছর।
  • পুষ্টিবিজ্ঞান বলছে,স্বাস্থ্যকর খাবার খেলে আয়ু বাড়তে বাধ্য। তেমনই অস্বাস্থ্যকর খাবারে তাড়াতাড়ি আসে মৃত্যু।

বাঁচতে কে না চায়! আর দীর্ঘায়ুর সঙ্গে সরাসরি যোগ রয়েছে খাদ্যাভ্যাসের। এমনটাই দাবি একটি গবেষণার। ওয়ার্ল্ড লাইফ এক্সপেক্ট্যান্সির রিপোর্ট অনুযায়ী, ভারতে পুরুষদের গড় বয়স ৬৯.৫ বছর এবং মহিলাদের ৭২.২ বছর। হৃদরোগ, ফুসফুসের ব্যধি,ডায়াবেটিসের মতো প্রায় ৫০টি রোগ রয়েছে যা কম বয়সেই মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে। পুষ্টিবিজ্ঞান বলছে,স্বাস্থ্যকর খাবার খেলে আয়ু বাড়তে বাধ্য। তেমনই অস্বাস্থ্যকর খাবারে তাড়াতাড়ি আসে মৃত্যু। দীর্ঘায়ু চাইলে খাবার-দাবারে যত্ন নেওয়া দরকার। 

দ্য টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী, খাবার শরীরে কী প্রভাব ফেলে সে নিয়ে গবেষণা করেছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। গবেষকরা জানতে পেরেছেন, এমন কিছু খাবার আছে যা আয়ুকে কয়েক মিনিট বাড়িয়ে দেয়। আবার খাবার আয়ু কমানোর কারণও হয়ে উঠেছে। উদাহরণ হিসেবে বলা যায়, বাদাম খেলে আয়ু ২৬ মিনিট বাড়তে পারে। আবার হটডগে জীবন থেকে কমে যায় ৩৬ মিনিট। এ ছাড়া পিনাট বাটার এবং জ্যাম স্যান্ডউইচ আয়ু আধ ঘণ্টা বাড়াতে সক্ষম। 

৬ হাজার খাবার নিয়ে গবেষণা 

নেচার ফুড জার্নালে প্রকাশিত এই গবেষণা করা হয়েছিল প্রায় ৬ হাজার বিভিন্ন খাবার নিয়ে। এর মধ্যে রয়েছে প্রাতরাশ, দুপুরের খাবার এবং পানীয়। গবেষকরা দেখছেন, একাধিক খাবার রয়েছে যেগুলি আয়ু কমিয়ে দেয়। সেগুলি হল- 

হট ডগ- ৩৬ মিনিট
প্রসেসড মিট- ২৬ মিনিট
চিজ বার্গার- ৮.৮ মিনিট
নরম পানীয়- ১২.৪ মিনিট
পিৎজা- ৭.৮ মিনিট 

যা খেলে আয়ু বাড়ে- 

পিনাট বাটার এবং জ্যাম স্যান্ডউইচ- ৩৩.১ মিনিট
কলা- ১৩.৫ মিনিট 
টমেটো - ৩.৮ মিনিট
অ্যাভোকাডো - ১.৫ মিনিট

মানুষের শরীরে খাবারের প্রভাব জানতেই গবেষণা করা হয়েছিল। গবেষকরা জানাচ্ছেন, মাছে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। যা আয়ু বাড়াতে সক্ষম। অধ্যাপক অলিভিয়ার জোলিয়েট বলেন,'গবেষণায় দেখা গিয়েছে মানুষের স্বাস্থ্যের উন্নতির জন্য খাদ্যাভ্যাস পরিবর্তন করা দরকার।'

Advertisement

আরও পড়ুন- আপনার যৌনজীবন কি সক্রিয়? যে ৭ প্রশ্ন মহিলাদের করেন গাইনোকলজিস্টরা....

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement