Advertisement

Health Tips: খালি পেটে ভুলেও খাবেন না এই ৫ খাবার, অকালে হারাবে যৌবন

Health Tips: সকাল থেকে রাত পর্যন্ত ভালো-মন্দ যা কিছু খাবেন তার সরাসরি প্রভাব গিয়ে পড়ে আমাদের পেটের ওপর। বিশেষ করে যখন আমরা খালি পেটে যখন কিছু উল্টো-পাল্টা খেয়ে থাকি তখন আমাদের একটু বেশি করেই ভুগতে হয়। খালি পেটে অনেক ধরনের গ্যাস ভরা থাকে। এরকম পরিস্থিতিতে আপনি যদি কিছু খেয়ে নেন তাহলে পেটে গ্যাস আরও বৃদ্ধি পাবে।

খালি পেটে যেসব খাবার খাবেন না
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 May 2023,
  • अपडेटेड 9:01 PM IST
  • সকাল থেকে রাত পর্যন্ত ভালো-মন্দ যা কিছু খাবেন তার সরাসরি প্রভাব গিয়ে পড়ে আমাদের পেটের ওপর।
  • বিশেষ করে যখন আমরা খালি পেটে যখন কিছু উল্টো-পাল্টা খেয়ে থাকি তখন আমাদের একটু বেশি করেই ভুগতে হয়।
  • এরকম পরিস্থিতিতে আপনি যদি কিছু খেয়ে নেন তাহলে পেটে গ্যাস আরও বৃদ্ধি পাবে

সকাল থেকে রাত পর্যন্ত ভালো-মন্দ যা কিছু খাবেন তার সরাসরি প্রভাব গিয়ে পড়ে আমাদের পেটের ওপর। বিশেষ করে যখন আমরা খালি পেটে যখন কিছু উল্টো-পাল্টা খেয়ে থাকি তখন আমাদের একটু বেশি করেই ভুগতে হয়। খালি পেটে অনেক ধরনের গ্যাস ভরা থাকে। এরকম পরিস্থিতিতে আপনি যদি কিছু খেয়ে নেন তাহলে পেটে গ্যাস আরও বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, এটা লিভার ও কিডনির ওপর গভীর প্রভাব ফেলে। অধিকাংশ মানুষই সকালে উঠে দিনের শুরুটা করেন চা বা কফি দিয়ে। যার কারণে শরীরের পুরো পিএইচ ভারসাম্য বিগড়ে যায়। আসুন জেনে নেওয়া যাক চা-কফি ছাড়াও খালি পেটে আর কী কী খাওয়া উচিত নয়। 

চা ও কফি
কফিতে রয়েছে ক্যাফেইন যা পেটে অ্যাসিডের মাত্রা বাড়ায় এবং হনমোনাল প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করে। আর চায়ে রয়েছে উচ্চ মাত্রার অ্যাসিড যা খালি পেটে খেলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

আরও পড়ুন: গ্রীষ্মকালে একের বেশি ডিম খাচ্ছেন ? হতে পারে এই ৫ সমস্যা

মশলাদার খাবার
খালি পেটে কখনও মশলাদার খাবার খাওয়া ঠিক নয়। এতে পেটের অবস্থা আরও খারাপ হয়ে য়ায়। খালি পেটে মসলা জাতীয় খাবার খেলে অ্যাসিডিটিক বিক্রিয়ার কারণে পেটে জ্বালাপোড়া হয়। আর নিয়মিতভাবে মসলা জাতীয় খাবার বেশি খেলে পাকস্থলীতে বিভিন্ন রোগ হয়।

আরও পড়ুন: ওজন কমলেও ভুঁড়ি কমছে না? সহজ টিপস

মিষ্টি খাবার
অনেকেই দিনের শুরুতে খালি পেটে ফল বা জুস খান। কিন্তু এর সরাসরি প্রভাব পড়ে আপনার হজম শক্তির ওপর। এটা করা একেবারেই অনুচিত। খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।  

Advertisement

খালি পেটে টক জাতীয় ফল নয়
সাইট্রিক অ্যাসিডযুক্ত বিভিন্ন ফল খালি পেটে খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। এই ফলগুলো হলো- কমলা, লেবু, জাম, আঙ্গুর, মোসাম্বি প্রভৃতি। এছাড়াও খালি পেটে অনেক ফল খাবেন না এতে সারাদিন পেট ভরা থাকবে। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement