Advertisement

Home Stay App For Hills: ঘরে বসেই পাহাড়ের সব হোম স্টে-র হদিশ, আসছে অ্যাপ

Home Stay App Launch GTA: জিটিএ (GTA) এলাকায় যত হোমস্টে রয়েছে সবগুলি বুকিং করা যাবে, App-এ আঙুল ছুঁইয়েই। অর্থাৎ কার্শিয়াং, দার্জিলিং, মিরিক, কালিম্পংয়ের যত হোমস্টে আছে, সেগুলির কোনটা এই মুহূর্তে খালি আছে, কোনটার ভাড়া কত সব ঘরে বসে বাড়িতে বিছানায় শুয়েই দেখে নিতে ও বুকিং করতে পারবেন।

এবার ঘরে বসেই মিলবে পাহাড়ের যাবতীয় হোম-স্টের খোঁজ, অগাস্টেই APP লঞ্চ
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 11 Aug 2023,
  • अपडेटेड 7:44 PM IST
  • ঘরে বসেই পাহাড়ের সব হোম স্টে-র হদিশ
  • জিটিএ আনছে নতুন অ্যাপ
  • অগাস্টেই লঞ্চ হবে নয়া অ্যাপ

Home Stay App Launch GTA: পর্যটন শিল্প নির্ভর পাহাড়ের দুই জেলায় হোমস্টের সংখ্যা দিনের পর দিন বাড়ছে। প্রশাসনের পক্ষ থেকে হোমস্টে তৈরির জন্য আর্থিক সহযোগিতা করায় আরও বেশি হোমস্টে গড়তে উদ্যোগী হয়েছে পাহাড়বাসী। প্রশাসন সূত্রে খবর, নথিভুক্ত হোমস্টের সংখ্যা দার্জিলিংয়ে ১ হাজার ৭০টি এবং কালিম্পংয়ে প্রায় ৩১২ টি। এর বাইরে আরও কিছু বিক্ষিপ্তভাবে হোমস্টে রয়েছে।

জিটিএ (GTA) এলাকায় যত হোমস্টে রয়েছে সবগুলি বুকিং করা যাবে, App-এ আঙুল ছুঁইয়েই। অর্থাৎ কার্শিয়াং, দার্জিলিং, মিরিক, কালিম্পংয়ের যত হোমস্টে আছে, সেগুলির কোনটা এই মুহূর্তে খালি আছে, কোনটার ভাড়া কত সব ঘরে বসে বাড়িতে বিছানায় শুয়েই দেখে নিতে ও বুকিং করতে পারবেন। ফলে এখন থেকে নানারকম বাণিজ্য়িক ওয়েবসাইট ঘুরে দেখতে হবে না। এক জায়গাতেই সমস্ত সমস্যার সমাধান হতে চলেছে।

এবার হোমস্টে সংক্রান্ত তথ্য নিয়ে চালু হতে চলেছে মোবাইল অ্যাপ। পুজোর মরশুমে পর্যটকদের সুবিধার্থেই এমন পরিকল্পনা করেছে জিটিএ (গোর্খাল্যান্ড টেরিটোরিয়্যাল এডমিনিস্ট্রেশন)। সেই অ্যাপেই হোমস্টে সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন পর্যটকরা। সামনেই পুজোর মরশুম। তার জন্য এখন থেকেই হোমস্টে, হোটেল ও লজ বুকিং শুরু হয়েছে। এই অ্যাপ চালু হলে পর্যটকরাও প্রতারিতও কম হবেন বলে আশা জিটিএ-র। হোমস্টে নিয়ে অ্যাপ ‘গুগল প্লে স্টোরে’ থাকবে। সেখান থেকে তা সহজেই ডাউনলোড করতে পারবেন পর্যটকরা। তারপর ঘরে বসেই অ্যাপের মাধ্যমে হোমস্টের ঘর বুকিং করতে পারবেন। অগাস্টেই ওই অ্যাপ-টি লঞ্চ করার চেষ্টা চলছে জিটিএ’র পক্ষ থেকে।

জিটিএ’র মুখ্য জনসংযোগ আধিকারিক শক্তিপ্রসাদ শর্মা জানিয়েছেন, হোমস্টে নিয়ে সমীক্ষা শুরু হয়েছে। প্রথমে সব হোমস্টের রেজিস্ট্রেশন করানো হবে জিটিএ’র অধীনে। এরপর সেগুলিকে নিয়ে মোবাইল অ্যাপ চালু হবে। তাতে হোম-স্টের নাম, ঠিকানা, ফোন নম্বর সহ যাবতীয় তথ্য থাকবে। অ্যাপ ডিজাইনের কাজও চলছে। সবকিছু ঠিকঠাক চললে চলতি মাসেই তা আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হবে। এই অ্যাপ চালু হলে পুজোর মরশুমে পর্যটক ও হোমস্টে মালিকদের ব্যাপক সুবিধা হবে।”

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement