Advertisement

Paragliding Mountain Biking At Rohini: দারুণ খবর! শিলিগুড়ির কাছেই এবার প্যারাগ্লাইডিং, কোথায়?

Paragliding Resumes In Darjeeling: প্রশিক্ষণপ্রাপ্ত দুজন গ্লাইডার এবং দুজন পাইলট প্যারাগ্লাইডিং পরিচালনা করছেন। রোজ ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত এই পরিষেবা চালু থাকছে। কারণ, সকাল ১০টার পরে পশ্চিমী হাওয়া বইতে শুরু করায় প্যারাগ্লাইডিং করা সম্ভব হয় না।

দারুণ খবর! শিলিগুড়ির কাছেই এবার প্যারাগ্লাইডিং, কোথায়?
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 30 Sep 2024,
  • अपडेटेड 5:20 PM IST

Paragliding Resumes In Darjeeling: দীর্ঘ সাত বছর পর দার্জিলিংয়ে সেপ্টেম্বরের শুরু চালু হয়েছে প্য়ারাগ্লাইডিং। পর্যটকদের জন্য যা বাড়তি খুশি নিয়ে এসেছে। এই গ্লাইডিং চালুর ফলে দার্জিলিংয়ের আকর্ষণ আরও বাড়িয়ে দিয়েছে। তার মধ্যেই ফের নতুন খুশির খবর নিয়ে এল জিটিএ ট্যুরিজম। কার্শিয়াংয়ের গিদ্দাপাহাড় থেকে শিলিগুড়ির কাছে রোহিনী পর্যন্ত প্যারাগ্লাইডিং চালু হয়ে গেল।

বিশ্ব পর্যটন দিবসের দিনই সরকারিভাবে থেকে রোহিণীতে (Rohini) প্যারাগ্লাইডিং এবং অ্যাডভেঞ্চার ট্যুরিজম (Adventure Tourism) চালু হয়েছে। কিন্তু সেইদিন থেকে টানা বৃষ্টি চলায়, কার্যত কেউই সেই সুবিধা ও আনন্দ নিতে পারেননি। অবশেষে রবিবার থেকে রোহিণী প্যারাগ্লাইডিং (Paragliding) অ্যান্ড অ্যাডভেঞ্চার অ্যাসোসিয়েশনের (RPAA)-র সঙ্গে জিটিএর যৌথ উদ্যোগে প্যারাগ্লাইডিং শুরু হল। পাশাপাশি মাউন্টেন বাইকিং, সাইক্লিংও চালু হয়েছে। 

জিটিএর অ্যাডভেঞ্চার ট্যুরিজমের আহ্বায়ক দাওয়া শেরপা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পুজোর মরশুমে প্রচুর পর্যটক পাহাড়ে আসেন। সেই কথা মাথায় রেখে রোহিণীতে প্যারাগ্লাইডিং এবং মাউন্টেন বাইকিংয়ের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি দার্জিলিং এবং কালিম্পংয়েও প্যারাগ্লাইডিং পরিষেবা নতুন করে শুরু হচ্ছে। বৃষ্টি কমলেই পর্যটকরা এই পরিষেবাগুলি উপভোগ করতে পারবেন।’ প্রশিক্ষণপ্রাপ্ত প্যারাগ্লাইডারকে দিয়েই রোহিণীর এই প্রকল্প চালু করা হচ্ছে।

খরচ কত?
খরচ পড়বে রাইটপ্রতি ২৫০০ টাকা। প্রশিক্ষণপ্রাপ্ত দুজন গ্লাইডার এবং দুজন পাইলট প্যারাগ্লাইডিং পরিচালনা করছেন। পর্যটনের মরশুমে রোজই এই পরিষেবা চালু থাকছে।

২০১১ সালে দার্জিলিংয়ে প্যারাগ্লাইডিং চালু হয়। কয়েক বছরের মধ্যে সেটা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল। তবে ২০১৭ সালে গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে ফের হিংসাত্মক আন্দোলন শুরু হওয়ায় বন্ধ হয়ে যায় প্যারাগ্লাইডিং। কাল‌িম্পংয়ের ডেলোয় আপাতত প্য়ারাগ্লাইডিং চালু রয়েছে। ২০১৮ সালে একটি দুর্ঘটনায় মৃত্যু হয় এক পর্যটকের। তারপর কিছুদিন এই পরিষেবা বন্ধ করেছিল জিটিএ। পরবর্তীতে বাছাই করে প্রশিক্ষণপ্রাপ্ত কয়েকজনকে নিয়ে ফের চালু করার অনুমতি দেয় জিটিএ’র পর্যটন বিভাগ।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement