Advertisement

Sikkim Tourism Problem: নতুন তালিকা অনুযায়ী নাথুলার পারমিটের খরচ বাড়ল না কমল, কী কী নথি লাগবে

Sikkim Tourism Problem: গত ২৪ মে সিকিমের পর্যটন এবং অসামরিক পরিবহণ দফতরের তরফে একটি বৈঠক হয়। সেখানে নয়া গাড়িভাড়ার চার্টের পাশাপাশি গ্যাংটক থেকে বিভিন্ন পর্যটন কেন্দ্র যাওয়ার জন্য প্রয়োজনীয় পারমিটের খরচ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।এরপরই নতুন গাড়িভাড়ার একটি চার্ট ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। 

নতুন তালিকা অনুযায়ী নাথুলার পারমিটের খরচ বাড়ল না কমল, কী কী নথি লাগবে
Aajtak Bangla
  • গ্যাংটক,
  • 28 May 2024,
  • अपडेटेड 7:05 PM IST

Sikkim Tourism Problem: এর আগে পর্যটকদের ও টুর অপারেটরদের বহু অনুরোধেও কাজ হয়নি। অবশেষে কেন্দ্রীয় সরকারের হুঁশিয়ারির পর অবশেষে সিকিম সরকার পর্যটকদের জন্য গাড়িভাড়া কমিয়েছে। ফলে লাগামছাড়া ভাড়া নিয়ে নাভিশ্বাস ওঠা পর্যটকরা অনেকটা স্বস্তিতে।

গত ২৪ মে সিকিমের পর্যটন এবং অসামরিক পরিবহণ দফতরের তরফে একটি বৈঠক হয়। সেখানে নয়া গাড়িভাড়ার চার্টের পাশাপাশি গ্যাংটক থেকে বিভিন্ন পর্যটন কেন্দ্র যাওয়ার জন্য প্রয়োজনীয় পারমিটের খরচ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।এরপরই নতুন গাড়িভাড়ার একটি চার্ট ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। আসুন জেনে নিই কোথায় কত টাকা পড়ছে?

নাথু লা যেতে কী কী ডকুমেন্ট লাগবে?
নাথু লা প্রবেশের জন্য ভারতীয়দের ক্ষেত্রে প্রয়োজন ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট সাইজ ফটো, ১৮ বছরের নীচের সকলের বার্থ সার্টিফিকেট অথবা বাবার ভোটার কার্ড অথবা পাসপোর্ট।

কত টাকা লাগবে পারমিট করতে?
নাথুলা থেকে মাথাপিছু ২৫০ টাকা করে পড়বে। অর্থাথ একটি পারমিট আড়াইশো টাকা। ছাঙ্গু বা বাবা মন্দিরের জন্য পারমিটের মূল্য ১০ টাকা।

লাক্সারি গাড়িতে গ্যাংটক থেকে নাথু লা যাওয়ার জন্য এবার পর্যটকদের খরচ করতে হবে ৭০০০ টাকা এবং লাক্সারি নয় এমন গাড়ির জন্য খরচ করতে হবে ৬৫০০ টাকা। গাড়ি ভাড়া করলে তার মধ্যেই পারমিটের জন্য খরচ ধরা থাকবে। আলাদা করে খরচ ধরা হবে না।

সরকারের নির্দেশ অনুযায়ী, যদি কোনও চালক ভাড়া দাবি করেন অথবা ভাড়া নেওয়ার চেষ্টা করেন তাহলে তার বিরুদ্ধে কেন্দ্রীয় মোটর ভেহিকল অ্যাক্ট ১৯৮৮, কেন্দ্রীয় মোটর ভেহিকল অ্যাক্ট ১৯৮৯ এবং সিকিম মোটর ভেহিকল অ্যাক্ট ১৯৯১ অনুযায়ী কড়া পদক্ষেপ নেওয়া হবে।

চালকরা ভাড়ার তালিকা না মানলে কী ব্যবস্থা?
কোনও গাড়িচালক নির্দিষ্ট ভাড়ার চেয়ে বেশি চাইলে পর্যটকরা অভিযোগ দায়ের করতে পারবেন। এর জন্য হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। সিকিম প্রশাসনের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কোনও গাড়িচালক কিংবা মালিক এই নির্ধারিত ভাড়া চেয়ে বেশি টাকা দাবি করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে।

Advertisement

১.  9434182178 (পর্যটন দফতর)
২. 7908081127 (পুলিশ চেক পোস্ট)
৩. 9434126851 (পরিবহণ দফতর)।

পারমিট চেক করা হবে তিন মাইল ও পাঁচ মাইলে। পাঁচ মাইলে ছাঙ্গুর পারমিট দেখা হয়। শেরথাংয়ে নাথুলায় প্রবেশের জন্য নথি ও পারমিট পরীক্ষা করা হয়। এখানে কিছুদিন ধরে দালাল ঢুকে গিয়ে মোটা টাকা আদায় করছিল। সেটা এবার বন্ধ হচ্ছে। প্রশাসনের তরফে কড়া নজরদারি চালানো হবে বলে জানা গিয়েছে।

নতুন চার্টে দেখা যাচ্ছে, আগের তুলনায় এক ধাক্কায় অনেক টাকা কমেছে গাড়ি ভাড়া। সিকিম প্রশাসনের এমন পদক্ষেপের পর এক ধাক্কায় কমে গেল গাড়ি ভাড়া।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement