Advertisement

WB Panchayat Election 2023: পঞ্চায়েত রেজাল্টের পরেও ১০ দিন রাজ্যে কেন্দ্রীয় বাহিনী, নির্দেশ হাইকোর্টের

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ১১ জুলাই পঞ্চায়েত ভোটের ফলঘোষণার পরেও রাজ্যে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী।

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jul 2023,
  • अपडेटेड 5:58 PM IST
  • ১ জুলাই পঞ্চায়েত ভোটের ফল ঘোষণার পরেও রাজ্যে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী
  • আগামী ৮ জুলাই পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ১১ জুলাই পঞ্চায়েত ভোটের ফল ঘোষণার পরেও রাজ্যে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। ভোট পরবর্তী হিংসা রুখতে এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ফলপ্রকাশের পর ১০ দিন বাংলায় কেন্দ্রীয় বাহিনী রাখতে হবে বলে জানিয়ে দিয়েছে আদালত। কারণ হিসেবে আদালত বলেছে, যাতে নির্বাচিত জনপ্রতিনিধি এবং সাধারণ মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করা যায়।

হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, 'ভোট পরবর্তী সন্ত্রাসের উদাহরণ আছে, ফলে সাধারণ মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করা প্রয়োজন। কোনও অভিযোগ যাতে না আসে তার জন্য সবরকম চেষ্টা করতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। কোথায় কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন, তার সিদ্ধান্ত নেবেন বিএসএফ-র আইজি। রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য পুলিশের কর্তারা বিএসএফের আইজি-কে সাহায্য করবে।'

আগামী ৮ জুলাই পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ। ফলগণনা শুরু হবে আগামী ১১ জুলাই। এত সংখ্যক আসনের ফল ঘোষণা শেষ হতে হতে ১২ তারিখ হয়ে যেতে পারে। ফলে ১২ জুলাইয়ের পর আরও ১০ দিন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে রাজ্যে। জানা গিয়েছে,  প্রতি বুথে একজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের সঙ্গে একজন রাজ্যের সশস্ত্র পুলিশ। রাজ্যে মোটা ৬১ হাজার ৬৩৬টি বুথ রয়েছে। প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনীর একজন জওয়ানের সঙ্গে একজন সশস্ত্র রাজ্য পুলিশের কর্মী মোতায়েন থাকবেন। ভোটের লাইন ঠিক করার জন্য থাকবে একজন লাঠিধারী সিভিক ভলান্টিয়ার।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement