Advertisement

Vastu Tips: সপ্তাহের এই ২ দিন ধূপকাঠি জ্বালালেই মহাবিপদ, জড়াবেন দেনার জালে

Vastu Tips: সন্ধ্যে নামলেই প্রতিটি হিন্দু বাড়িতেই ধূপ জ্বালানোর রীতি রয়েছে।পুজোর সময় ধূপকাঠি জ্বালানোর বিশেষ গুরুত্ব রয়েছে। এটা মনে করা হয় যে, ধূপকাঠি জ্বালালে বাড়িতে ইতিবাচক পরিবেশ তৈরি হয় এবং ভগবানও খুশি হন।

সপ্তাহের এই ২ দিন জ্বালাবেন না ধূপকাঠি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jul 2023,
  • अपडेटेड 4:58 PM IST
  • সন্ধ্যে নামলেই প্রতিটি হিন্দু বাড়িতেই ধূপ জ্বালানোর রীতি রয়েছে।
  • পুজোর সময় ধূপকাঠি জ্বালানোর বিশেষ গুরুত্ব রয়েছে।
  • এটা মনে করা হয় যে, ধূপকাঠি জ্বালালে বাড়িতে ইতিবাচক পরিবেশ তৈরি হয় এবং ভগবানও খুশি হন।

সন্ধ্যে নামলেই প্রতিটি হিন্দু বাড়িতেই ধূপ জ্বালানোর রীতি রয়েছে।পুজোর সময় ধূপকাঠি জ্বালানোর বিশেষ গুরুত্ব রয়েছে। এটা মনে করা হয় যে, ধূপকাঠি জ্বালালে বাড়িতে ইতিবাচক পরিবেশ তৈরি হয় এবং ভগবানও খুশি হন। সাধারণত, প্রতিটি বাড়িতেই পুজোপাঠের সময় ধূপকাঠি জ্বালানো হয়। কিন্তু বাস্তুশাস্ত্র অনুসারে, বিশেষ করে সপ্তাহের দু'দিন ধূপকাঠি জ্বালানো অশুভ বলে মনে করা হয়। হ্যাঁ, ভুল করেও মঙ্গল ও রবিবার বাড়িতে ধূপকাঠি জ্বালাবেন না। এতে পরিবারে দারিদ্র দেখা দিতে পারে এবং পিতৃদোষও হতে পারে।

কারণ কী
ধূপকাঠি বানাতে বাঁশের কাঠি ব্যবহার করা হয়। বাস্তুশাস্ত্র ও হিন্দুধর্মে বাঁশ অত্যন্ত শুভ। বাঁশ থেকে পজিটিভ এনার্জি ছড়িয়ে পড়ে বলে মনে করা হয়। এই জন্য বাড়িতে, অফিসে বা দোকানে অনেকে লাকি বাম্বুর গাছ রাখেন। শাস্ত্র অনুসারে রবিবার ও মঙ্গলবারে বাঁশ জ্বালাতে নেই। ধূপের কাছি বাঁশ দিয়ে তৈরি হয় বলে সপ্তাহের এই দুই দিনে ধূপকাঠি জ্বালাতে নিষেধ করা হয়।

ফেংশুইতেও নিষেধ
বাস্তুশাস্ত্র ছাড়া ফেংশুই অনুসারেও রবি ও মঙ্গলবারে বাঁশ পোড়ানো অশুভ। এর ফলে ভাগ্যে নানা বাধা দেখা দেয় এবং সংসারে দারিদ্র্য দেখা দিতে পারে। এই কারণ রবি ও মঙ্গলবারে ধূপকাঠি জ্বালালে আপনারে সংসারেও অশান্তির আগুন জ্বলতে পারে।

বাঁশ জ্বালালে হতে পারে পিতৃদোষ-
বংশের প্রতীক ভাবা হয় বাঁশকে। মনে করা হয় যে, যেই বাঁশ জ্বালান, তাঁর বংশের ক্ষতি হয়। এই কারণেই হিন্দুধর্মে, যখন কারও মৃত্যুর পরে দাহ করার জন্য বাঁশ দিয়ে একটি পরিকাঠামো তৈরি করা হয়, তখন চিতা জ্বালানোর আগে বাঁশের অংশটি সরিয়ে ফেলা হয়। কারণ, বাঁশ পোড়ালে পিতৃ দোষ হয়।

উপায় কী ?
হিন্দুধর্মে পুজো আরাধনার ধূপকাঠি লাগবেই। ধূপকাঠি না জ্বালিয়ে পুজো সম্পূর্ণ হয় না। তবে রবি বা মঙ্গলবারে ঘরে পুজো করতে হলে এই দু-দিন ধূপকাঠির বদলে প্রদীপ ও কর্পূর জ্বালাতে পারেন। এতে কোনও ক্ষতি হবে না।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement