Advertisement

স্পেশাল

New Planet Found: সূর্যের কাছেই, পৃথিবীর মতোই প্রাণ রয়েছে ওই গ্রহেও!

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Feb 2022,
  • Updated 10:50 PM IST
  • 1/7

আমাদের সূর্যের কাছে এমন একটি তারা রয়েছে যার চারিদিকে জীবনযাপন করা গ্রহ প্রদক্ষিণ করছে। বৈজ্ঞানিকেরা সম্প্রতি এই গ্রহের খোঁজ পেয়েছেন। আসলে এই গ্রহ পৃথিবীর ওজনের চারভাগের একভাগ ওজন ধারণ করে। নিজেদের তারাকে চক্কর দিতে থাকে। অর্থাৎ সূর্য এবং বুধের মধ্যে দূরত্ব-এর শুধু দশভাগের একভাগ। আপাতত এটি এলিয়েন দুনিয়া বলে পরিচিত। কারণ এর বিষয়ে তথ্য জানা যায়নি কিন্তু যত বেশি যাবে ততই পরবর্তী প্ল্যানিং করা হবে।

  • 2/7

চিলিতে স্থিত ইউরোপিয়ান সাধারণ অবজারভেটরি ভেরি লার্জ টেলিস্কোপ এর বৈজ্ঞানিকরা এই গ্রহকে তখন দেখতে পেয়েছেন। যখন প্রক্সিমা সেন্টরি তারার চারদিকে উপস্থিত থাকা গুরুত্বপূর্ণ শক্তিতে একটি বলয়ের মতো দেখা গিয়েছে। তাকে দেখা গিয়েছে যে এটি প্রতি পাঁচ দিনে নিজের তারার চারদিকে প্রদক্ষিণ করছে। এখন এর চেয়ে বেশি সুনির্দিষ্টভাবে এটি যাচাই করা সম্ভব হয়নি। তবে কিছু আর নয় বরং একটি গ্রহ।

  • 3/7

পর্তুগাল স্থিত ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স অ্যান্ড স্পেস সায়েন্সেসের রিসার্চার এবং এই গ্রহের খোঁজ পাওয়া টিমের সদস্য ফারিয়া বলেছেন যে আমাদের প্রতিবেশী এবং প্রক্সিমা সেন্টরির চারিদিকে অত্যন্ত রুচিকর দুনিয়া রয়েছে। যা লাগাতার নতুন স্টাডিজ এবং রিসার্চ-এর দাবি চালিয়েছে। বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে এই গ্রুপটি শুধু মাত্র ৪০ লাখ কিলোমিটার দূরত্ব প্রদক্ষিণ করছে।

  • 4/7

জুয়াও ফারিয়া জানিয়েছেন যে যদি নিজের তারা এত কাছাকাছি থাকে, তাহলে এতে জীবন থাকাও সম্ভব। এখানে বসবাসযোগ্য পরিবেশ হতে পারে। এটাও হতে পারে যে এখানকার তাপমাত্রায় সেখানে জল খুব সহজেই পাওয়া যেতে পারে। এই নতুন খোঁজের ডিটেইল রিপোর্ট সম্প্রতি জার্নাল অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্ট্র্যাটেজিক লুকানো রয়েছে। এইভাবে গ্রহের প্রক্সিমা-ডি (Proxima-D) নাম দেওয়া হয়েছে।

  • 5/7

প্রক্সিমা ডি  নিজের সৌরমণ্ডলের তৃতীয় গ্রহ। সবচেয়ে উজ্জল। এর কাছেই রয়েছে প্রক্সিমা-ডি। ওজনের দিক দিয়ে পৃথিবীর সমান। কিন্তু এটি নিজের তারাকে এক চক্কর দিতে ১১ দিন সময় লাগে। সেখানে প্রতি মাসে নিজের তারার চারিদিক দিয়ে পাঁচ দিনে চক্কর লাগাতে পারে।

 

  • 6/7

প্রক্সিমা-ডি এর বিষয়ে প্রথমবার ২০২০তে তথ্য পাওয়া গিয়েছিল। সেই সময় বৈজ্ঞানিকেরা প্রক্সিমা ডি-এর বিষয়ে স্টাডি করছিলেন। তারা প্রক্সিমা বি এবং প্রক্সিমা সেন্টরির চারিদিকে মাধ্যাকর্ষণ শক্তির বদল দেখতে পেয়েছিলেন। তাঁরা দেখা গিয়েছিল, যে বলয়ের মতো আকৃতির একটি জিনিস প্রতি পাঁচ দিনে একবার তারার চারিদিকে ঘুরে বেড়াচ্ছে।

 

  • 7/7

এর আগে খোঁজ করতে গিয়ে বৈজ্ঞানিকেরা ইউরোপিয়ান স্পেস অর্গানাইজেশনের টেলিস্কোপ এক্সপ্রেস এর সাহায্য নিয়েছিল। এই টেলিস্কোপ এটি ঠিক করে যে প্রক্সিমা সেন্টরি তার চারিদিকে আরও ছোট গ্রহ চক্কর লাগাচ্ছে। জানিয়েছেন যে এটি অত্যন্ত কম ওজনের একটি গ্রহ। যেখানে আমাদের পৃথিবীর চাঁদের মত নিজের তার কাছে চক্র তৃতীয় গ্রহ হতে পারে। যেটি আমাদের পৃথিবীর মতনই। আপাতত এর বিষয় এটুকুই জানা গিয়েছে। আরও বেশি তথ্যের জন্য বিজ্ঞানীরা লেগে রয়েছেন।

Advertisement
Advertisement