Advertisement

স্পেশাল

Valentine's Day 2023 Romantic Places in Kolkata: পার্টনারের সঙ্গে নিরিবিলিতে একান্তে কাটাতে চান গোটা দিন? কলকাতার ঠিকানাগুলি রইল

Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Feb 2023,
  • Updated 11:29 AM IST
  • 1/9

কোলকাতায় যানজট, জনসংখ্যা বেশি, দোকানপাট সেথা বসে রাস্তার পাশাপাশি।' তা হেন শহরে ভিড় ঠেলে ট্রাম ধরা যায়। বাস ধরা যায়। প্রেম করা যায়?  সুখী হরমোন যেকোনও পরিস্থিতিতে ক্ষরণ হয় না। তর্কের খাতিরে কলকাতা লন্ডন হতে পারে, কিন্তু গড়পারের লোক রাস্তার ধারে Kiss-রত যুগলকে দেখে একদণ্ড বিস্ময় চোখে তাকাবে না, তা কী হয়! অতঃপর... WhatsApp-এ চুমুর ইমোজি। তা বলে ভ্যালেন্টাইন্স ডে-তে ইমোজি? কভি নেহি। সুতরাং, আসুন কলকাতায় নিরিবিলিতে প্রেম করার জায়গাগুলি জেনে নেওয়া যাক। সংখ্যাটা নিছক কম নয়। যেখানে 'শুধু তুমি আর আমি।'

  • 2/9

প্রিন্সেপ ঘাট (Prinsep Ghat): প্রিয় মানুষের হাত ধরে খানিকটা সময় গঙ্গার ধারে প্রিন্সেপ ঘাটে কাটাতে পারেন। কলকাতার দর্শনীয় স্থানগুলির মধ্যে অন্যতম এই প্রিন্সেপ ঘাট। দুজনের একান্তে যেমন কথাবার্তাও হবে তেমনি পেয়ে যাবেন পছন্দের ঝালমুড়ি বা চিনে বাদাম। যে কোনও একটা মুখে ফেলে দিতে দিতে কথা এগিয়ে যেতে পারে। সন্ধেবেলা প্রিন্সেপ ঘাটের দৃশ্য আরও মনোরম হয়ে ওঠে। মায়াবী আলোকসজ্জায় মনের মানুষকে মনের কথাও বলে দিতে পারেন তাই। ভাল ছবি তোলার জন্য প্রিন্সেপ ঘাট আদর্শস্থান।

  • 3/9

বাবুঘাট (Babughat): প্রিন্সেপ ঘাটের কাছেই রয়েছে বাবুঘাট। এই জায়গাটিও প্রেম করার জন্য আদর্শ জায়গা। গঙ্গার পাড় ধরে সঙ্গীকে নিয়ে হাঁটতে পারেন। এছাডা়ও গঙ্গাবক্ষে নৌকাবিহারে যেতে পারেন বাবুঘাট থেকে। তার জন্য নৌকা ভাড়া করতে হবে। গঙ্গা দেখতে দেখতে একান্তে সময় কাটানোর উপযুক্ত জায়গা হতে পারে বাবুঘাট। সঙ্গীর হাতে হাত রেখে গঙ্গাবক্ষে সূর্যাস্ত আর ঢেউয়ের তালে নৌকার দুলিনি, ব্যাপারটা জমে যাবে না?
 

  • 4/9

মিলেনিয়াম পার্ক (Millennium Park): প্রিন্সেপ ঘাটের অদূরেই রয়েছে মিলেনিয়াম পার্ক। এটি কলকাতার জনপ্রিয় রোমান্টিক স্পটগুলির মধ্যে একটি। গঙ্গার ধারে স্ট্যান্ড রোডের ধারে এই পার্কটি প্রেম করার উপযুক্ত জায়গায়। তাই শহরের কোলাহল এড়িয়ে নিরিবিলিতে এখানেও বয়ফ্রেন্ড বা গার্ল ফেন্ডের সঙ্গে ডেটিংয়ে যেতে পারেন।

  • 5/9

ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial): ভিক্টোরিয়া মেমোরিয়াল রানি ভিক্টোরিয়ার একটি স্মৃতিসৌধ। শ্বেত পাথরের তৈরি এই স্মৃতিসৌধ কলকাতার অন্যতম পর্যটকর আকর্ষণ। হল ছাড়াও ভিক্টোরিয়া চত্বরে বিশাল বাগান রয়েছে। সেখানে রয়েছে বসার জায়গাও। তাই নিরিবিলিতে মনের মানুষের সঙ্গে কিছুটা সময় ওখানেও কাটাতে পারেন। খরচ খুব একটা বেশি হবে না। কলকাতার সেরা রোমান্টিক জায়গাগুলির মধ্যে ভিক্টোরিটা একেবারে উপরের দিকেই রয়েছে।
 

  • 6/9

ইলিয়ট পার্ক (Elliot Park): ভিক্টোরিয়া মেমোরিয়ালে ভিড় থাকলে চিন্তা নেই। অদূরেই রয়েছে এলিয়ট পার্ক। এই সুন্দর পার্কেও আপনি সঙ্গীকে নিয়ে কাল সময় কাটাতে পারেন। কেউ আপনাকে ডিস্টার্ব করতে আসবে না। ইলিয়ট পার্ক কলকাতার আরও একটি জনপ্রিয় রোমান্টিক স্পট। পড়ন্ত বিকেলে বহু জুটি এই পার্কে সময় কাটাতে আসেন। এখানকার সুন্দর গাছপালা, ফোয়ারা আপনার মন মাতিয়ে দিতে পারে।
 

  • 7/9

ইকো পার্ক (Eco Park): নিউ টাউনের ইকো পার্ক হল নিরিবিলিতে সময় কাটানোর নতুন গন্তব্য। বছরভর এই পার্কে ভিড় লেগে থাকে। মনোরম ফুলের বাগান আর প্রাণবন্ত পরিবেশে এখানেও খানিক সময় সঙ্গীর সঙ্গে কাটাতে পারেন। পার্কে হাঁটার জন্য নির্দিষ্ট পথ রয়েছে। সঙ্গীর হাত ধরে খানিকটা পথ হেঁটেও নিতে পারেন। কে বলে এই হাঁটাই হয়ত আপনাকে অন্য মুহূর্তে পৌঁছে দিতে হবে।

  • 8/9


ময়দান (Maidan): ময়দান হল ব্যস্ত-কোলাহলপূর্ণ শহরের মাঝে এক টুকরো সবুজ। পড়ন্ত বিকেলে সঙ্গী আর আপনি এখানকার নরম ঘাসে পা ছড়িয়ে বসতেই পারেন। অথবা সঙ্গীর কোলে খানিক মাথা রেখে আকাশের তারা গোনার চেষ্টাও করতে পারেন। তারই মাঝে মুখে পুরতে পারেন এক মুঠো চিনে বাদাম।

  • 9/9

রবীন্দ্র সরোবর লেক (Rabindra Sarobar Lake): দক্ষিণ কলকাতার এই জায়গাটা রবীন্দ্র সরোবর বা ঢাকুরিয়া লেক নামেই পরিচিত। সবুজে মোরা শান্ত নিরিবিলি একটা জায়গা। এই লেককে কলকাতার ফুসফুসও বলা হয়ে থাকে। শীতের সকালে নরম রোদ গায়ে মেখে একটু সময় কাটাতে এখানেও যেতে পারেন। লেকের ফুটপাথে পড়ে থাকা শুকনো পাতার উপর হেটে যেতে যেতে দু কলি গানও ধরতে পারেন।
 

Advertisement
Advertisement