Advertisement

Chandra Grahan Date And Time: ১৭ না ১৮ সেপ্টেম্বর, চন্দ্রগ্রহণ ঠিক কবে? ভারতে দেখা যাবে-কী সতর্কতা নেবেন? বিস্তারিত

Chandra Grahan (Lunar Eclipse) 2024 Date And Time: চলতি সপ্তাহে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এমন পরিস্থিতিতে ভারতে এই গ্রহণ দেখা যাবে কি না তা জানতে চান সবাই। চলুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের দ্বিতীয় তথা শেষ চন্দ্রগ্রহণ সম্পর্কে সঠিক তথ্য।

ভারতে দেখা যাবে-কী সতর্কতা নেবেন? বিস্তারিত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Sep 2024,
  • अपडेटेड 9:04 AM IST

Chandra Grahan (Lunar Eclipse) 2024 Date And Time: পিতৃপক্ষের শুরুতে ২০২৪ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এটি একটি উপছায়া চন্দ্রগ্রহণ হবে। ইংরেজিতে একে Penumbral lunar eclipse  বলে। এই গ্রহণের সময় চাঁদের কিছু অংশ  দেখা যাবে না। পৃথিবী থেকে এই সময়ে চাঁদকে কিছুটা অস্পষ্ট দেখাবে। বলা হয় যে একটি উপছায়া  চন্দ্রগ্রহণের সময়, পৃথিবীর সরাসরি ছায়া চাঁদে পড়ে না। তাই জ্যোতিষশাস্ত্রে এই গ্রহণকে প্রকৃত গ্রহণ বলে মনে করা হয় না।  আসুন জেনে নেওয়া যাক কবে  চন্দ্রগ্রহণ হবে এবং এর সূতক সময় ধরা হবে কিনা।

চন্দ্রগ্রহণ ২০২৪-এর তারিখ এবং সময়
ভারতীয় সময় ১৮ সেপ্টেম্বর সকাল ৬:১১ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হবে। চন্দ্রগ্রহণ শেষ হবে সকাল ১০টা ১৭ মিনিটে। আংশিক চন্দ্রগ্রহণ শেষ হবে ১৮ সেপ্টেম্বর সকাল ৮:৪৪ মিনিটে। যেখানে উপছায়া  চন্দ্রগ্রহণ শেষ হবে সকাল ১০টা ১৭ মিনিটে।

সেপ্টেম্বরের চন্দ্রগ্রহণ কী ভারতে দেখা যাবে?
১৮ সেপ্টেম্বর ২০২৪-এর চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না কারণ এই সময়ে এখানে সকাল হবে। তাই কোন  ধরনের শুভকাজে কোনো বাধা থাকবে না।

সেপ্টেম্বরের চন্দ্রগ্রহণের সুতক সময় গ্রাহ্য হবে?
১৮ সেপ্টেম্বর ২০২৪ এর চন্দ্রগ্রহণের জন্য সূতক পালন করা হবে না কারণ এই গ্রহণ ভারতে দৃশ্যমান নয়। তাই এই গ্রহণকালে কোনো ধরনের কাজে কোনো বাধা থাকবে না।

রাশির উপর সেপ্টেম্বর চন্দ্রগ্রহণের প্রভাব 
সেপ্টেম্বরের চন্দ্রগ্রহণ রাশিচক্রের উপর বিশেষ প্রভাব ফেলবে না কারণ এই গ্রহণ ভারতে দেখা যাবে না।

এই সময়ে কী কী সতর্কতা অবলম্বন করা উচিত?
 গ্রহণকালকে হিন্দু ধর্মে শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে সূর্য বা চন্দ্রগ্রহণের সময় কিছু সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি। চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে ১৮ সেপ্টেম্বর। তবে এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, যার কারণে সূতক সময়ও বৈধ হবে না। সূতক সময় চন্দ্রগ্রহণের প্রায় ৯ ঘন্টা আগে শুরু হয়। সূতকের সময়কে অশুভ বলে মনে করা হয়। এমতাবস্থায় এই সময়ে কোনো শুভ বা মাঙ্গলিক কাজ করা হয় না।

Advertisement

সূতক সময় চন্দ্রগ্রহণের প্রায় ৯ ঘন্টা আগে শুরু হয়। সূতক সময়ে অনেক কিছু করা নিষিদ্ধ। সূতক সময়কে একটি অশুভ সময় বলে মনে করা হয়। এমন অবস্থায় সূতক সময়ে কোনো শুভ বা মাঙ্গলিক  কাজ করা হয় না। এখানে জেনে নিন সূতক কাল ও গ্রহনের অশুভ প্রভাব এড়াতে কী কী সতর্কতা অবলম্বন করা উচিত।

চন্দ্রগ্রহণের সময় এই সাবধানতা অবলম্বন করুন

  • চন্দ্রগ্রহণের সময় দেব-দেবীর পুজো  বা মূর্তি স্পর্শ করা উচিত নয়। 
  • গ্রহণকালে খাওয়া-দাওয়া নিষিদ্ধ। তাই গ্রহণের  সময় খাবার তৈরি বা খাবেন না। 
  • চন্দ্রগ্রহণের আগে সমস্ত খাদ্যদ্রব্যের মধ্যে একটি তুলসী পাতা রাখুন এবং চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পরে তা সরিয়ে ফেলুন।
  • চন্দ্রগ্রহণের সময় কাঁচি, সূঁচ এবং ছুরির মত ধারালো বস্তু ব্যবহার করা উচিত নয়। 
  • গ্রহনকালে মন্ত্র ও স্তোত্র জপ করতে হবে। এটি করলে গ্রহনের পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। 
  • চন্দ্রগ্রহণের পর সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। এরপর স্নান করে ভগবানের পুজো করুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement