Advertisement

Earthquake: 'ভূমিকম্প আরও বাড়বে, কারণ...' ভয়াবহ সতর্কবার্তা বিজ্ঞানীদের

ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ, যার পূর্বাভাস দেওয়া কঠিন। ভূমিকম্পের কারণে আগুন লাগে। ভূমিধস ঘটে। সুনামি আসে। কিন্তু জলবায়ু পরিবর্তন বা ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে কি আরও ভূমিকম্প হতে পারে? সবচেয়ে বিপজ্জনক ভূমিকম্পগুলি টেকটোনিক প্লেটের কারণে ঘটে।

'ভূমিকম্প আরও বাড়বে, কারণ...' ভয়াবহ সতর্কবার্তা বিজ্ঞানীদের
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Jul 2024,
  • अपडेटेड 11:51 AM IST
  • ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ, যার পূর্বাভাস দেওয়া কঠিন।
  • জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান তাপমাত্রা ভূমিকম্পের সংখ্যা এবং তীব্রতা বাড়িয়ে দিতে পারে

ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ, যার পূর্বাভাস দেওয়া কঠিন। ভূমিকম্পের কারণে আগুন লাগে। ভূমিধস ঘটে। সুনামি আসে। কিন্তু জলবায়ু পরিবর্তন বা ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে কি আরও ভূমিকম্প হতে পারে? সবচেয়ে বিপজ্জনক ভূমিকম্পগুলি টেকটোনিক প্লেটের কারণে ঘটে। এই প্লেটগুলি পৃথিবীর উপরের স্তর, ভূত্বক এবং এর নীচের স্তরটি ম্যান্টেল গঠন করে। পৃথিবীর কেন্দ্র থেকে নির্গত তাপ এই প্লেটগুলিকে নড়াচড়া করায়। বছরে অন্তত আধ ইঞ্চি। এই প্লেটগুলো একে অপরের সঙ্গে ধাক্কা খায়। উপরে উঠে নিচে নামে। তার থেকে নির্গত চাপের কারণেই ভূমিকম্প হয়। তাই কখন ভূমিকম্প হবে তা জানা কঠিন। তাই এই দুর্যোগ মোকাবিলায় আগাম কোনও প্রস্তুতি নেওয়া যায় না। কানাডা এবং ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক জরিপ বিভাগের একজন ভূমিকম্পবিদ জন ক্যাসিডি বলেছেন, জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান তাপমাত্রা ভূমিকম্পের সংখ্যা এবং তীব্রতা বাড়িয়ে দিতে পারে।

তাপের কারণে হিমবাহ গলে যাবে, জল সমুদ্রে যাবে এবং তারপর… 

তাপমাত্রা বৃদ্ধির কারণে হিমবাহ গলে যাবে। সেগুলো থেকে বেরিয়ে আসা জল সাগরে চলে যায়। এ কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। অর্থাৎ পৃথিবীর প্রথম স্তরের উপর থেকে চাপ বৃদ্ধি পাচ্ছে। এই চাপ নির্গত হওয়ার সঙ্গে সঙ্গে ভূমিকম্প হতে শুরু করে। এই চাপের কারণে টেকটোনিক প্লেট নড়াচড়া করে। আসলে তারা চাপ ছেড়ে দিতে স্বাধীন।

টেকটোনিক প্লেট চাপ ছেড়ে দিলেই ভূমিকম্প হয়। জার্মান ভূ-পদার্থবিদ মার্কো বনহফ বলেছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যত বাড়বে। এর গোড়ায় চাপ বাড়বে। এই চাপ পড়বে ফল্ট লাইনে। চাপ যত বাড়বে ভূমিকম্পের ঝুঁকি তত বাড়বে। চাপের কারণে সৃষ্ট ভূমিকম্প শনাক্ত করা কঠিন বলে মার্কো বলেছেন যে এই ধরনের ভূমিকম্পের ভূমিকম্পের চক্র ধীর। তারা দীর্ঘ সময় ধরে চাপ সহ্য করতে থাকে। এর পর তারা হঠাৎ ফেটে যায়। সান ফ্রান্সিসকো এবং লস অ্যাঞ্জেলেসে এমন ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। তবে কবে আসবে তা আমরা বলতে পারছি না। আশা করি আগামী কয়েক দশকের মধ্যে এটি ঘটবে।

Advertisement

এই সময়ে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ নির্গত হচ্ছে

তাঁর মতে, অন্তত এক হাজার বছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি থেকে কেউ আটকাতে পারবে না। উপকূলীয় ভূমিকম্পের তীব্রতা বাড়বে। সংখ্যা বাড়বে। বহুদিন পর উপকূলীয় ভূমিকম্প আরও ঘন ঘন ঘটবে। এটি পরবর্তী ১০০০ বছরে সান আন্দ্রেয়াস ফল্টে ঘটতে পারে। সান আন্দ্রেয়াস ফল্ট হল একটি মহাদেশীয় ডান-পার্শ্বিক স্ট্রাইক-স্লিপ ট্রান্সফর্ম ফল্ট, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের মধ্য দিয়ে প্রায় ১২০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এটি প্রশান্ত মহাসাগরীয় প্লেট এবং উত্তর আমেরিকান প্লেটের মধ্যে টেকটোনিক সীমানার অংশ গঠন করে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement