Advertisement

Durga Puja Best Adda Spot: কলকাতার কিছু বনেদিবাড়ির পুজোয় ঠাকুরদালানে চুটিয়ে আড্ডা দেওয়া যায়, রইল হদিশ

Durga Puja 2022, Durga Puja Adda: আড্ডা ছাড়া দুর্গাপুজো অসম্পূর্ণ। ক্লাব হোক বা পাড়ার পুজো কিংবা বাড়িতেই হাউজ পার্টি, আড্ডা মাস্ট। তবে কলকাতায় পুজোর আড্ডা বলতেই  যা সর্বাধিকার পায় তা হল দক্ষিণ কলকাতার ম্যাডক্স স্কোয়্যার। উজ্জ্বল তারুণ্যের আকর্ষণ এই পুজোকে ঘিরে।

দুর্গাপুজোয় আড্ডার সেরা ডেস্টিনেশন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Sep 2022,
  • अपडेटेड 2:57 PM IST
  • একশো বছরেরও পুরনো উত্তর কলকাতার বাগবাজারের পুজো
  • বনেদিয়ানা আর আভিজাত্যের মেলবন্ধন শোভাবাজার রাজবাড়ির পুজো
  • চোর বাজার শীল বাড়ির দুর্গাপুজোও উত্তর কলকাতার বেশ পুরনো বনেদি বাড়ির পুজো

Durga Puja 2022, Durga Puja Adda: আড্ডা ছাড়া দুর্গাপুজো (Durga Puja) অসম্পূর্ণ। ক্লাব হোক বা পাড়ার পুজো কিংবা বাড়িতেই হাউজ পার্টি, আড্ডা মাস্ট। তবে কলকাতায় পুজোর আড্ডা বলতেই  যা সর্বাধিকার পায় তা হল দক্ষিণ কলকাতার ম্যাডক্স স্কোয়্যার। উজ্জ্বল তারুণ্যের আকর্ষণ এই পুজোকে ঘিরে। পাঁচদিনের পুজোর একটি দিন ম্যাডক্সে মাততে চায় জেন ওয়াই। পাশাপাশি, ভিড় এড়িয়ে যারা পুজো উপভোগের সঙ্গে সঙ্গে আড্ডায় মাততে চান তাদের জন্য আর কী রয়েছে সেরা ঠিকানায়?

ম্যাডক্স ছাড়াও কলকাতার একাধিক পুজোকে ঘিরে দিন পাঁচেক হয়ে ওঠে আড্ডাস্থল। রইল তারই ঠিকানা-

বাগবাজার সার্বজনীন দুর্গোৎসব: একশো বছরেরও পুরনো উত্তর কলকাতার বাগবাজারের পুজো। মায়ের ডাকের সাজ এই পুজোর সেরা আকর্ষণ সঙ্গে খাবারের সেরা সন্ধান। চপ, ফিস ফ্রাই, কবিরাজি, রোল- অফুরন্ত খাওয়া দাওয়া এই পুজোকে ঘিরে। সঙ্গে জমাটি আড্ডাস্থল হয়ে ওঠে এই পুজোকে কেন্দ্র করে।

শোভাবাজার রাজবাড়ি: বনেদিয়ানা আর আভিজাত্যের মেলবন্ধন শোভাবাজার রাজবাড়ির পুজো। সাবেক প্রতিমার সঙ্গে এর আরেক আকর্ষণ ঠাকুর দালান। আলোকজ্জ্বল ঠাকুর দালানকে ঘিরে বসে জমাটি আড্ডা, চমৎকার আলোকসজ্জায় ছবি তোলার হিড়িকও কিছু কম না। প্রেম-টেম থেকে গল্প-গুজবে মত্ত থাকেন তরুণেরা।

চোর বাজার শীল বাড়ির দুর্গাপুজো: চোর বাজার শীল বাড়ির দুর্গাপুজোও উত্তর কলকাতার বেশ পুরনো বনেদি বাড়ির পুজো। করোনার কাঁটায় গত দু'বছর দর্শনার্থীদের এখানে আসায় নিষেধাজ্ঞা ছিল। তবে, অন্য বছরগুলির মতো এবছরও ফের ঢোল নামবে মানুষের। বন্ধুবান্ধব নিয়ে খানিক সময় এখানে কাটাতেই পারেন।

কলুটোলা বদনচন্দ্র রায়বাড়ির পুজো: দেড়শো বছরেরও পুরনো দুর্গাপুজো। কলকাতার কলুটোলা এলাকার বদনচন্দ্র রায়ের বাড়ির মূল আকর্ষণ অপূর্ব সুন্দর দুর্গাদালান। উত্তরের এই পুজোতে সামিল হতে গেলে বন্ধুবান্ধব নিয়ে ঘণ্টা কয়ে ওখানে কাটাতেই পারেন।

Advertisement

রানী রাসমণির বাড়ির দুর্গাপুজো: কলকাতা শহরের অন্যতম বড় বনেদি বাড়ির পুজো রাসমণি রোডের রানী রাসমণির বাড়ির দুর্গাপুজো। জানবাজারের বাড়িতে হয় দুর্গাপুজো। যারা বন্ধুবান্ধব নিয়ে সাবেক পুজো উপভোগ করতে চান, তারা এখানে এসে ঘণ্টাখানেক কাটাতেই পারেন। মায়ের আরতি, ধুনুচি নাচ, ঢাকের বাদ্যির সঙ্গে উপভোগ করতে পারেন এই পুজো।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement