Advertisement

Total Solar Eclipse: আজ ঠিক ৪ মিনিটের অন্ধকার নামবে, ৫৪ বছরের দীর্ঘতম সূর্যগ্রহণ কীভাবে দেখা যাবে?

Surya Grahan News: একবিংশ শতাব্দীর দীর্ঘতম সূর্যগ্রহণ হতে যাচ্ছে আজ সোমবার। পাঁচ দশক আগে পৃথিবীর কোনো অংশে শেষবারের মতো এত দীর্ঘ সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। আটলান্টিক সংলগ্ন উত্তর আমেরিকা মহাদেশে সূর্যগ্রহণ দেখা যাবে, যার জন্য বিজ্ঞানীরা সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছেন।

৫৪ বছরর দীর্ঘতম সূর্যগ্রহণ কীভাবে দেখা যাবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Apr 2024,
  • अपडेटेड 11:55 AM IST

Total Solar Eclipse: সারা বিশ্বের মানুষ আজ ঘটতে চলা পূর্ণগ্রাস  সূর্যগ্রহণ নিয়ে উৎসাহিত।  এটি হবে বছরের প্রথম সূর্যগ্রহণ এবং গত ৫৪ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ। উত্তর আমেরিকার কিছু অংশে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দৃশ্যমান হবে এবং চার মিনিট ৯ সেকেন্ডের জন্য এই জায়গাগুলিতে সম্পূর্ণ অন্ধকার থাকবে। এই সময়টি আগের সূর্যগ্রহণের তুলনায় অনেক বেশি দীর্ঘ। তাই এই সময়ের মধ্যে নাসার বিজ্ঞানীরাও অনেক পরীক্ষা-নিরীক্ষা করার পরিকল্পনা করেছেন।

ভারতে সূর্যগ্রহণ দেখা যাবে না
আমেরিকার বিভিন্ন শহরে সূর্যগ্রহণ নিয়ে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে এবং মানুষ তা দেখার জন্য অনেক প্রস্তুতি নিয়েছে। আজ হতে যাওয়া সূর্যগ্রহণ কানাডা, উত্তর আমেরিকা থেকে মেক্সিকো পর্যন্ত দৃশ্যমান হবে। ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ হবে রাত ৯টা ১২ মিনিট থেকে ২টো ২২ মিনিট পর্যন্ত। কিন্তু ৫ ঘন্টা ১০ মিনিট স্থায়ী এই গ্রহণ ভারতে দেখা যাবে না।

কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ
এবার  সূর্যগ্রহণ হবে যা ৫ ঘন্টা ১০  মিনিট স্থায়ী হবে। এরমধ্যে ৪ মিনিট ৯ সেকেন্ডের জন্য  সম্পূর্ণ সূর্যগ্রহণ হবে। তবে ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। কানাডা, উত্তর আমেরিকা, মেক্সিকো, কোস্টারিকাতে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এটি কিউবা, ডোমিনিকা, ফ্রেঞ্চ পলিনেশিয়া, জ্যামাইকাতেও দৃশ্যমান হবে। দক্ষিণ প্রশান্ত মহাসাগর থেকে গ্রহণ শুরু হবে। দীর্ঘ পূর্ণগ্রাস গ্রহণের জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছে নাসা।

পূর্ণগ্রাস  সূর্যগ্রহণ কী?
যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে, তখন চাঁদ মাঝখানে থাকার কারণে সূর্যের আলো আটকে যায়। যার কারণে পৃথিবীর কিছু অংশে একেবারেই আলো আসে না এবং পূর্ণগ্রাস  সূর্যগ্রহণ হলে পৃথিবী অন্ধকার হয়ে যায়।

গত কয়েকদিন ধরে জ্যোতির্বিজ্ঞানীরা এবং মহাকাশ উৎসাহীরা যে বিরল পূর্ণ সূর্যগ্রহণের জন্য অপেক্ষা করছিলেন তা সোমবার ঘটতে চলেছে। সূর্যগ্রহণের সময়, দিনের বেলায় উত্তর আটলান্টিক বরাবর কিছু সময়ের জন্য অন্ধকার থাকবে। বছরের প্রথম সূর্যগ্রহণ এবং একবিংশ শতাব্দীর দীর্ঘতম সূর্যগ্রহণকে বিশেষ  হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই সময়ের মধ্যে মহাকাশে ৭ মিনিটের বেশি অন্ধকার থাকবে। সেই সময়ে আমাদের সৌরজগতের অনেক গ্রহ ও ধূমকেতু খালি চোখে দেখা যাবে। এর আগে প্রায় ৫০ বছর আগে এমন দীর্ঘ সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। মার্কিন মহাকাশ সংস্থা নাসা সূর্যগ্রহণের জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছে।

Advertisement

একটি সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ, তার পথে চলার সময়, সূর্য এবং পৃথিবীর সঙ্গে  সামঞ্জস্য রেখে আসে। এই সময়ে চাঁদ সূর্যকে ঢেকে রাখে এবং সূর্যের আলো কিছু সময়ের জন্য পৃথিবীতে পৌঁছানো বন্ধ হয়ে যায়। এ কারণে পৃথিবীতে দিনের বেলায় অন্ধকার থাকে। এটি সূর্যোদয় এবং সূর্যাস্তের মতো একটি ঘটনা। একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকে, এটিকে আরও বড় দেখায় এবং পুরো সৌর জগতকে ঢেকে দেয়। সোমবারের সূর্যগ্রহণটিও দীর্ঘতম হচ্ছে কারণ এক দিন আগে রবিবার, চাঁদ পৃথিবীর নিকটতম বিন্দুতে ৩.৬০ লাখ কিলোমিটার দূরে ছিল।

ভারতে বসবাসকারী মানুষ কীভাবে দেখবে?
শতাব্দীর দীর্ঘতম সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না, কারণ এই জ্যোতির্বিদ্যার ঘটনার সময় সূর্য উত্তর আমেরিকা মহাদেশের সোজাসুজি হবে এবং সেই সময় ভারতে রাত হবে। যাইহোক, অনলাইন স্ট্রিমিং এমন একটি উপায় যার মাধ্যমে ভারতে বসবাসকারী লোকেরাও এটি দেখতে পারে। অনেক সংস্থা সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা তাদের ইউটিউব চ্যানেলে এটি সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় সময় অনুসারে, এটি ৮ এপ্রিল রাত ১০ টা থেকে ৯ এপ্রিল রাত ১:৩০ মিনিটের  মধ্যে দেখা যাবে। লাইভ সায়েন্স রিপোর্ট অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে এটি টেক্সাসে দুপুর ১:২৭ মিনিটে শুরু হবে এবং বিকেল ৩:৩৫ মিনিটে  শেষ হবে। আমেরিকায় ২ ঘন্টা ৮ মিনিট ধরে এই গ্রহণ দৃশ্যমান হবে। একই সময়ে, সমগ্র উত্তর আমেরিকায় গ্রহণের সময়কাল হবে ৫:২৫ মিনিট।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement