Advertisement

Coachbehar Palace: উত্তরবঙ্গের সবচেয়ে সুন্দর স্থাপত্য, একবার না দেখলে জীবন বৃথা

উত্তরবঙ্গের সবচেয়ে সুন্দর ঐতিহাসিক স্থাপত্য, একবার না ঘুরলে জীবন বৃথা। যার পরতে পরতে ইতিহাস। এখনও রাজার আমলের তৈরি টাইমকলে জল আসে। আজও সিংহদরজার সামনে দাঁড়ালে হই হট্টগোলের মাঝেও বুক খাঁখাঁ করে উঠবেই।

বাঁদিকে কোচবিহার প্যালেস ও ডানদিকে বাকিংহাম প্যালেস
সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 17 Apr 2022,
  • अपडेटेड 6:13 PM IST
  • উত্তরবঙ্গের সবচেয়ে সুন্দর ঐতিহাসিক স্থাপত্য
  • একবার না ঘুরলে জীবন বৃথা
  • কোচবিহার প্যালেসকে ঘিরে রয়েছে ইতিহাস

কোচবিহার রাজবাড়ির আসল নাম ভিক্টর জুবিলি প্যালেস। বাংলার একটি জেলা শহর কোচবিহারের এই নিদর্শন গোটা উত্তরবঙ্গের সবচেয়ে সুন্দরতম স্থাপত্য। আগে রাজ্য হিসেবে থাকলেও এখন এটি পশ্চিমবঙ্গের একটি জেলা। সেই জেলার জেলা সদর কোচবিহার। শহরের একটি দর্শনীয় স্থান। ১৮৮৭ সালে মহারাজা নৃপেন্দ্রনারায়নের রাজত্বকালে এটি তৈরি হয়। ইংল্যান্ডের বাকিমহাম প্যালেসের আদলে এই রাজবাড়িটি তৈরি করা হয়েছিল।

বাকিংহাম প্যালেস যেন উঠে এসেছে

কোচবিহার রাজবাড়ি সম্পূর্ণটাই ইট দিয়ে নির্মিত। এটি একটি ক্লাসিক ওয়েস্টার্ন শৈলীতে তৈরি। মোট ৫১,৩০৯ বর্গফুট ৪,৭৬৬.৮ মি এলাকার উপর ভবনটি অবস্থিত। বাড়িটি ৩৯৫ ফুট দীর্ঘ ও ২৯৬ ফুট চওড়া। ভবনের কেন্দ্রে একটি সুসজ্জিত ১২৪ ফুট উঁচু দরবার হল রয়েছে। এছাড়া বাড়িতে রয়েছে ড্রেসিং রুম, শয়নকক্ষ, বৈঠকখানা, ডাইনিং হল, বিলিয়ার্ড হল, গ্রন্থাগার, তোষাখানা, লেডিজ গ্যালারি ও ভেস্টিবিউল। রাজবাড়িতে ছোট-বড় মিলিয়ে পঞ্চাশটি কক্ষ রয়েছে। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে কয়েকটি কক্ষ। মিউজিয়াম তৈরি করা হয়েছে। যদিও এই সব ঘরে রাখা আসবাব ও অন্যান্য সামগ্রী এখন অনেকগুলিই হারিয়ে গিয়েছে। কিছু উদ্ধার করে মিউজিয়ামে রাখা আছে।

একটি তলা ভেঙে পড়েছে

আগে কোচবিহার রাজবাড়ি ছিল ৩ তলা। ১৮৯৭ সালে অসমের বিধ্বংসী ভূমিকম্পে ওপরের তলা ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। একতলা ও দোতলার সামনের দিকে আছে খিলানযুক্ত বারান্দা। প্রাসাদের মাঝখান  দিয়ে দরবার হলে ঢুকতে হয়। সেখানে অসাধারণ সুন্দর ধাতব গম্বুজ। গোটা স্থাপত্য জুড়ে ইউরোপীয় রেনেসাঁ শৈলীর প্রভাব। পশ্চিমবঙ্গে লিস্ট অফ মনুমেন্টস অফ ন্যাশানাল ইমপর্টেন্স-এ স্থান পেয়েছে কোচবিহার রাজবাড়ি। কোচ রাজপরিবারের ঐতিহ্যের সঙ্গে ইউরোপীয় স্থাপত্যের যেভাবে সমন্বয় ঘটেছে, তা মুগ্ধ করে পর্যটকদের। ভারতীয় পরম্পরা এখানে বিরাজ করছে সগর্বে।  এখন এটি পশ্চিমবঙ্গ সরকারের অধীনে। সরকারই দেখাশোনা করে। 

সংক্ষিপ্ত ইতিবৃত্ত

বিভিন্ন ইতিহাস বই ও গবেষণাপত্র ঘেঁটে জানা যায়, পাল বংশের শেষ রাজা দেবপাল মারা গেলে কামরূপ রাজ্যসহ বাংলায় বিচ্ছিন্নতাবাদী কিছু গোষ্ঠী তাদের মাথাচাড়া দিয়ে ওঠে। আর কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ হয়ে পড়ে বলে কথিত রয়েছে। মোট ১২ টি গোষ্ঠী নিজেদের শক্তি বাড়ানোর জন্য প্রায়ই একে অপরের ওপর আঘাত হানে। এই ১২টি গোষ্ঠীকেই বারভূঁইয়া বলে ডাকা হতো। অন্যদিকে কামরূপ রাজ্য ভেঙে গেলে সেই সময়ের কোচ বাস জনগোষ্ঠীর নেতা আরিয়া মন্ডলের পুত্র বিশ্ব নামে এক ব্যাক্তি বিভিন্ন জনগোষ্ঠীকে একত্রিত করে আর বারভূঁইয়াদের পরাজিত করে এই সাম্রাজ্যের শাসন নিজেদের হাতে নেন ও বিশ্বসিংহ উপাধি নিয়ে কোচ রাজ্য তৈরি করেন এবং বংশ পরম্পরায় নারায়ন উপাধি নিয়ে রাজত্ব করতে থাকেন।

Advertisement

আর এই কোচ বংশের রাজা মহারাজা নৃপেন্দ্র নারায়ণ ১৮৮৭ সালে লন্ডনের বাকিংহাম প্যালেস এর আদলে এই কোচবিহার রাজবাড়িটি তৈরি করেন। লন্ডনের বাকিংহাম প্যালেসের আদলেই কোচবিহার রাজবাড়ি তৈরি করার জন্য মহারাজা নৃপেন্দ্র নারায়ন কে বহু অর্থ খরচ করতে হয়েছিল। সেই সময় বিখ্যাত আর্কিটেক্ট কোম্পানিকে দিয়ে তৈরি করানো হয়। কোচবিহার রাজবাড়ির জিতেন্দ্র নারায়ণ সরকারের হাতে তুলে দিয়েছিলেন। বর্তমানে রাজ পরিবারের সকল সদস্য লন্ডনে বসবাস করেন।

রাজবাড়ির সঙ্গে আর কী দেখবেন?

রাজবাড়ি ছাড়াও কোচবিহার মদনমোহন মন্দির, বড়দেবী বাড়ি, পারিজাত ভিলা, ভিক্টর প্যালেস, সাগর দিঘি, ব্রাহ্ম মন্দির, ভোলা আশ্রম, ল্যান্স ডাউন হল, মধুপুর ধাম থেকে শুরু করে ধলুয়াবাড়ির শিবমন্দির, গড় কামতেশ্বর সব জায়গার ছবি তুলে ধরা হয়েছে। শহরের মধ্যেই থাকা রাজ আমলে তৈরি হওয়া বাড়িগুলির কোনওটি এখন জেলাশাসকের বাংলো, কোনওটি রাজবংশি ভাষা অ্যাকাডেমির অফিস, আবার কোনওটি সরকারি বাংলো হিসেবে ব্যবহার করা হয়।

কোচবিহার ভ্রমণের রুট ও খরচ

রেলপথে শিয়ালদা থেকে একাধিক ট্রেন রয়েছে। অসম যে কোনও ট্রেনে, বাসে সরাসরি আর বিমানে বাগডোগরা নেমে সড়কপথে কোচবিহার যাওয়া যায়। বাগডোগরা থেকে সাড়ে ৩ ঘন্টার মোটর রোড পার করে রাজার শহরে পৌঁছনো যায়। কোচবিহারেও ছোট একটি বিমানবন্দর থাকলেও তা অনিয়মিত উড়ানের কারণে বন্ধ থাকে। তাই সেখানে ঝুঁকি না নেওয়াই ভাল। কলকাতা থেকে দূরত্ব মোটামুটি ৭০০ কিলোমিটার। কোচবিহার থেকে একাধিক অভয়ারন্য খুব কাছে। সেখানে থেকেও এই শহর ঘোরা যায়। আর শহরে তো বিভিন্ন হোটেল-লজ রয়েছেই। খরচও সামান্য।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement