Advertisement

Surya Grahan 2024 Do's And Don'ts: ৫৪ বছর পর বিরল সূর্যগ্রহণ, জেনে নিন এই সময় কী করবেন আর কী করবেন না

Surya Grahan 2024 date and timings: বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে চৈত্র অমাবস্যার দিনে। এবার সূর্যগ্রহণ হবে ৮ এপ্রিল সোমবার। এই গ্রহণ ৮ এপ্রিল রাত ৯:১২ মিনিটে শুরু হবে এবং শেষ হবে রাত ২:২২ মিনিটে। এই সূর্যগ্রহণের কেন্দ্রীয় সময় হবে রাত ১১.৪৭ মিনিটে। এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণের সময়কাল হবে ৫ ঘন্টা ১০ মিনিট।

সোমবার বছরের প্রথম সূর্যগ্রহণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Apr 2024,
  • अपडेटेड 1:01 PM IST

 Surya Grahan 2024: শীঘ্রই সূর্যগ্রহণ হতে চলেছে। বছরের প্রথম সূর্যগ্রহণ, যা ৮ এপ্রিল চৈত্র মাসের অমাবস্যা তিথিতে ঘটতে চলেছে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হবে। এমনকি জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণকে খুব বিশেষ বলে মনে করা হয় এবং এটি মানুষের জীবনকে সম্পূর্ণভাবে প্রভাবিত করে। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা। চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে তখন সূর্যগ্রহণ হয়। বিজ্ঞানীদের মতে, ৮ এপ্রিল একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘটতে চলেছে, যা ৫৪ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ হবে। আসুন জেনে নেওয়া যাক পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কী এবং কেন এই সূর্যগ্রহণকে খুব বিশেষ বলে মনে করা হচ্ছে।

বছরের প্রথম সূর্যগ্রহণের সময়কাল
২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ৮ এপ্রিল সোমবার ঘটতে চলেছে। এই গ্রহণ ৮ এপ্রিল রাত ৯:১২ মিনিটে শুরু হবে এবং শেষ হবে রাত ২:২২ মিনিটে । এই সূর্যগ্রহণের কেন্দ্রীয় সময় হবে রাত ১১.৪৭ মিনিটে । এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণের সময়কাল হবে ০৫ ঘণ্টা ১০ মিনিট । এই সূর্যগ্রহণ ঘটতে চলেছে মীন রাশি ও রেবতী নক্ষত্রে। এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এই গ্রহণকে সূতক কাল হিসেবে গণ্য করা হবে না।

এর সূতক কাল কr ভারতে বৈধ হবে?
ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। তাই ভারতে এর সtতক সময় বৈধ হবে না। অর্থাৎ এই গ্রহণের কোনো ভৌতিক প্রভাব, আধ্যাত্মিক প্রভাব, সূতক প্রভাব বা কোনো ধরনের ধর্মীয় প্রভাব দেশ ও বিশ্বের ওপর পড়বে না। এই গ্রহণকালে ভারতে বসবাসকারী সকল মানুষের স্বাভাবিক রুটিন থাকবে। শাস্ত্র মতে যেখানেই সূর্যগ্রহণ হয় এবং যেখানেই তা দৃশ্যমান হয় সেখানেও এর প্রভাব অনুভূত হয়।

৫৪ বছর পর দীর্ঘতম সূর্যগ্রহণ 
এই বছরের প্রথম সূর্যগ্রহণ নিজের মধ্যে বিশেষ বলে মনে করা হচ্ছে। ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে এবং এটি একটি খুব দীর্ঘ সূর্যগ্রহণ বলে মনে করা হচ্ছে, এই ঘটনাটি ৫৪ বছর পরে ঘটেছে। তবে ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। বরং কানাডা, উত্তর আমেরিকা, মেক্সিকোতে এটি দৃশ্যমান হবে। এই পূর্ণ সূর্যগ্রহণ দক্ষিণ প্রশান্ত মহাসাগর থেকে শুরু হবে।

Advertisement

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কী? 
যখন পৃথিবী, সূর্য এবং চাঁদ একটি সরল রেখায় থাকে, যার কারণে পৃথিবীর একটি অংশ সম্পূর্ণ অন্ধকার হয়ে যায়, তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণের পরিস্থিতি তৈরি হয়। কোনো যন্ত্র ছাড়াই আপনি এটিকে খোলা চোখে দেখতে পারেন।

এই সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে 
ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। কানাডা, উত্তর আমেরিকা, মেক্সিকোতে দৃশ্যমান হবে। এছাড়া কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, ফ্রেঞ্চ পলিনেশিয়া, জ্যামাইকায় এই গ্রহন দেখা যাবে।

সূর্যগ্রহণের সময় কী করবেন না 

  • সূর্যের সময় কারো  নির্জন স্থানে বা শ্মশানে একা যাওয়া উচিত নয়। আসলে, এই সময়ে নেতিবাচক শক্তি প্রাধান্য পায়।
  • জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের সময় ঘুমনো উচিত নয় এবং সুঁই দিয়ে সেলাই করা উচিত নয়।
  • এছাড়াও, গ্রহণকালে ভ্রমণ এড়িয়ে চলা উচিত এবং শারীরিক সম্পর্ক করাও নিষিদ্ধ।

সূর্যগ্রহণের সময় কী করবেন 

  •  সূর্যগ্রহণের পরে, গঙ্গা জল দিয়ে স্নান করুন। সমস্ত ঘর এবং দেব-দেবীদের পবিত্র করুন।
  • সূর্যগ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকানো এড়ানো উচিত।
  •  গ্রহণের সময় বাইরে যাওয়া এড়িয়ে চলুন। এছাড়াও খেয়াল রাখবেন আপনি যেন কোন অন্যায় কাজ না করেন।
  • সূর্যগ্রহণের পরে হনুমানের পূজা করুন।

গ্রহণের পৌরাণিক কাহিনি
হিন্দু পুরাণ অনুসারে, গ্রহণ রাহু এবং কেতু গ্রহের সঙ্গে  সম্পর্কিত। কথিত আছে, সমুদ্র মন্থনের সময় অমৃতে ভরা পাত্রের জন্য দেবতা ও অসুরদের মধ্যে যুদ্ধ হয়েছিল। অতঃপর সেই যুদ্ধে রাক্ষসরা জয়ী হয় এবং রাক্ষসরা কলশের সঙ্গে নরকে যায়। তখন ভগবান বিষ্ণু মোহিনী অপ্সরার রূপ ধারণ করেন এবং অসুরদের কাছ থেকে অমৃত পাত্র নেন। এরপর যখন ভগবান বিষ্ণু দেবতাদের অমৃত দিতে শুরু করেন, তখন স্বরভানু নামে এক রাক্ষস ছলনা করে সেই অমৃত পান করেন এবং দেবতারা তা জানতে পেরে ভগবান বিষ্ণুকে তা জানিয়ে দেন। এর পর ভগবান বিষ্ণু সুদর্শন চক্র দিয়ে তাঁর মস্তক দেহ থেকে বিচ্ছিন্ন করেন। কথিত আছে যে স্বরভানুর দেহের মাত্র দুটি অংশ রাহু ও কেতু নামে পরিচিত এবং দেবতাদের কাছ থেকে অপমানের প্রতিশোধ নেওয়ার পর তিনি সূর্য ও চন্দ্রের কাছ থেকে প্রতিশোধ নিতে বারবার গ্রহণ ঘটান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement