Advertisement

Asia Cup 2023: এশিয়া কাপ নিয়ে পাকিস্তানের নয়া ফন্দি, জয় শাহের কাছে এই দাবি রাখবে PCB

Asia Cup 2023: ভারতের সঙ্গে পাকিস্তানের ক্রিকেটের ঠান্ডা সম্পর্কের কারণে ভারত পাকিস্তানে যেতে অস্বীকার করে। যার কারণে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে ম্যাচ ভাগ করে দেওয়া হয়েছে। এই সম্পর্ককে এশিয়া কাপের হাইব্রিড মডেল বলে আখ্যা দেওয়া হয়েছে। এরপরে এসিসি ঘোষণা করেছে যে এই টুর্নামেন্টের ৪ ম্যাচ পাকিস্তানে, যেখানে ৯টি ম্যাচ শ্রীলঙ্কায় খেলা হবে। এখন পিসিবি রবিবার দুবাইতে হতে চলা এশিয়ার ক্রিকেট কাউন্সিলের বৈঠকে পাকিস্তানে এশিয়া কাপের বেশি ম্যাচ আয়োজন করার দাবি জানাবে।

এশিয়া কাপ নিয়ে পাকিস্তানের নয়া ফন্দি, জয় শাহের কাছে দাবি জানাবেন...
Aajtak Bangla
  • মুম্বই,
  • 15 Jul 2023,
  • अपडेटेड 10:29 PM IST
  • এশিয়া কাপ নিয়ে পাকিস্তানের নয়া ফন্দি
  • জয় শাহের কাছে দাবি জানাবেন
  • পাকিস্তান ক্রিকেট বোর্ডের দাবি টিঁকবে?

Asia Cup 2023: বিসিসিআই সচিব তথা এশিয়ান ক্রিকেট কাউন্সিল (ACC) সভাপতি জয় শাহের নেতৃত্বে গত মাসে এশিয়া কাপ ২০২৩ এর তারিখ ঘোষণা করে দিয়েছে। এশিয়া কাপ ৩১ আগস্ট থেকে শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত খেলা হবে। এই টুর্নামেন্টের জন্য তারিখ সামনে চলে এসেছে কিন্তু পুরো শিডিউল এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি। এর পিছনে এটা বড় কারণ হলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB) যাঁরা চারটার বেশি ম্যাচ আয়োজন করতে চায়।

জয় শাহের সামনে তাঁরা এই ইস্যু তুলবেন 

ভারতের সঙ্গে পাকিস্তানের ক্রিকেটের ঠান্ডা সম্পর্কের কারণে ভারত পাকিস্তানে যেতে অস্বীকার করে। যার কারণে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে ম্যাচ ভাগ করে দেওয়া হয়েছে। এই সম্পর্ককে এশিয়া কাপের হাইব্রিড মডেল বলে আখ্যা দেওয়া হয়েছে। এরপরে এসিসি ঘোষণা করেছে যে এই টুর্নামেন্টের ৪ ম্যাচ পাকিস্তানে, যেখানে ৯টি ম্যাচ শ্রীলঙ্কায় খেলা হবে। এখন পিসিবি রবিবার দুবাইতে হতে চলা এশিয়ার ক্রিকেট কাউন্সিলের বৈঠকে পাকিস্তানে এশিয়া কাপের বেশি ম্যাচ আয়োজন করার দাবি জানাবে।

হাইব্রিড মডেলের প্রস্তাব, এ কারণে রাখা হয়েছে, কারণ বিসিসিআই স্পষ্ট করে দিয়েছে যে ভারত এবং পাকিস্তানের মধ্যে শীতল সম্পর্কের কারণে ভারত-পাকিস্তানের টিম পাঠাবে না। পাকিস্তান ক্রিকেট কাউন্সিলের নতুন সভাপতি জাকা আশরাফ এ সপ্তাহের শুরুতে আইসিসির বৈঠকের জন্য উপস্থিত থাকবেন। সেখানে তিনি এই দাবি জানাবেন। এই তারিখ যখন ঘোষণা করা হয়, তখন আশরাফ এই পদে ছিলেন না।

পাকিস্তানের বেশি ম্যাচ পাওয়ার সম্ভাবনা কম

সম্পূর্ণ কার্যক্রম ঘোষণা করা হয়নি। কিন্তু পাকিস্তানের ৪ এর বেশি ম্যাচ পাওয়ার সম্ভাবনা খুবই কম। জানা গিয়েছে পাকিস্তান দাবি করবে, শ্রীলঙ্কায় এই সময় বর্ষা থাকার কারণে পাকিস্তানে চারটার বেশি ম্যাচের দায়িত্ব পাওয়া উচিত। যা গ্রাহ্য হওয়ার আশা কম।

এশিয়া কাপের ফরম্যাট এবার কী থাকছে?

Advertisement

এবার এশিয়া কাপ ৫০ ওভারের ফরম্যাটে খেলা হবে। এশিয়া কাপ ২০২৩-এর ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ এবং নেপালে অংশ নিতে চলেছে। ভারত, নেপাল এবং পাকিস্তান একই গ্রুপে রয়েছে। অন্যদিকে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান একই গ্রুপে রয়েছে। দুটি গ্রুপ থেকে দুটি করে টিম সুপার ফোরে পৌঁছাবে এবং সুপারফোরে রাউন্ড রবিন লিগ ফরম্যাটে মোট ৬টি ম্যাচ খেলা হবে। এরপরে দুই টিম ফাইনালে পৌঁছাবে পয়েন্টের ভিত্তিতে। ফাইনালে এশিয়া কাপ ২০২৩ এর ফাইনালে মোট ১৩ টি ম্যাচ খেলা হবে।

এ পর্যন্ত এশিয়া কাপ

এশিয়া কাপে টিম ইন্ডিয়ার আধিপত্য রয়েছে এশিয়া কাপের এখনো পর্যন্ত ১৫ টি সিজন খেলা হয়েছে। যার মধ্যে ভারতীয় টিম সবচেয়ে বেশিবার ৭ বার খেতাব জিতেছে। যেখানে শ্রীলঙ্কা ৬ বার এবং পাকিস্তান ২ বার করে ট্রফি জিতেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement