Advertisement

World Cup 2023 Match In Kolkata: বিশ্বকাপের সেমিফাইনাল-সহ ইডেন পেল ৫ ম্যাচ, কবে-কোন দলের খেলা?

একদিনের ক্রিকেট বিশ্বকাপের (ICC World Cup 2023 Schedule) সূচি ঘোষণা করল আইসিসি। আজই এই সূচি ঘোষণা করা হয়েছে। পূর্বাভাস মতোই ৫ অক্টোবর শুরু হচ্ছে বিশ্বকাপ।

ইডেন গার্ডেনে বিশ্বকাপের ম্যাচ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 1:38 PM IST
  • কলকাতায় প্রথম ম্যাচ হবে ২৮ অক্টোবর
  • ওই দিন বাংলাদেশের মুখোমুখি হবে কোয়ালিফায়ার ১ দল

একদিনের ক্রিকেট বিশ্বকাপের (ICC World Cup 2023 Schedule) সূচি ঘোষণা করল আইসিসি। আজই এই সূচি ঘোষণা করা হয়েছে। পূর্বাভাস মতোই ৫ অক্টোবর শুরু হচ্ছে বিশ্বকাপ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ম্যাচটি হবে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। বিশ্বকাপের ফাইনাল হবে ১৯ নভেম্বর, সেই ম্যাচও হবে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে।

বিশ্বকাপ চলাকালীন, ১০টি দল ৪৫টি ম্যাচ নিয়ে গঠিত রাউন্ড রবিন লিগে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল খেলা হবে। প্রথম সেমিফাইনাল ১৫ নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এবং দ্বিতীয় সেমিফাইনাল ১৬ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে খেলা হবে। ভারত সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলে মুম্বইয়ে তাদের সেমিফাইনাল ম্যাচ খেলবে।

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-র সূচি

সেমিফাইনাল-সহ কলকাতার ইডেন গার্ডেনে হবে বিশ্বকাপের ৫টি ম্যাচ। কলকাতায় প্রথম ম্যাচ হবে ২৮ অক্টোবর। ওই দিন বাংলাদেশের মুখোমুখি হবে কোয়ালিফায়ার ১ দল। ইডেনে পরবর্তী ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান ও বাংলাদেশ। ৩১ অক্টোবর হবে ওই ম্যাচটি। তবে ভারতের ম্য়াচও দেখতে পারে কলকাতা। ৫ নভেম্বর ইডেনে মুখোমুখি হবে ভারত ও সাউথ আফ্রিকা। এরপর ১২ নভেম্বর ইডেনে লড়াইয়ে নামবে পাকিস্তান ও ইংল্যান্ড। এরপর আরও কোনও ম্যাচ নেই ইডেনে। একেবারে ১৬ নভেম্বর বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল কলকাতার ইডেন গার্ডেনে খেলা হবে।

বিশ্বকাপে ভারত ও পাকিস্তান একে অপরের বিরুদ্ধে মুখোমুখি হবে ১৫ অক্টোবর। সেই ম্যাচটি হবে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ভারত ওডিআই বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন এবং ২০০৩ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল, যেখানে তারা অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল। বিশ্বকাপে ভারত চারবার সেমিফাইনাল উঠেছে। এবার ঘরের মাঠে বিশ্বকাপের সময় আইসিসি ইভেন্টে তাদের খরা কাটানোর লক্ষ্য রাখবে ভারত। ২০১৩ সালে এমএস ধোনির নেতৃত্বে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকে ভারত কোনও শিরোপা জিততে ব্যর্থ হয়েছে। সর্বশেষ এই মাসের শুরুতে অস্ট্রেলিয়ার কাছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছেন রোহিত শর্মারা।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement