Advertisement

India vs Zimbabwe T20 Series: বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরের ম্যাচেই মুখ থুবড়ে পড়ল টিম ইন্ডিয়া

India vs Zimbabwe T20 Series: ভারতীয় টিম ম্যানেজমেন্টকেও এই সিরিজের জন্য প্লেয়িং-১১ বেছে নেওয়া নিয়ে ধাঁধায় India vs Zimbabwe T20 Series: পড়তে হবে। অধিনায়ক শুভমান গিলের পাশাপাশি রুতুরাজ গায়কওয়াড়, সাই সুদর্শন এবং অভিষেক শর্মা ওপেন করার দাবিদার। তবে শুভমান স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রথম টি-টোয়েন্টিতে তাঁর সঙ্গে ওপেন করবেন অভিষেক। উইকেটকিপিংয়ে প্রতিদ্বন্দ্বিতা হবে সঞ্জু স্যামসন, ধ্রুব জুরেল এবং জিতেশ শর্মার মধ্যে।

জিম্বাবুয়ের বিরুদ্ধে এক ঝাঁক তরুণ মুখের অভিষেক, দেখে নিন কারা সুযোগ পেলেন?
Aajtak Bangla
  • হারারে,
  • 06 Jul 2024,
  • अपडेटेड 9:07 PM IST

India vs Zimbabwe T20 Series: ভারত-জিম্বাবুয়ের মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ ছিল আজ (৬ জুলাই) হারারেতে। প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ল ইন্ডিয়া। এই ম্যাচে স্বাগতিক জিম্বাবুয়ে ১৩ রানে জিতেছে। ম্যাচে ভারতীয় দলের কাছে জয়ের লক্ষ্য ছিল ১১৬ রান। কিন্তু এই ছোট লক্ষ্যও সে অর্জন করতে পারেনি। ভারতীয় দল ১৯.৫ ওভারে ১০২ রানে সীমাবদ্ধ ছিল।

এটি ছিল জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ভারতীয় দলের তৃতীয় পরাজয় এবং এটি ছিল এই দলের বিরুদ্ধে সর্বনিম্ন অলআউট স্কোর। এই হারের মধ্য দিয়েই টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলের টানা জয়ের ধারা শেষ হয়ে গেল। এছাড়াও, এই বছর টি-টোয়েন্টি আন্তর্জাতিকে এটি ভারতের প্রথম পরাজয়।

 এই টি-টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটে নতুন যুগের সূচনা করতে চলেছে টিম ইন্ডিয়া। আমরা আপনাকে জানিয়ে রাখি যে T20 আন্তর্জাতিক থেকে রোহিত শর্মা এবং বিরাট কোহলির অবসর নেওয়ার পরে, ভারতীয় দল প্রথমবারের মতো মাঠে নামছে। গত কয়েক বছরে, টি-টোয়েন্টি ক্রিকেটে বহু দ্বিপাক্ষিক সিরিজের বাইরে ছিলেন রোহিত ও কোহলি। এখন টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে দুজনেরই অবসরের পর তাদের অবশ্যই মিস করা হবে।

ভারতীয় দলের কম্বিনেশন কী?
ভারতীয় টিম ম্যানেজমেন্টকেও এই সিরিজের জন্য প্লেয়িং-১১ বেছে নেওয়া নিয়ে ধাঁধায় পড়তে হবে। অধিনায়ক শুভমান গিলের পাশাপাশি রুতুরাজ গায়কওয়াড়, সাই সুদর্শন এবং অভিষেক শর্মা ওপেন করার দাবিদার। তবে শুভমান স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রথম টি-টোয়েন্টিতে তাঁর সঙ্গে ওপেন করবেন অভিষেক। উইকেটকিপিংয়ে প্রতিদ্বন্দ্বিতা হবে সঞ্জু স্যামসন, ধ্রুব জুরেল এবং জিতেশ শর্মার মধ্যে।

প্রথম দুই ম্যাচে সঞ্জু খেলতে না পারলেও, এমন পরিস্থিতিতে প্রথম দুই ম্যাচে সুযোগ পেতে পারেন ধ্রুব জুরেল ও জিতেশ। সঞ্জুর ফেরার পর উইকেটকিপিং পজিশনের জন্য আরও প্রতিযোগিতা হবে। প্রাথমিক ম্যাচে ওয়াশিংটন সুন্দরেরও সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

ঠিক আছে, যাই ঘটুক না কেন, শুভমান গিলের নেতৃত্বে এই তরুণ আইপিএল তারকা-খচিত দলটি তার জয়ের ধারা শুরু করতে চায়। অভিষেক শর্মা, যিনি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের (এসআরএইচ) হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন এবং আসামের রায়ান পরাগ, যিনি রাজস্থান রয়্যালসের (আরআর) হয়ে খেলেন, তারাও প্রথমবারের মতো ভারতীয় দলে নির্বাচিত হয়েছেন। শিবম দুবে, সঞ্জু স্যামসন এবং যশস্বী জয়সওয়াল শুধুমাত্র তৃতীয় ম্যাচ থেকে পাওয়া যাবে।

হার্দিক পান্ড্য, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, অক্ষর প্যাটেল, আরশদীপ সিং এবং কুলদীপ যাদবের মতো খেলোয়াড়দের এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। এখন থেকে 2026 টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দল এই ফর্ম্যাটে 34টি ম্যাচ খেলবে।

চোখ থাকবে রিংকু-আবেশের দিকেও
প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক শর্মার সঙ্গে ইনিংস শুরু করবেন অধিনায়ক শুভমান গিল। এমন পরিস্থিতিতে তিন নম্বরে ব্যাট করতে আসতে পারেন চেন্নাই সুপার কিংসের (সিএসকে) অধিনায়ক রুতুরাজ গায়কওয়াদ। যেখানে চার নম্বরে ব্যাট করতে পারেন রিয়ান পরাগ। টি-টোয়েন্টি ক্রিকেটের আক্রমণাত্মক ফিনিশার রিংকু সিংকে পাঁচ নম্বরে রাখা যেতে পারে, যেখানে জিতেশ শর্মা বা ধ্রুব জুরেলকে রাখা যেতে পারে ছয় নম্বরে।
ফাস্ট বোলারদের মধ্যে আভেশ খান এবং খলিল আহমেদের খেলা নিশ্চিত, অন্যদিকে বিপজ্জনক ডেথ ওভার বোলার মুকেশ কুমার তৃতীয় ফাস্ট বোলার হবেন। 

প্রথম দুই ম্যাচের জন্য ভারতীয় দল: 
শুভমান গিল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, অভিষেক শর্মা, রিংকু সিং, ধ্রুব জুরেল, রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আভেশ খান, খলিল আহমেদ, মুকেশ কুমার, তুষার দেশপান্ডে, সাই সুদর্শন, জিতেশ শর্মা, হর্ষিত রানা।

ভারতের বিপক্ষে জিম্বাবুয়ে দল: সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, জোনাথন ক্যাম্পবেল, টেন্ডাই চাতারা, লুক জংওয়ে, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাদান্ডে, ওয়েসলি মাধেওয়ারে, তাদিভানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্র্যান্ডন মাভুতা, ব্লেসিং মুজারাব, ব্লেসিং মুজারা, ক্লাইভ মাদান্ডে। আন্তম নাকভি, রিচার্ড এনগারওয়া, মিল্টন শুম্বা।

ভারতীয় দলের জিম্বাবুয়ে সফর (জুলাই 2024) 
৬ জুলাই – ১ম টি-টোয়েন্টি, হারারে 
৭ জুলাই - ২য় টি-টোয়েন্টি, হারারে 
১০ জুলাই- ৩য় টি-টোয়েন্টি, হারারে 
১৩ জুলাই- ৪র্থ টি-টোয়েন্টি, হারারে
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement