Advertisement

Sourav Ganguly : দায়িত্ব আরও বাড়ল সৌরভের, IPL-এর আগে কোন পদে মহারাজ?

আইপিএলের আগে দিল্লি ক্যাপিটালসের বড় দায়িত্বে সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন ভারতীয় অধিনায়ককে জেএসডব্লিউ স্পোর্টসের নতুন ক্রিকেট পরিচালক হিসেবে নিয়োগ করা হয়েছে।

Sourav Ganguly
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 17 Oct 2024,
  • अपडेटेड 4:34 PM IST
  • আইপিএল-এর আগে বড় দায়িত্বে সৌরভ গঙ্গোপাধ্যায়
  • নতুন দায়িত্বে খুশি সৌরভ নিজেও

আইপিএলের আগে দিল্লি ক্যাপিটালসের বড় দায়িত্বে সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন ভারতীয় অধিনায়ককে জেএসডব্লিউ স্পোর্টসের নতুন ক্রিকেট পরিচালক হিসেবে নিয়োগ করা হয়েছে। ২০১৯ সালে JSW-এর IPL দল দিল্লি ক্যাপিটালসের একজন পরামর্শদাতা হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। কোচ রিকি পন্টিংয়ের সঙ্গে কাজ করেছিলেন। পরে তিনি ক্যাপিটালসের ডিরেক্টর অফ ক্রিকেট হন।

দিল্লি ক্যাপিটালস ফ্র্যাঞ্চাইজি আইপিএল-এর আগে অপারেশনাল ক্ষেত্রেও বড়সড় পরিবর্তন করেছে। ক্যাপিটালস ফ্র্যাঞ্চাইজি মালিক জিএমআর এবং জেএসডব্লিউ গ্রুপ দিল্লি ক্যাপিটালসের আইপিএল (পুরুষ) এবং ডব্লিউপিএল (মহিলা) দলের ক্রিকেট পরিচালনার জন্য কৌশলগত কিছু সিদ্ধান্তও নিয়েছে। 

এই উদ্যোগের লক্ষ্য, দিল্লি ক্যাপিটালস ফ্র্যাঞ্চাইজির মধ্যে উভয় দলের অপারেশনাল দক্ষতা বাড়ানো। পরবর্তী দুই বছর, জিএমআর গ্রুপ দিল্লি ক্যাপিটালস পুরুষ দলের অপারেশন তত্ত্বাবধান করবে। জেএসডব্লিউ মহিলা দলের অপারেশন পরিচালনা করবে। তবে ফ্র্যাঞ্চাইজির ব্যবসায়িক কাজ দেখবে দিল্লি ক্যাপিটালস ম্যানেজমেন্ট টিম। নিলাম, অধিনায়কত্ব, খেলোয়াড়দের ধরে রাখা এবং ছেড়ে দেওয়া সহ মূল সিদ্ধান্তগুলি GMR এবং JSW উভয় গ্রুপের সিনিয়র নেতৃত্বের দেওয়া তথ্য থেকে দিল্লি ক্যাপিটালস বোর্ড গ্রহণ করবে।

GMR গ্রুপ IPL ২০০৮ সালে দিল্লি ডেয়ারডেভিলস দল চালু করে। ২০১৮ সালে জিএমআর JSW স্পোর্টসের সঙ্গে ৫০ শতাংশ অংশীদারিত্ব তৈরি করেছিল। তারপরে দলের নাম পরিবর্তন করে দিল্লি ক্যাপিটালস করা হয়। দলটি ২০০৮ সাল থেকে আইপিএলের নিয়মিত অংশ। দিল্লি প্রথম দুই মরসুমে সেমিফাইনালে পৌঁছে বেশ কয়েকবার নকআউটে জায়গা করে নেয়। দিল্লির সেরা পারফরম্যান্স  আসে ২০২০ সালে। তারা টুর্নামেন্টে রানার আপ হয়েছিল।

দিল্লি ক্যাপিটালস মহিলা দলটি চালু হয় ২০২৩ সালে। মহিলা প্রিমিয়ার লিগের দুই মরসুমেই ফাইনালে পৌঁছেছে। ভারতীয় দলগুলি ছাড়াও, GMR গ্রুপ ILT20 লিগে দুবাই ক্যাপিটালসের কার্যক্রমের তত্ত্বাবধান অব্যাহত রাখবে। যখন JSW SA20 লিগে প্রিটোরিয়া ক্যাপিটালসের কার্যক্রম তত্ত্বাবধান করবে।

Advertisement

নতুন রোল পাওয়া নিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, 'এই সিদ্ধান্ত হয়েছে জানতে পেরে আমি খুশি। জিন্দাল গোষ্ঠী দূরদৃষ্টিতার প্রমাণ দিয়েছে। আমি আমার ক্রিকেটীয় অভিজ্ঞতাকে কাজে লাগাব।' 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement