Advertisement

বিপুল পুরস্কারের টাকা আদৌ কতটা পাবে Team India-র ক্রিকেটাররা-ট্যাক্সে কত যাবে?

কত টাকা পুরস্কার পাবেন? ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) ভারতীয় ক্রিকেট দলকে একটি প্রাইজমানিও দেবে। আইসিসি বিজয়ী দলকে ২.৪৫ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ২০.৪২ কোটি টাকা দেবে। এর বাইরে দক্ষিণ আফ্রিকা দলকে দেওয়া হবে ১.২৮ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১০.৬৭ কোটি রুপি। একই সময়ে, বিসিসিআই ভারতীয় ক্রিকেট দলকে ১২৫ কোটি রুপি দেবে, যা একটি বিশাল পরিমাণ।

বিপুল পুরস্কারের টাকা আদৌ কতটা পাবে Team India-র ক্রিকেটাররা-ট্যাক্সে কত যাবে?
Aajtak Bangla
  • মুম্বই,
  • 01 Jul 2024,
  • अपडेटेड 7:42 PM IST

ভারত বিশ্বকাপ (T-20 ক্রিকেট বিশ্বকাপ) জেতার পর, যখন টিম ইন্ডিয়া সারা বিশ্ব থেকে অভিনন্দন পাচ্ছিল, তখন ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) অভিনন্দনের সাথে একটি বড় পুরস্কারের অর্থও ঘোষণা করেছে। বিসিসিআইয়ের এই ঘোষণার পরে, পুরস্কারের অর্থ নিয়ে অনেক আলোচনা চলছে, কারণ এই পরিমাণ ১২৫ কোটি টাকা। বিসিসিআই ভারতীয় দলকে ১২৫ কোটি টাকা দেবে, তবে এই পরিমাণ কীভাবে বিতরণ করা হবে তা এখনও স্পষ্ট নয়। তবে, এখনও এটি বিশ্বাস করা হয় যে প্রতিটি খেলোয়াড়ের অ্যাকাউন্টে একটি ভাল পরিমাণ অর্থ আসবে।

কিন্তু, আপনি কি জানেন যে প্লেয়ার যে পরিমাণ অর্থ ঘোষণা করা হয় তা পান না। এই পরিমাণের উপর কর প্রথমে সরকার কর্তন করে এবং তারপর অবশিষ্ট পরিমাণ খেলোয়াড়কে প্রদান করে। তাহলে এই টাকার উপর কত ট্যাক্স কাটা হয় জানেন?

কত টাকা পুরস্কার পাবেন?
ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) ভারতীয় ক্রিকেট দলকে একটি প্রাইজমানিও দেবে। আইসিসি বিজয়ী দলকে ২.৪৫ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ২০.৪২ কোটি টাকা দেবে। এর বাইরে দক্ষিণ আফ্রিকা দলকে দেওয়া হবে ১.২৮ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১০.৬৭ কোটি রুপি। একই সময়ে, বিসিসিআই ভারতীয় ক্রিকেট দলকে ১২৫ কোটি রুপি দেবে, যা একটি বিশাল পরিমাণ।

ট্যাক্স কত?
যদি আমরা খেলোয়াড়দের দ্বারা প্রাপ্ত এই পরিমাণ সম্পর্কে কথা বলি, তবে এতে দুটি শর্ত থাকতে পারে এবং উভয় পরিস্থিতিতেই আলাদা কর ব্যবস্থা রয়েছে। এ প্রসঙ্গে কর বিশেষজ্ঞ ও সিএ মোহিত শর্মা বলেন, এই টাকা দুইভাবে খেলোয়াড়দের দেওয়া যেতে পারে। যদি এই অর্থ খেলোয়াড়দের তাদের ফি সহ পেশাদার ফি হিসাবে দেওয়া হয়, তবে প্রথমে এই পরিমাণের উপর ০ শতাংশ টিডিএস কাটা হবে।

১৯৪ JB ধারা অনুযায়ী এই পরিমাণে TDS কাটা হবে। এর পরে, এই অর্থ তাদের আয়ে প্রতিফলিত হবে এবং আইটিআর-এ আয়কর নির্ধারণ করা হবে। 

Advertisement

তিনি বলেন, এই অর্থ পুরস্কার হিসেবে দেওয়া হলে ভিন্ন কর ব্যবস্থা আছে। যদি কর পুরস্কারের অর্থের আকারে দেওয়া হয়, তাহলে সরকার প্রথমে ৩ শতাংশ টিডিএস কেটে নেয়।  এই অবস্থায়, 14B ধারার অধীনে ৩০ শতাংশ পর্যন্ত ট্যাক্স কেটে নেওয়া হবে এবং অবশিষ্ট পরিমাণ খেলোয়াড়কে দেওয়া হবে। তিনি বলেন, বর্তমানে এই পরিমাণ অর্থ পুরস্কার হিসেবে ধরা হচ্ছে, এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের ৩০ শতাংশ পর্যন্ত কর দিতে হতে পারে। 

 উদাহরণস্বরূপ, যদি একজন খেলোয়াড় তার ভাগে ১ কোটি টাকা পায়, তাহলে প্রায় ৩০ লাখ টাকা টিডিএস হিসাবে কাটা হবে এবং খেলোয়াড়দের প্রায় ৭০ লাখ টাকা দেওয়া হবে। এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের অ্যাকাউন্টে কত টাকা আসবে তা আপনি অনুমান করতে পারেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement