Advertisement

T20 World Cup 2024 Prize Money: T20 বিশ্বকাপ জিতে মালামাল টিম ইন্ডিয়া, টাকার অঙ্ক শুনলে মাথা ঘুরে যাবে

অবশেষে ২৯ জুন শনিবার অপেক্ষার অবসান ঘটল। এমএস ধোনি শেষবার ভারতের হয়ে আইসিসি ট্রফি তোলার ১১ বছর পর রোহিত শর্মারা টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি জিতল। কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-র শিরোপা জিতেছে ভারত।

T20 World Cup Champion India
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 30 Jun 2024,
  • अपडेटेड 12:23 AM IST
  • বিশ্বকাপ জয়ী ভারতীয় দল প্রায় ২০.৩৬ কোটি টাকা (২.৪৫ মিলিয়ন ডলার) পেয়েছে
  • রানার আপ দক্ষিণ আফ্রিকা প্রায় ১০.৬৪ কোটি টাকা (১.২৮ মিলিয়ন ডলার) পেয়েছে

অবশেষে ২৯ জুন শনিবার অপেক্ষার অবসান ঘটল। এমএস ধোনি শেষবার ভারতের হয়ে আইসিসি ট্রফি তোলার ১১ বছর পর রোহিত শর্মারা টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি জিতল। কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-র শিরোপা জিতেছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দল অবশ্যই ধনী হয়ে উঠেছে। একই সঙ্গে টাকার বৃষ্টিও হয়েছে রানার্সআপ দক্ষিণ আফ্রিকা দলের ওপর।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ইতিমধ্যেই এই মেগা ইভেন্টের জন্য প্রাইজমানি ঘোষণা করেছে। ২০২৪ সালের T20 বিশ্বকাপের জন্য মোট ১১.২৫ মিলিয়ন ডলার (প্রায় ৯৩.৫১ কোটি টাকা) প্রাইজমানি নির্ধারণ করা হয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দল প্রায় ২০.৩৬ কোটি টাকা (২.৪৫ মিলিয়ন ডলার) পেয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো এত বেশি অঙ্কের অর্থ জয়ী দল পেল। যেখানে ফাইনালে পরাজিত দল অর্থাৎ রানার আপ দক্ষিণ আফ্রিকা প্রায় ১০.৬৪ কোটি টাকা (১.২৮ মিলিয়ন ডলার) পেয়েছে। যেখানে সেমিফাইনালে পৌঁছে যাওয়া অন্য দুটি দল আফগানিস্তান এবং ইংল্যান্ডকে প্রায় ৬.৫৪ কোটি টাকা দেওয়া হয়েছিল।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল অংশ নিয়েছে। প্রতিটি দলকে কিছু পরিমাণ অর্থ দিয়েছে আইসিসি। যে দলগুলো সুপার-৮ (দ্বিতীয় রাউন্ড) পেরিয়ে যেতে পারেনি তারা প্রত্যেকে পেয়েছে প্রায় ৩.১৭ কোটি টাকা)। যেখানে নবম থেকে ১২তম স্থানে থাকা দলগুলি প্রত্যেকে প্রায় ২.০৫ কোটি টাকা) পেয়েছে। ১৩তম থেকে ২০তম স্থানে থাকা দলগুলি প্রত্যেকে প্রায় ১.৮৭ কোটি টাকা পেয়েছে। এছাড়াও, ম্যাচ জিতে (সেমিফাইনাল এবং ফাইনাল বাদে) দলগুলি অতিরিক্ত প্রায় ২৫.৮৯ লক্ষ টাকা পেয়েছে।

T-20 বিশ্বকাপ ২০২৪ প্রাইজ মানি

  • বিজয়ী (ভারত): ২০.৩৬ কোটি টাকা
  • রানার্স আপ (দক্ষিণ আফ্রিকা): ১০.৬৪ কোটি টাকা
  • সেমিফাইনালিস্ট: ৬.৫৪ কোটি টাকা

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচগুলো ৯টি মাঠে অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৬টি ওয়েস্ট ইন্ডিজে এবং ৩টি আমেরিকায়। ওয়েস্ট ইন্ডিজে অ্যান্টিগুয়া, বার্বাডোজ, গায়ানা, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইন্সের পাশাপাশি ত্রিনিদাদেও ম্যাচ অনুষ্ঠিত হয়। যেখানে আমেরিকায় ম্যাচগুলো হয়েছিল ফ্লোরিডা, নিউইয়র্ক ও টেক্সাসে। এবারের টুর্নামেন্টে ২০টি দল অংশ নেয়, যাদের ৪টি গ্রুপে ভাগ করা হয়। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ-২ দল সুপার এইটে ওঠে। ভারত, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, আমেরিকা ও অস্ট্রেলিয়া সুপার-৮-এ জায়গা করে নেয়ে। এরপর সুপার-৮ থেকে চারটি দল সেমিফাইনালে ওঠে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৫৫টি ম্যাচ খেলা হয়েছে। গ্রুপ পর্বে ৪০টি ম্যাচ এবং সুপার-৮ রাউন্ডে ১২টি ম্যাচ খেলা হয়েছিল। এরপর দুটি সেমিফাইনাল ও একটি ফাইনাল হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement