Advertisement

Team India, T20 World Cup 2024: একটাই সমস্যা ভাবাচ্ছে টিম ইন্ডিয়াকে, যার সমাধান বিরাট-রোহিতের হাতে

Team India, T20 World Cup 2024: এখন ভারতীয় দল সুপার-৮-এ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষেও ম্যাচ খেলবে বাংলাদেশের সঙ্গে ভারতের ম্যাচ ২২ জুন (শনিবার) এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি ২৪ জুন (সোমবার) হবে। তার আগে ভারতের সমস্যা রাোহত-বিরাটের ফর্ম।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে টিম ইন্ডিয়ার মাথাব্যথা রোহিত-বিরাট
Aajtak Bangla
  • মুম্বই,
  • 21 Jun 2024,
  • अपडेटेड 8:58 PM IST

Team India, T20 World Cup 2024: ভারতীয় দল ২০২৪ সালের ICC পুরুষদের T২০ বিশ্বকাপে ভাল পারফর্ম করেছে। ভারত লিগ পর্বে তিনটি ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছে। এরপর সুপার-৮ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪৭ রানে হারিয়েছে তারা। এখন ভারতীয় দল সুপার-৮-এ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষেও ম্যাচ খেলবে বাংলাদেশের সঙ্গে ভারতের ম্যাচ ২২ জুন (শনিবার) এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি ২৪ জুন (সোমবার) হবে।

কোহলি-রোহিতরা ভালো শুরু দিতে পারছে না
বাংলাদেশের বিপক্ষে ম্যাচে সবার চোখ থাকবে বিরাট কোহলি ও অধিনায়ক রোহিত শর্মার দিকে। রোহিত-বিরাট এখন পর্যন্ত তাদের খেলা নিয়ে ভক্তদের হতাশ করেছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত কোহলি ৪ ইনিংসে ৭.২৫ গড়ে ২৯ রান করেছেন। রোহিত শর্মাও চার ইনিংসে ২৫.৩৩ গড়ে ৭৬ রান করেছেন। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ২২ রানের জুটি গড়েছিলেন কোহলি-রোহিত। এরপর কোহলি করেন ১ রান। ৫২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন রোহিত।

এরপর পাকিস্তানের বিপক্ষে রোহিত ১৩ রান এবং কোহলি করেন ৪ রান। ওই ম্যাচে দুজনের মধ্যে ১২ রানের জুটি ছিল। কোহলি আমেরিকার বিরুদ্ধে তার খাতাও খুলতে পারেননি, যেখানে রোহিত করেন ৩ রান। আমেরিকার বিরুদ্ধে মাত্র ১ রানের উদ্বোধনী জুটি গড়েন রোহিত-বিরাট। এরপর আফগানিস্তানের বিরুদ্ধেও পারফর্ম করতে পারেননি রোহিত-বিরাট। দুজনের মধ্যে ১১ রানের জুটি হতে পারে। সেই ম্যাচে কোহলি করেছিলেন ২৪ রান এবং রোহিত করেছিলেন ৮ রান।

যদি দেখা যায়, ওপেনিংয়ের পরেও বিরাট কোহলির ফর্মের প্রভাব পড়ছে। তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্যারিয়ারে কোহলি মাত্র ১৩ ম্যাচে ওপেন করেছেন। এই সময়ের মধ্যে, তিনি প্রথম ৫ নম্বর ম্যাচে ১১৯ রান করেছেন, এবং দ্বিতীয় নম্বরে তিনি ৮ ম্যাচে ৫১.৬৬ গড়ে ৩১০ রান করেছেন। বাকি ১০০ ইনিংসে কোহলি তিন নম্বর, চতুর্থ, পঞ্চম বা ষষ্ঠ নম্বরে ব্যাট করেছেন। কোহলি তিন নম্বরে সবচেয়ে সফল, যেখানে ৮০ ইনিংসে ৫৩.৯৬ গড়ে তার নামে ৩০৬৭ রান রয়েছে।

Advertisement

কোহলির জন্য তিন নম্বরটা ভালো হবে!
টিম ম্যানেজমেন্ট বিরাট কোহলিকে তার আগে ওপেন করে নাকি তাকে তিন নম্বরে পাঠানো হয় তা দেখার বিষয়। কোহলির পক্ষে তিন নম্বরে ব্যাট করাটাই ভালো হবে। কোহলি ওপেনিংয়ের কারণে সুযোগ পাচ্ছেন না যশস্বী জয়সওয়াল। যশস্বী একজন বাঁ-হাতি ব্যাটসম্যান, তাই তিনি রোহিতের সাথে সেরা সমন্বয় করতে পারেন।

রোহিত-যশস্বী ওপেন এবং কোহলি তিন নম্বরে খেললে ভারতীয় দলের জন্য ভালো হবে। এমন পরিস্থিতিতে শিবম দুবে প্লেয়িং-১১-এ জায়গা পাবে না এবং পন্তকে ব্যাটিংয়ে কিছুটা নামতে হবে। এখন দেখার বিষয় আসন্ন ম্যাচগুলোতে ব্যাটিং অর্ডারে পরিবর্তন আসে কি না। যাই হোক, রোহিত শর্মা এবং বিরাট কোহলি অবশ্যই বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করতে চাইবেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য এটি তাদের অনেক আত্মবিশ্বাস দেবে।

খোদ অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ভারতীয় দলের 'আসল পরীক্ষা' হতে চলেছে
কোহলি ও রোহিতের ফর্ম ভারতের জন্য চিন্তার কারণ। একই সঙ্গে বোলারদের চমৎকার ফর্ম তার সমস্যাও কমিয়ে দিয়েছে। বিশেষ করে জাসপ্রীত বুমরাহ বল হাতে দুর্দান্ত খেলছেন এবং দুই ম্যাচে 'প্লেয়ার অফ দ্য ম্যাচ' পুরস্কার জিতেছেন। আর্শদীপ সিং, অক্ষর প্যাটেল এবং হার্দিক পান্ডিয়াও তাদের পারফরম্যান্সে মুগ্ধ করেছে। কুলদীপ যাদবও আফগানিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত খেলা দেখাতে পেরেছেন। তবে ভারতীয় বোলাররা বড় ম্যাচে পারফর্ম না করলে ভারতীয় দলের সমস্যা বাড়বে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement