Advertisement

Vinesh Phogat Medal Latest Update: ভিনেশ কি রুপো পাবে! সিদ্ধান্ত ঝুলে রইল, কবে আসবে খবর?

Vinesh Phogat Medal Latest Update: ভিনেশ ফোগাটের কাকা মহাবীর ফোগাট সিদ্ধান্ত স্থগিত করার বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। মহাবীর বললেন, 'আমরা দুদিন ধরে অপেক্ষা করছি। ভালো আইনজীবী নিয়োগের জন্য আমি ভারত সরকারের কাছে কৃতজ্ঞ। আশা করি ভালো খবর আসবে।

ভিনেশের পদক মামলার শুনানি শেষ, সিদ্ধান্ত কখন জানা যাবে? জানুন
Aajtak Bangla
  • প্যারিস,
  • 11 Aug 2024,
  • अपडेटेड 12:01 AM IST

Vinesh Phogat Silver Medal Case Update: প্যারিস অলিম্পিক ২০২৪-এ ভিনেশ ফোগট মামলার শুনানি ৯ অগাস্ট (শুক্রবার) শেষ হয়েছে। এখন এ বিষয়ে সিদ্ধান্তের অপেক্ষায় গোটা দেশ। আগে ১০ অগাস্ট (শনিবার) রায় হওয়ার কথা থাকলেও এখন রায়ের সময়সীমা বাড়ানো হয়েছে। এখন ভিনেশ রুপো পাবে কি না, এ বিষয়ে সিদ্ধান্ত আসবে ১৩ অগাস্ট অর্থাৎ মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৯.৩০ নাগাদ। এই সিদ্ধান্তের নির্দেশিকাও জারি করা হবে।

অস্ট্রেলিয়ার বিচারক এ রায় দেবেন
এ মামলার রায় দেবেন ডক্টর অ্যানাবেল বেনেট এসি এসসি। জানিয়ে দিই যে, এর আগে CAS (কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস) তার সিদ্ধান্ত জানাতে ১০ অগাস্ট ভারতীয় সময় রাত ৯.৩০ টা পর্যন্ত সময় দিয়েছিল। সাধারণত অ্যাড-হক প্যানেলকে তার সিদ্ধান্ত দেওয়ার জন্য ২৪ ঘন্টা সময় দেওয়া হয়। কিন্তু এখন আবারও বাড়ানো হয়েছে সিদ্ধান্তের তারিখ।

ভিনেশ ফোগট বুধবার অলিম্পিক ফাইনাল থেকে তার অযোগ্যতার বিরুদ্ধে সিএএস-এর কাছে আবেদন করেছিলেন এবং তাকে সম্মিলিত রৌপ্য পদক দেওয়ার দাবি করেছিলেন। অলিম্পিক গেমস বা উদ্বোধনী অনুষ্ঠানের আগে ১০-দিনের সময়কালে উদ্ভূত যে কোনও বিবাদের সমাধান করার জন্য এখানে একটি অ্যাডহক ডিভিশন অফ আরবিট্রেশন ফর স্পোর্টস (CAS) স্থাপন করা হয়েছিল।

ভিনেশ ফোগাটের কাকা মহাবীর ফোগাট সিদ্ধান্ত স্থগিত করার বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। মহাবীর বললেন, 'আমরা দুদিন ধরে অপেক্ষা করছি। ভালো আইনজীবী নিয়োগের জন্য আমি ভারত সরকারের কাছে কৃতজ্ঞ। আশা করি ভালো খবর আসবে। আমরা সোনা হারিয়েছি, কিন্তু মানুষ প্রার্থনা করছে সে যেন রৌপ্য পায়। পরিবারের সকল সদস্য ভিনেশকে তার সিদ্ধান্ত পরিবর্তন করতে বলবে। যে সিদ্ধান্তই আসুক না কেন, আমরা আনন্দের সাথে তা স্বাগত জানাব। সরকার রৌপ্য পদকের জন্য যথাসাধ্য চেষ্টা করছে এবং আমি সরকারের কাছে কৃতজ্ঞ।

Advertisement

CAS এর কাজ কি?
কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (CAS) হল বিশ্বজুড়ে খেলাধুলার জন্য তৈরি একটি স্বাধীন সংস্থা। খেলাধুলা সংক্রান্ত সকল আইনি বিরোধ নিষ্পত্তি করাই এদের কাজ। আন্তর্জাতিক সংস্থাটি বিচার ব্যবস্থা মাধ্যমে ক্রীড়া-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির জন্য কাজ করে। এর সদর দফতর সুইজারল্যান্ডের লুসানে। এই আদালত নিউইয়র্ক সিটি, সিডনি এবং লুসানে অবস্থিত। বর্তমানে অলিম্পিকের আয়োজক শহরগুলিতেও অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে।

ইউএসএ রেসলারের সঙ্গে প্রতিযোগিতা
ভিনেশ অযোগ্য প্রমাণিত না হলে, তিনি আমেরিকার কুস্তিগীরের মুখোমুখি হতেন। ভারতীয় তারকা কুস্তিগীর ভিনেশ ফোগট ফাইনালে ওঠার পর মনে করা হচ্ছিল তিনি স্বর্ণপদক জিতবেন। ভিনেশ ফোগট মঙ্গলবার মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল ইভেন্টের সেমিফাইনালে কিউবার কুস্তিগীর ইউসনিলিস গুজম্যানকে ৫-০ ব্যবধানে হারান। বুধবার (৭ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান সারা হিলডেব্র্যান্ডের বিরুদ্ধে ভিনেশের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে, তিনি প্রি-কোয়ার্টার ফাইনালে ৫০ কেজিতে অলিম্পিক চ্যাম্পিয়ন এবং চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইউই সুসাকিকে হারিয়েছিলেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement