Advertisement

Asia Cup 2023: এশিয়া কাপে ধাক্কা পাকিস্তানের, বেশিরভাগ ম্য়াচই শ্রীলঙ্কায়

অবশেষে ঘোষণা হল এশিয়া কাপের সূচী। এশিয়া কাপ ২০২৩, ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান এবং নেপাল এবারের এশিয়া কাপে অংশ নেবে। সবচেয়ে উল্ল্যেখযোগ্য বিষয় হল, পাকিস্তানের কথা মেনে নিয়ে হাইব্রিড মডেলেই হবে এবারের এশিয়া কাপ।

এশিয়া কাপ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jun 2023,
  • अपडेटेड 6:08 PM IST
  • এশিয়া কাপে বড় ধাক্কা পাকিস্তানের
  • বেশিরভাগ ম্য়াচই শ্রীলঙ্কায়

অবশেষে ঘোষণা হল এশিয়া কাপের (Asia Cup 2023) সূচী। এশিয়া কাপ 2023 ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান এবং নেপাল এবারের এশিয়া কাপে অংশ নেবে। সবচেয়ে উল্ল্যেখযোগ্য বিষয় হল, পাকিস্তানের কথা মেনে নিয়ে হাইব্রিড মডেলেই হবে এবারের এশিয়া কাপ।

পাকিস্তানে (Pakistan) খেলতে যাওয়ার ক্ষেত্রে ভারতের নিষেধাজ্ঞা থাকায়, হাইব্রিড মডেলের প্রস্তাব করেছিল পিসিবি। প্রথমদিকে  সেই মডেল নিয়ে আপত্তি থাকলেও  উপায় না দেখে এই মডেলেই সায় দেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council)। যার জেরে আয়োজক দেশ পাকিস্তান হলেও, ভারতের ম্যাচগুলি খেলা হবে শ্রীলঙ্কায়। জানা গিয়েছে মোট চারটি ম্যাচ খেলা হবে পাকিস্তানে। এশিয়া কাপের বাকি ম্যাচগুলি খেলা হবে শ্রীলঙ্কায়। এবারের এশিয়া কাপ আয়োজন করতে মরিয়া চেষ্টা চালিয়ে গিয়েছিল পাকিস্তান। সেই দাবির কথা মাথায় রেখেই পাকিস্তানে ৪টি ম্যাচ আয়োজন করতে পারবে তারা। এবারের এশিয়া কাপ আয়োজন নিয়ে কম নাটক হয়নি। 

আরও পড়ুন: ঘরের মাঠে ১০টি ম্যাচ, ফের WTC ফাইনালে উঠতে পারেন রোহিতরা?
   
আইপিএল ফাইনালের মাঝেও নিয়মিত চর্চায় ছিল এই এশিয়া কাপ। কোথায় হবে, ভারত খেলতে যাবে কিনা, পাকিস্তান আয়োজন করতে পারবে কিনা এই নিয়ে প্রচুর কথা হয়েছে। টুর্নামেন্টটি একটি হাইব্রিড মডেলে আয়োজিত হবে যেখানে চারটি ম্যাচ পাকিস্তানে অনুষ্ঠিত হবে এবং বাকি নয়টি ম্যাচ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। ২০২৩ সংস্করণে দুটি গ্রুপ থাকবে, প্রতিটি গ্রুপ থেকে দুটি দল সুপার ফোরের যোগ্যতা অর্জন করবে। সুপার ফোর পর্বের শীর্ষ দুই দল ফাইনালে মুখোমুখি হবে। ১৭ সেপ্টেম্বর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ধোনির বিরুদ্ধে 'মিথ্যে' অভিযোগ, মাহির করা মানহানি মামলার শুনানি কবে?

Advertisement

এশিয়া কাপের সূচী ঘোষণা হতে বেশ কিছুটা সময় লেগে যাওয়ায়, বিশ্বকাপের সূচীও ঘোষণা করতে পারছে না বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। একটা সময় মনে করা হয়েছিল, পাকিস্তান এবারের এশিয়া কাপের এটাও ম্যাচ আয়োজন করতে পারবে না। মনে করা হয়েছিল, পাকিস্তানকে বাদ দিয়েই এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। তবে শেষ পর্যন্ত দেখা গেল, এবারের এশিয়া কাপে পাকিস্তান রয়েছে। চারটে ম্যাচও হবে এই দেশে।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement