Advertisement

FIFA World Cup 2022: বিশ্বকাপের মুখে সেনেগালের ধাক্কা, চোটে ছিটকে গেলেন তারকা সাদিও মানে

FIFA World Cup 2022: সেনেগালের তারকা ফুটবলার সাদিও মানে চোটের জন্য পাকাপাকিভাবে ছিটকে গেলেন বিশ্বকাপ থেকে। ফলে ফুটবলের বিশ্বযুদ্ধ শুরুর আগেই অনেকটা ম্য়ারমেরে হয়ে গেল। যাঁরা জার্মান লিগে নজর রাখেন, আর ফুটবল ভালবাসেন, তাঁদের কাছে মানে একজন মহাতারকা। মেসি-রোনাল্ডো-নেইমারদের মতোই তাঁর দ্যুতি। ফলে মানের ছিটকে যাওয়া একটা বড় ধাক্কা।

বিশ্বকাপের মুখে সেনেগালের ধাক্কা, চোটে ছিটকে গেলেন তারকা সাদিও মানে
Aajtak Bangla
  • কাতার,
  • 18 Nov 2022,
  • अपडेटेड 8:02 PM IST
  • চোটের কারণে ছিটকে গেলেন সেনেগালের তারকা সাদিও মানে
  • বায়ার্ন মিউনিখের হয়ে খেলেন তিনি
  • হতাশ ফুটবলপ্রেমীরা মানের খেলা দেখার সুযোগ থেকে বঞ্চি হয়ে

FIFA World Cup 2022: ফুটবলপ্রেমীদের জন্য দুঃসংবাদ। জার্মান লিগে খেলা সেনেগালের তারকা ফুটবলার সাদিও মানে চোটের জন্য পাকাপাকিভাবে ছিটকে গেলেন বিশ্বকাপ থেকে। ফলে ফুটবলের বিশ্বযুদ্ধ শুরুর আগেই অনেকটা ম্য়ারমেরে হয়ে গেল। যাঁরা জার্মান লিগে নজর রাখেন, আর ফুটবল ভালবাসেন, তাঁদের কাছে মানে একজন মহাতারকা। মেসি-রোনাল্ডো-নেইমারদের মতোই তাঁর দ্যুতি। ফলে মানের ছিটকে যাওয়া একটা বড় ধাক্কা।

আরও পড়ুনঃ এক গ্লাস বিয়ার ১১০০ টাকা-কফি ৩৩০০ টাকা, বিশ্বকাপে যাওয়া ফুটবলপ্রেমীরা হতভম্ভ

৮ নভেম্বর বুন্দেসলিগায় খেলার সময় চোট পান মানে

৮ নভেম্বর বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে ভেরদার ব্রেমেনের বিপক্ষে খেলতে নেমেছিলেন সাদিও মানে। কিন্তু কে ভেবেছিল সেই ম্যাচটি তাঁর বিশ্বকাপই শেষ করে দেবে! ব্রেমেনের বিপক্ষে ম্যাচে হাঁটুতে চোট পেয়েছিলেন তিনি। সেনেগালের বিশ্বকাপ দলে রাখা হলেও জানানো হয়েছিল, নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচটি খেলতে পারবেন না। কিন্তু শঙ্কাটা ছিলই, তিনিই আদৌ বাকি ম্যাচগুলোতে মাঠে নামতে পারবেন কি না! শেষ পর্যন্ত শঙ্কাই সত্যি হলো, বিশ্বকাপকেই বিদায় বলতে হচ্ছে বায়ার্ন মিউনিখ তারকার। গ্রুপ পর্বের অন্তত একটি ম্যাচের জন্য হলেও মানেকে দলে চেয়েছিল সেনেগাল। যে কারণে ঝুঁকি নিয়ে রেখে দেওয়া হয় বিশ্বকাপ দলে। তবে বৃহস্পতিবার স্ক্যান করানোর পর পরিষ্কার হয়, বিশ্বকাপে আর মাঠে নামতে পারবেন না।

খেলবেন না সাদিও মানে

সেনেগাল দলের চিকিৎসক ম্যানুয়েল আলফোনসো বৃহস্পতিবার সংবাদিকদের বলেন, ‘চোটে আক্রান্ত হওয়ার পর থেকে আমরা বায়ার্ন মিউনিখের সঙ্গে যোগাযোগ রেখেছিলাম। ওর চিকিৎসার সব তথ্য পেতে আমি বায়ার্নে ছুটেও গিয়েছিলাম। সিদ্ধান্ত ছিল, বিশ্বকাপের আগে আরেকটি এমআরআই করানো হবে। সেটি আজ করানো হয়েছে। দুঃখজনক ব্যাপার হচ্ছে, আমরা যা ভেবেছিলাম, আজকের এমআরআই তার পক্ষে কথা বলছে না। মানেকে বিশ্বকাপ দল থেকে সরিয়ে নিতে হচ্ছে।’

Advertisement

করিম বেঞ্জিমার পাশাপাশি ব্যালন ডি'ওরের জন্য মনোনীত হন মানে

গত মাসে করিম বেঞ্জিমার পাশাপাশি ব্যালন ডি'ওরের জন্য মনোনীত হন মানে। সেনেগাল দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় তিনি। অ্যাফ্রিকান কাপস অব নেশনসের ফাইনালে ইজিপ্টের বিরুদ্ধে গোল করেন এই ৩০ বছরের বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড। পায়ের জাদুতে নির্দ্বিধায় খেলার মোড় ঘুরিয়ে দিতে পারেন তিনি। মানেকে অ্যাফ্রিকান ফুটবলার অব দ্য ইয়ারের জন্যও বেছে নেওয়া হয়েছিল। সেনেগালের হয়ে তিনি ৯২টি ম্যাচে ৩৩টি গোল করেন। এই মাসের শুরুতেই বায়ার্নের জন্য একটি ম্যাচ খেলতে গিয়ে চোট পান মানে। তবে বিশ্বকাপে খেলোয়াড় তালিকাতে প্রাথমিকভাবে তাঁর নাম ঘোষণা করা হয়েছিল। প্রাথমিকভাবে আশা করা হয়েছিল, মানে চোট থেকে দ্রুত সুস্থ হয়ে উঠবেন। তবে সময়ের সাথে সাথে সেই চোট আরও গুরুতর হয়ে ওঠে।

আরও পড়ুনঃ  বিশ্বকাপ ফুটবলে কোন দল কবে নামছে খেলতে ? রইল সম্পূর্ণ সূচি

আক্ষেপ সেনেগাল ফুটবল ফেডারেশনের

তাঁর অনুপস্থিতির কথা এই বৃহস্পতিবার দিন স্পষ্ট করেন সেনেগাল ফুটবল ফেডারেশন। ফেডারেশনের তরফে জানানো হয়েছে, 'দুর্ভাগ্যবশত বৃহস্পতিবার যে এমআরআইয়ের রিপোর্ট সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, যেমনটা আমরা আশা করেছিলাম, তেমন ফলাফল মেলেনি। ‌আমরা ভেবেছিলাম হয়ত দ্রুত সুস্থ হয়ে উঠবেন মানে। তবে এমআরআই দেখে তা মনে হচ্ছে না। এখনও সুস্থ হতে সময় লাগবে তাঁর।' 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement