Advertisement

Paris Olympics 2024 Hockey: অলিম্পিক হকিতে অপরাজিত ভারত, শেষ মুহূর্তের গোলে আর্জেন্টিনার সঙ্গে ড্র

Paris Olympics 2024 Hockey: ৪১ বছর পর টোকিওতে অলিম্পিক পদক জেতা ভারতীয় দল এখন ৩০ জুলাই পুল বি-র পরবর্তী ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলবে। ভারতীয় দল নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছিল। ভারত ছাড়াও পুল-বি-তে রয়েছে নিউজিল্যান্ড, আর্জেন্টিনা, আয়ারল্যান্ড, বেলজিয়াম ও অস্ট্রেলিয়া।

অলিম্পিক হকিতে অপরাজিত ভারত, শেষ মুহূর্তের গোলে আর্জেন্টিনার সঙ্গে ড্র
Aajtak Bangla
  • প্যারিস,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 8:03 PM IST

Paris Olympics 2024 Hockey: প্যারিস অলিম্পিক ২০২৪-এ আর্জেন্টিনার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করল ভারতীয় পুরুষ হকি দল। ২৯ জুলাই সোমবার এই ম্যাচে, লুকাস মার্টিনেজ ২২ মিনিটে আর্জেন্টিনার হয়ে একটি গোল করেন। যেখানে ভারতের হয়ে খেলার ৫৯ মিনিটে পেনাল্টি কর্নারে গুরুত্বপূর্ণ গোল করেন হরমনপ্রীত সিং।

৪১ বছর পর টোকিওতে অলিম্পিক পদক জেতা ভারতীয় দল এখন ৩০ জুলাই পুল বি-র পরবর্তী ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলবে। ভারতীয় দল নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছিল। ভারত ছাড়াও পুল-বি-তে রয়েছে নিউজিল্যান্ড, আর্জেন্টিনা, আয়ারল্যান্ড, বেলজিয়াম ও অস্ট্রেলিয়া। যেখানে পুল-এ রয়েছে নেদারল্যান্ডস, জার্মানি, ব্রিটেন, স্পেন, দক্ষিণ আফ্রিকা এবং আয়োজক দেশ ফ্রান্স। উভয় গ্রুপ থেকে চারটি করে দল কোয়ার্টার ফাইনালে উঠবে।

পেনাল্টি স্ট্রোকে গোল করতে পারেনি আর্জেন্টিনা
এই ম্যাচের প্রথম কোয়ার্টারে কোনও গোল হয়নি। তবে উভয় দলই একটি করে পেনাল্টি কর্নার পেয়েছে। এরপর দ্বিতীয় কোয়ার্টারে জয় পায় আর্জেন্টিনা। দ্বিতীয় কোয়ার্টারের ৭ মিনিটে, লুকাস মার্টিনেজ ডানদিক থেকে একটি শক্তিশালী শট মারেন এবং ভারতীয় গোলরক্ষক পিআর শ্রীজেশ বাঁচাতে পারেননি। এর আগে একই কোয়ার্টারে পরপর তিনটি পেনাল্টি কর্নার পেলেও গোল করতে পারেনি ভারত। হাফ টাইমে ১-০ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা।

হাফটাইমের পর আর্জেন্টিনা দল ভালো কিছু মুভ করে। খেলার ৩৭তম মিনিটে পেনাল্টি স্ট্রোকে গোল করার সুবর্ণ সুযোগ ছিল আর্জেন্টিনার, কিন্তু গোল করতে পারেননি ম্যাকো ক্যাসেলা। পোস্টের বাইরে বল মারেন ক্যাসেলা। এমন পরিস্থিতিতে স্বস্তির নিঃশ্বাস ফেলল ভারতীয় দল। এই কোয়ার্টারে ভারত পেনাল্টি কর্নারও মিস করে।

ভারত পেয়েছে মোট ১০টি পেনাল্টি কর্নার
এমনকী শেষ কোয়ার্টারেও দুই দলের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল। ঠিক আছে, এক সময় মনে হচ্ছিল ভারতীয় দল হয়তো হারবে। কারণ ৫৭ মিনিট পর্যন্ত ম্যাচটিতে ০-১ পিছিয়ে ছিল। এর পরে, ৫৮ তম এবং ৫৯ তম মিনিটের মধ্যে, ভারত টানা চারটি পেনাল্টি কর্নার পেয়েছিল, যার মধ্যে মাত্র একটিকে গোলে রূপান্তর করতে সক্ষম হয়েছিল। এখন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ জিততে ভারতের কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে বেলজিয়াম ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হলে ভারতকে সেরাটা করতে হবে।

Advertisement

৩০ জুলাই আয়ারল্যান্ড, ১লা অগাস্ট বেলজিয়াম এবং ২ অগাস্ট অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। 

ভারতীয় হকি দল
গোলরক্ষক: পি আর শ্রীজেশ।

ডিফেন্ডার: জারমানপ্রীত সিং, অমিত রোহিদাস, হরমনপ্রীত সিং, সুমিত, সঞ্জয়।

মিডফিল্ডার: রাজকুমার পাল, শমসের সিং, মনপ্রীত সিং, হার্দিক সিং, বিবেক সাগর প্রসাদ।

ফরোয়ার্ড: অভিষেক, সুখজিৎ সিং, ললিত কুমার উপাধ্যায়, মনদীপ সিং, গুরজন্ত সিং।

বিকল্প খেলোয়াড়: নীলকান্ত শর্মা, জুগরাজ সিং, কৃষ্ণ বাহাদুর পাঠক।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement