Advertisement

Rishabh Pant Health Update: ওয়াটার থেরাপিতে সুস্থ হচ্ছেন পন্ত, কেমন এই চিকিত্‍সা-কী উপকার হয়?

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে ঋষভ পন্তকে ওয়াটার থেরাপি (Water Therapy) নিতে দেখা গেছে। ভিডিওতে পন্তকে ধীরে ধীরে সুইমিং পুলে হাঁটতে দেখা যাচ্ছে।

ওয়াটার থেরাপি কী, যার সাহায্যে ঋষভ পান্ত সুস্থ হচ্ছেন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 28 Mar 2023,
  • अपडेटेड 1:49 PM IST
  • দ্রুত মাঠে ফেরার চেষ্টা করছেন ভারতের উইকেট-রক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্ত
  • পন্ত প্রায়ই সোশ্যাল মিডিয়াতে ভিডিও শেয়ার করে তাঁর স্বাস্থ্য সম্পর্কে তথ্য দিতে থাকেন

Rishabh Pant Health Update: দ্রুত মাঠে ফেরার চেষ্টা করছেন ভারতের উইকেট-রক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্ত (Rishabh Pant)। পন্ত প্রায়ই সোশ্যাল মিডিয়াতে ভিডিও শেয়ার করে তাঁর স্বাস্থ্য সম্পর্কে তথ্য দিতে থাকেন। সম্প্রতি তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন সুরেশ রায়না, হরভজন সিং ও শ্রীসন্ত। সুরেশ রায়না ছবি শেয়ার করে পন্তের জন্য একটি সুন্দর বার্তা লিখেছেন। সড়ক দুর্ঘটনার শিকার হওয়ার পর মুম্বইয়ের একটি হাসপাতালে চিকিৎসা হয়েছে পন্তের। তারপর তিনি বাড়ি ফিরেছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে ঋষভ পন্তকে ওয়াটার থেরাপি (Water Therapy) নিতে দেখা গেছে। ভিডিওতে পন্তকে ধীরে ধীরে সুইমিং পুলে হাঁটতে দেখা যাচ্ছে। তিনি এই ভিডিওর ক্যাপশনে লিখেছেন, 'ছোট জিনিস, বড় জিনিস এবং এর মধ্যে সবকিছুর জন্য কৃতজ্ঞ।'

গাড়ি দুর্ঘটনার কারণে পন্ত আসন্ন আইপিএলে খেলতে পারবেন না। তাঁর জায়গায় ডেভিড ওয়ার্নারকে দিল্লি ক্যাপিটালসের নতুন অধিনায়ক করা হয়েছে। ঋষভ পন্ত তাঁর অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ভিডিওটি শেয়ার করেছেন। এই ভিডিওতে দেখা যাচ্ছে যে তিনি ওয়াটার থেরাপি করছেন অর্থাৎ সুইমিং পুলে লাঠি নিয়ে হাঁটছেন। সেই সঙ্গে সড়ক দুর্ঘটনার পর প্রথমবারের মতো হাঁটার এই ভিডিও শেয়ার করেছেন পন্ত। তাঁর পিঠেও পোড়ার দাগ স্পষ্ট দেখা যাচ্ছে।

আরও পড়ুন: Lionel Messi: G.O.A.T লিওনেলও, মারাদোনা-পেলের পাশেই এবার মেসির মূর্তি

ওয়াটার থেরাপি কী?

ওয়াটার থেরাপি বা হাইড্রোথেরাপি (অ্যাকোয়াথেরাপি) হল কঠোর প্রশিক্ষণ বা গুরুতর আঘাতের পরে সেরে ওঠার জন্য জল-সহায়ক ব্যায়াম। এটি উষ্ণ জলে ব্যায়ামের একটি রূপ এবং এটি নিউরোলজিক এবং পেশীবহুল অবস্থার রোগীদের জন্য একটি জনপ্রিয় চিকিৎসা। এই থেরাপির লক্ষ্য হল পেশী শিথিল করা, জয়েন্ট নড়াচড়ার উন্নতি এবং ব্যথা কমানো। এই থেরাপি হাজার বছর ধরে ব্যবহার করা হচ্ছে। প্রাকৃতিক চিকিৎসার এই শাখায়, জল অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে এবং বিভিন্ন তাপমাত্রায় বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়।

Advertisement

বিশেষত্ব কী?

জলের তাপ ও ​​শক্তি সঞ্চয় ও বহন করার ক্ষমতা রয়েছে। এটি খনিজ এবং লবণ দ্রবীভূত করতে পারে। জল বিভিন্ন রূপে বরফ, তরল বা বাষ্প হিসাবে বিদ্যমান। বরফ মানে কোল্ড কম্প্রেস, একটি তরল যা বিভিন্ন ধরনের স্নানের জন্য ব্যবহৃত হয়। এটি রক্তের প্রবাহকে পরিবর্তন করতে পারে। জল মানুষের মন এবং স্নায়ুতন্ত্রের উপর দারুণ প্রভাব ফেলে।

ওয়াটার থেরাপির উপকারিতা:

এই থেরাপিটি দীর্ঘস্থায়ী বা হঠাৎ শুরু হওয়া ব্যথা উপশম বা কমানোর জন্য অত্যন্ত উপকারী। জল বিষাক্ত বর্জ্য অপসারণে সহায়তা করতে পরিচিত। হাইড্রোথেরাপি টানটান এবং শক্ত পেশী টিস্যু শিথিল করার জন্য অত্যন্ত কার্যকর। এটি হজমের সঙ্গে জড়িত অঙ্গগুলির কার্যকারিতা বাড়ায় এবং বিপাকীয় হার বাড়ায়। হাইড্রোথেরাপি শরীরের কোষগুলিকে হাইড্রেট করে আমাদের পেশীর কার্যকারিতা এবং ত্বকের স্বরকে উন্নত করে। এটি রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং শরীরের বিভিন্ন অঙ্গে অক্সিজেনের সরবরাহ বাড়ায়, যার ফলে তাদের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement