Advertisement

T20 World Cup 2024 India vs Afghanistan: কুলদীপ IN, সিরাজ OUT; ভারত vs আফগানিস্তান ম্যাচে ভারতীয় দলে কারা?

টি২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) সুপার এইটে খেলতে নামছে ভারতীয় দল (Team India)। প্রথম ম্যাচে রোহিত শর্মাদের (Rohit Sharma) প্রতিপক্ষ আফগানিস্তান (Afghanistan)। আফগানিস্তান ম্যাচ খুব সহজ হবে এমনটা ভাবার কোনও কারণ নেই। তাদের দলে ক্যাপ্টেন রশিদ খান যেমন রয়েছেন, তেমনই রয়েছেন আরও একাধিক স্পিনার যারা ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন যে কোনও সময়। পরিস্থিতির কথা চিন্তা করে ভারতীয় দলেও বদল আসতে পারে।

টিম ইন্ডিয়া (ফাইল ছবি: পিটিআই)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jun 2024,
  • अपडेटेड 9:37 AM IST

টি২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) সুপার এইটে খেলতে নামছে ভারতীয় দল (Team India)। প্রথম ম্যাচে রোহিত শর্মাদের (Rohit Sharma) প্রতিপক্ষ আফগানিস্তান (Afghanistan)। এই ম্যাচ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজের কিংস্টোন ওভালে। নিউইয়র্কের পিচে পেস বোলাররা বাড়তি সুবিধা পেয়ে থাকলেও, ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রে ব্যাপারটা একেবারে উল্টো। এখানে স্পিনাররা বেশি সুবিধা পেয়ে থাকেন। ফলে আফগানিস্তান ম্যাচ খুব সহজ হবে এমনটা ভাবার কোনও কারণ নেই। তাদের দলে ক্যাপ্টেন রশিদ খান যেমন রয়েছেন, তেমনই রয়েছেন আরও একাধিক স্পিনার যারা ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন যে কোনও সময়। পরিস্থিতির কথা চিন্তা করে ভারতীয় দলেও বদল আসতে পারে।

দলে আসতে পারেন কুলদীপ
স্পিন সহায়ক উইকেট হওয়ায় আরও এক স্পিনার খেলাতে পারে ভারতীয় দল। ম্যাচের আগেরদিন অনুশীলনে কুলদীপ যাদবকে অনেকটা সময় রোহিত শর্মা ও বিরাট কোহলিকে বল করতে দেখা গিয়েছে। ফলে মনে করাই যায়, তিনি দলে আসতে পারেন। সেক্ষেত্রে প্রশ্ন হল, তিনি দলে ঢুকলে কে বাদ পড়তে পারেন? ভারতীয় দলের যা পারফরম্যান্স তাতে ফর্মে থাকা আর্শদীপ সিং-কে বাইরে রাখতে চাইবে না টিম ম্যানেজমেন্ট। আর আবহাওয়ার যা পরিস্থিতি তাতে বৃষ্টি না হলেও, মেঘলা থাকবে। ফলে মিডিয়াম পেসার হার্দিক পান্ডিয়া ও শিবম দুবেকে বাদ দেওয়ার প্রশ্ন নেই। পাশাপাশি ব্যাট হাতেও ভাল ইনিংস খেলতে পারেন তাঁরা। তা হলে বাদ পড়বেন কে? কোপ পড়তে পারে মহম্মদ সিরাজের উপর। 

আফগান দলের প্রশংসায় দ্রাবিড়
আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামার আগে দলের ক্রিকেটারদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন টিম ইন্ডিয়ার হেডকোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেন, ‘এই বিশ্বকাপে আফগানিস্তান দল নিজেদের পারফরম্যান্স দিয়ে সকলকে বুঝিয়েছে যে তারা কতটা ভয়ঙ্কর। অন্যান্য ফর্ম্যাটে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা না থাকলেও, তাদের অনেক খেলোয়াড় বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগে খেলে। আমাদের কিছু খেলোয়াড়ের চেয়ে তারা বেশিই এই ফর্ম্যাটে খেলে। সুতরাং, এই ফরম্যাটে অবশ্যই তাদের হাল্কাভাবে নেওয়ার কোনও মানেই হয় না। তারা সুপার এইটের যোগ্য দল।’

Advertisement

ভারতের সম্ভাব্য একাদশ- রোহিত শর্মা (ক্যাপ্টেন), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেট কিপার), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, জসপ্রীত বুমরা, অক্ষর প্যাটেল,   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement