Advertisement

Vinesh Phogat: অলিম্পিকে পদক না পেয়েও ১৬ কোটি টাকার পুরস্কার পেলেন ভিনেশ? মুখ খুললেন স্বামী

Vinesh Phogat: প্যারিস অলিম্পিকে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে সোশ্যাল মিডিয়ায় খবরে রয়েছেন ভিনেশ ফোগট। ভিনেশ সম্পর্কিত একটি পোস্ট ভাইরাল হয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে এই ভারতীয় কুস্তিগীর পুরস্কারের অর্থ হিসাবে বিভিন্ন সংস্থা থেকে প্রায় ১৬.৩৫ কোটি টাকা পেয়েছেন। এই পোস্টটি শেয়ার করেছেন সুভাষ ফৌজি নামে এক ব্যবহারকারী।

পদকজয়ে ব্যর্থ ভিনেশ পেলেন ১৬ কোটি টাকার পুরস্কার? স্বামী সোমবীর জানালেন...
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 19 Aug 2024,
  • अपडेटेड 3:42 PM IST

Vinesh Phogat: ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাট প্যারিস অলিম্পিকে মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে পৌঁছে ইতিহাস তৈরি করেছেন। প্রথমবার কোনও ভারতীয় কুস্তিগীর ফাইনালে উঠেছেন। ফাইনালে ভিনেশ সোনা জিতবে বলে আশা করা হয়েছিল, কিন্তু তার আগেই অপ্রত্যাশিত খাঁড়া নেমে আসে ভিনেশের কপালে। ১০০ গ্রাম ওজন বেড়ে যাওয়ার কারণে ফাইনাল ম্যাচের দিন ভিনেশকে অযোগ্য ঘোষণা করা হয়। ফলে কোনও পদকই পাননি তিনি। এখন ভিনেশকে নিয়ে একটি পোস্ট ভাইরাল হয়েছে, যাতে বলা হয়েছে, ভিনেশ পদক না পাওয়া সত্ত্বেও ১৬ কোটি টাকার বিশাল অর্থমূল্যের পুরস্কার জিতেছেন। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

ভিনেশ ফোগাট অবশ্য তাঁকে অলিম্পিক থেকে বাতিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে আরবিট্রেশন ফর স্পোর্ট (CSS) আদালতে আবেদন করেছিলেন এবং তাকে সম্মিলিত রৌপ্য পদক প্রদানের দাবি করেছিলেন। যদিও, সিএএস, তারকা কুস্তিগীর ভিনেশ ফোগটের আবেদন প্রত্যাখ্যান করে। ভিনেশ পদক জিততে পারেননি, তবে দেশে ফিরলে তাঁকে চ্যাম্পিয়নের মতোই স্বাগত জানানো হয়। ভিনেশ ১৭ অগাস্ট প্যারিস থেকে দেশে ফিরে আসেন। দিল্লি থেকে ভিনেশ তার নিজ গ্রাম বালালিতে গিয়েছেন। বালালি যাওয়ার সময় তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

ভিনেশের স্বামীর দাবি
প্যারিস অলিম্পিকে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে সোশ্যাল মিডিয়ায় খবরে রয়েছেন ভিনেশ ফোগট। ভিনেশ সম্পর্কিত একটি পোস্ট ভাইরাল হয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে এই ভারতীয় কুস্তিগীর পুরস্কারের অর্থ হিসাবে বিভিন্ন সংস্থা থেকে প্রায় ১৬.৩৫ কোটি টাকা পেয়েছেন। এই পোস্টটি শেয়ার করেছেন সুভাষ ফৌজি নামে এক ব্যবহারকারী।

এখন সেই দাবি অস্বীকার করেছেন ভিনেশ ফোগাটের স্বামী সোমবীর রাঠি। সোমবীর তাঁর এক্স অ্যাকাউন্টে লিখেছেন, 'ভিনেশ ফোগট নিম্নলিখিত প্রতিষ্ঠান, ব্যবসায়ী, কোম্পানি এবং দলগুলির কাছ থেকে কোনও টাকা পাননি। আপনারা সবাই আমাদের শুভাকাঙ্ক্ষী, দয়া করে মিথ্যা খবর ছড়াবেন না। এতে অবশ্যই আমাদের ক্ষতি হবে। সামাজিক মূল্যবোধও ক্ষতিগ্রস্ত হবে। এটি সস্তা জনপ্রিয়তা পাওয়ার একটি মাধ্যম মাত্র।

Advertisement

হরিয়ানা সরকারের কাছ থেকে ৪ কোটি টাকা
হরিয়ানা সরকার আগেই বলেছিল যে ভিনেশ ফোগাটকে পদকপ্রাপ্তের মতো স্বাগত জানানো হবে এবং সম্মান জানানো হবে। হরিয়ানার মুখ্যমন্ত্রী নায়েব সিং সাইনি বলেছিলেন যে সরকার অলিম্পিক রৌপ্য পদক বিজয়ীকে যে সমস্ত সম্মান, পুরস্কার এবং সুবিধা দেয় তাও কৃতজ্ঞতার সাথে ভিনেশ ফোগটকে দেওয়া হবে। হরিয়ানা সরকারের ক্রীড়া নীতি অনুসারে, রৌপ্য পদক বিজয়ী ৪ কোটি টাকা পান, এই অঙ্কের টাকা ভিনেশকেও দেওয়া হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement