Advertisement

Virat Kohli T20 Retirement: টি২০ থেকে অবসর নিচ্ছেন কোহলি? বিরাটের সিদ্ধান্তে জল্পনা

Virat Kohli T20 Retirement: একটি রিপোর্ট অনুযায়ী কোহলি সাদা বলে ক্রিকেট থেকে ব্রেক নাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই তথ্য তিনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকেও দিয়ে দিয়েছেন। এখন কবে সাদা বোর্ডের ক্রিকেটে ফিরবেন, আদৌ খেলবেন কি না সে সমস্ত এখন ধোঁয়াশার মধ্যে। রিপোর্ট অনুযায়ী কোহলি সিলেকশন কমিটিকে জানিয়ে দিয়েছেন যে হোয়াইট বল ক্রিকেট এর জন্য তিনি কবে আবার এভেলেবেল হবেন সেই তথ্য তিনি নিজেই জানিয়ে দেবেন।

টি২০ থেকে অবসর নিচ্ছেন কোহলি? নিঃশব্দে দূরত্ব তৈরি বিরাটের
Aajtak Bangla
  • মুম্বই,
  • 01 Dec 2023,
  • अपडेटेड 7:02 AM IST
  • টি২০ থেকে অবসর নিচ্ছেন কোহলি?
  • নিঃশব্দে দূরত্ব তৈরি বিরাটের

Virat Kohli T20 Retirement: আইসিসি ওয়ানডে ওয়ার্ল্ড কাপ ২০২৩এ দুর্ধর্ষ প্রদর্শন করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। তিনিই ছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। তিনি আপাতত লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন। তার সঙ্গে ক্যাপ্টেন রোহিত শর্মা ও সেখানেই ছুটি কাটাচ্ছেন। ভারতীয় দল ভারতের নিজেদের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে।

শুরুতে তিন ম্যাচে ভারত ২-১ এ সিরিজে এগিয়ে রয়েছে। সিরিজ শেষ হলে ভারতীয় দলের পরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে। তার আগে কোহলির সিদ্ধান্তের চমকে দিয়েছে ভক্তদের। কোহলি দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের টি-টোয়েন্টি সিরিজের খেলতে অস্বীকার করেছে।

আফ্রিকার সফরে টি টোয়েন্টি সিরিজ খেলবেন না তিনি

ইন্ডিয়ান এক্সপ্রেস এর একটি রিপোর্ট অনুযায়ী কোহলি সাদা বলে ক্রিকেট থেকে ব্রেক নাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই তথ্য তিনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকেও দিয়ে দিয়েছেন। এখন কবে সাদা বোর্ডের ক্রিকেটে ফিরবেন, আদৌ খেলবেন কি না সে সমস্ত এখন ধোঁয়াশার মধ্যে। রিপোর্ট অনুযায়ী কোহলি সিলেকশন কমিটিকে জানিয়ে দিয়েছেন যে হোয়াইট বল ক্রিকেট এর জন্য তিনি কবে আবার এভেলেবেল হবেন সেই তথ্য তিনি নিজেই জানিয়ে দেবেন। কিন্তু এমন সিদ্ধান্ত প্রথমবার হয়নি যখন কোহলি টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট থেকে সরে গিয়েছেন। গত এক বছরে অর্থাৎ ১২ মাসে কোনও রকম টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। সমস্ত সিরিজ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন।

কোহলি নিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ ২০২২ এর ১০ নভেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছেন। সেটি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে সেমিফাইনাল ম্যাচ ছিল। যাতে ভারতীয় দল হেরে যায় ওই ম্যাচে কোহলি ৫০ রানের ইনিংস খেলেছিলেন। যেখানে ওই সেমিফাইনালে পর ভারতীয় দল মোট ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এই সময় ভারত আইসিসি টি২০ র‍্যাংকিং এ টপ টেনের সমস্ত দলের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে।

Advertisement

কোহলির ইন্টারন্যাশনাল ক্যারিয়ার

১১১ টেস্ট ৮ হাজার ৬৭৬ রান ২৯ সেঞ্চুরি

২৯২ ওয়ানডে ১৩৮৪৮ রান ৫০ টি সেঞ্চুরি

১১৫ টি টি-২০ ৪০৮ টি রান ১টি সেঞ্চুরি

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ খেলার ওপরেও সাসপেন্স

এখন যেখানে ওয়ান ডে ওয়ার্ল্ড কাপের পর ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলছে তখন কোহলি এবং রোহিত সমেত সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হয়েছে। কিন্তু এখন কোহলি দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি খেলতে অস্বীকার করেছেন। দাবি এটাও করা হচ্ছে যে তিনি আগামী বছর টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের আগে কোহলি এবং কিছু সিনিয়র প্লেয়ারদের সুযোগ দেওয়া হবে না। কোহলি এখন টেস্ট এবং ওয়ানডেতেই মন সংযোগ করতে চাইছেন। এই সিদ্ধান্ত নিলে তার টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং পরবর্তী ওয়ানডে বিশ্বকাপের জন্য ভালো সুযোগ থাকতে পারে। জানিয়ে দেওয়া যাক যে কোহলি এখনও পর্যন্ত ভারতীয় দলের জন্য ১১৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৫২.৭৩ করে ৪ ২০১৮ করেছেন। আপাতত কোহলিই ভারতের হয়ে টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল সবচেয়ে বেশি রান করা প্লেয়ার।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement