Advertisement

South Africa VS Australia Weather Report: কাল ইডেনে সেমিফাইনাল, তার আগেই বৃষ্টির পূর্বাভাস; ম্যাচ হবে?

বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ খেলা বৃষ্টির কারণে সম্ভব না হলে ম্যাচ হতে পারে শুক্রবার।

কাল ইডেনে সেমিফাইনাল, তার আগেই বৃষ্টির পূর্বাভাস; ম্যাচ হবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Nov 2023,
  • अपडेटेड 6:08 PM IST
  • দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে
  • বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা মাঝারি বৃষ্টি হতে পারে
  • শুক্রবারেও কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হতে পারে। আর তাতে বিঘ্ন ঘটতে পারে ইডেনে ক্রিকেট বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া সেমিফাইনাল ম্যাচে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সেটি শক্তি বাড়িয়ে প্রথমে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। এরপর দিক পরিবর্তন করে উত্তর-পশ্চিমের দিকে এগোবে। আর সেই কারণে বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ খেলা বৃষ্টির কারণে সম্ভব না হলে ম্যাচ হতে পারে শুক্রবার। তবে শুক্রবারেও কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কয়েকটি জেলাতে ভারী বৃষ্টিও হতে পারে।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের তৈরি হওয়া নিম্নচাপটি ১৩ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে কেন্দ্রীভূত হয়েছে। এটি অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে প্রায় ৪৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পারাদ্বীপ থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। দিঘা থেকে ৭৭০ কিমি দক্ষিণে অবস্থান করছে। এটি প্রাথমিকভাবে উত্তর-পশ্চিম দিকে, তারপর উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং ১৬ নভেম্বর সকালে অন্ধ্রপ্রদেশ উপকূলে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরে, এটি উত্তর-উত্তর পূর্ব দিকে ফিরে আসবে এবং ১৭ তারিখ সকালে ওড়িশা উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এবং ১৮ নভেম্বর সকালে উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছবে।

নিম্নচাপের প্রভাবে কবে কোথায় বৃষ্টি

বুধবার বিকেল থেকেই আবহাওয়া বদলে যেতে পারে। উপকূল ও সংলগ্ন এলাকায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি রাজ্যের উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। রবিবার থেকে পারদ নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। যার কারণে বৃষ্টি বিদায় নিলেই রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

বুধবার হালকা মাঝারি বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে। বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়া  জেলাতে।

শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলার কিছু অংশে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া জেলাতে।

শনিবারে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বাংলাদেশ লাগোয়া উত্তর ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদ জেলার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement