Advertisement

এই শহরগুলিতে প্রথমে মিলবে 5G পরিষেবা, তালিকায় কলকাতা রয়েছে?

টেলি কমিউনিকেশন বিভাগ এমন ১৩টি শহরের নাম প্রকাশ করেছে, যেখানে প্রথমে 5G পরিষেবা পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক সেই তালিকায় কোন কোন শহর রয়েছে। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Jul 2022,
  • अपडेटेड 9:33 PM IST
  • অক্টোবরের মধ্যে চালু হতে পারে ৫জি
  • প্রথমে পরিষেবা ১৩টি শহরে
  • জেনে নিন গোটা তালিকা

ভারতে 5G স্পেকট্রামের নিলাম শুরু হয়েছে। নিলাম প্রক্রিয়া শেষ হওয়ার পরে, টেলিকম সংস্থাগুলি এর রোলআউট সম্পর্কে তথ্য দেবে। মনে করা হচ্ছে, অক্টোবরের মধ্যে চালু হয়ে যাবে 5G পরিষেবা। Jio, Vodafone Idea এবং Airtel স্পেকট্রাম নিলামে অংশ নিচ্ছে। অন্যদিকে এই প্রতিযোগিতায় Adani Data Networks-ও সামিল হয়েছে। অক্টোবরের মধ্যে রোলআউট হয়ে গেলেও তখনই 5G পরিষেবা সারা দেশে পাওয়া যাবে না। শুরুতে কিছু বড় শহরে মিলবে এই পরিষেবা। 

টেলি কমিউনিকেশন বিভাগ এমন ১৩টি শহরের নাম প্রকাশ করেছে, যেখানে প্রথমে 5G পরিষেবা পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক সেই তালিকায় কোন কোন শহর রয়েছে। 

এই ১৩টি শহরে প্রথমে মিলবে 5G পরিষেবা
টেলি কমিউনিকেশন দফতরের তরফে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ১৩টি শহর 5G পরিষেবা মিলবে। সেই তালিকায় রয়েছে বেঙ্গালুরু, দিল্লি, হায়দ্রাবাদ, গুরুগ্রাম, লখনউ, পুনে, চেন্নাই, কলকাতা, গান্ধীনগর, জামনগর, মুম্বই, আহমেদাবাদ এবং চণ্ডীগড়। তবে কোন অপারেটর প্রথমে 5G পরিষেবা চালু করবে তা এখনও জানা যায়নি। 

5G প্রস্তুতির ক্ষেত্রে, Jio, Airtel এবং Vi (Vodafone Idea), এই ৩ সংস্থাই নিজেদের গতি পরীক্ষা করেছে। সম্প্রতি, Airtel জানিয়েছে, তারা প্রথম প্রাইভেট টেস্ট 5G নেটওয়ার্কও প্রস্তুত করে ফেলেছে। এটি Bosch Automotive Electronics India-র ফেসিলিটিতে ইনস্টল করা হয়েছে।

5G-র জন্য খরচ কত হবে?
5G-র খরচের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অর্থাৎ এর প্ল্যান কত হবে, বা এক জিবি ডেটার জন্য কত টাকা দিতে হবে, সেই বিষয়গুলি এখনও চূড়ান্ত হয়নি। তবে এর দাম হবে অনেকটা 4G প্ল্যানের মতো বা তার চেয়ে কিছুটা বেশি হবে বলেই মনে করা হচ্ছে। যদিও এতে কোনও প্রিমিয়াম চার্জ দিতে হবে না।  

Advertisement

আরও পড়ুনহেয়ার ডাই লাগবে না, বড়িতেই এভাবে কালো করুন পাকা চুল

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement