Advertisement

Android ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা, জাল McAfee security app হাতাতে পারে আপনার গোপন তথ্য

এই ম্যালওয়্যারটি গুগল প্লে স্টোরের মাধ্যমে প্রচার করা হচ্ছে। ম্যালওয়্যারটি ২০২২ সালে অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে প্রথম আসে। তারপর থেকে আজও সেখানে রয়েছে।

Mobile App
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 04 Apr 2024,
  • अपडेटेड 8:51 PM IST
  • Android ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা
  • জাল McAfee security app হাতাতে পারে আপনার গোপন তথ্য

অ্যান্ডরয়েড ইউজাররা সাবধান। সম্প্রতি গবেষকরা জানতে পেরেছেন,  একটি ট্রোজান ম্যালওয়্যার McAfee security app বলে নিজেকে দাবি করে অ্যান্ডরয়েড ইউজারদের নানা তথ্য হাতিয়ে নিচ্ছে। গবেষকরা জানাচ্ছেন, এই ম্যালওয়্যারটির উদ্দেশ্যই হল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের বিবরণ, ফটো, ভিডিওর মতো তথ্য চুরি করা। ব্লিপিং কম্পিউটার প্রথম এই তথ্য সামনে আনে। 

খবরে প্রকাশ, এই ম্যালওয়্যারটি গুগল প্লে স্টোরের মাধ্যমে প্রচার করা হচ্ছে। ম্যালওয়্যারটি ২০২২ সালে অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে প্রথম আসে। তারপর থেকে আজও সেখানে রয়েছে। অনেক ইউজারকারি McAfee security app মনে করে তা ইনস্টল করেছেন।  

ম্যালওয়্যারটি দেখতে অনেকটা MacAfee সিকিউরিটি অ্যাপের প্রচার বার্তার মতো। ফলে সহজেই তা লোক ঠকাতে সক্ষম হয়। কীভাবে এই অ্যাপ স্ক্যাম করে? এক্ষেত্রে একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী একটি এসএমএস পান। সেই এসএমএস-এর মাধ্যমে দাবি করা হয়, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে একটি এমন  লেনদেনের তথ্য পাওয়া গেছে যা আপনি করেনইনি। সেটা ঠিক করার নির্দিষ্ট নম্বরে ফোন করতেও বলা হয়।  আর আপনি যখন সেই নম্বরে কল করবেন, তখন আফনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হবে। 

এই জাল অ্যাপটি ইনস্টল করার পরই আপনার ডিভাইসের 'অ্যাক্সেসিবিলিটি সার্ভিসেস'-এ অ্যাক্সেস পেয়ে যাবে। এভাবে আপনার সব তথ্য সেই অ্যাপটি হাতিয়ে নেবে। 

আপনি এই ধরনের ম্যালওয়্যার থেকে নিরাপদ তা নিশ্চিত করতে, আপনাকে পাঠানো এলোমেলো লিঙ্ক থেকে কোনও অ্যাপ ডাউনলোড করবেন না। এমনকী ব্রাউজার থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। শুধুমাত্র গুগল প্লে স্টোরের মাধ্যমে অফিসিয়াল অ্যাপস ডাউনলোড করুন। কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সবসময় তার পর্যালোচনা এবং রেটিং চেক করাও ভালো, যা আপনাকে অ্যাপটির সত্যতা সম্পর্কে ভালো ধারণা দিতে পারে। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement