Advertisement

প্রশ্নে সুরক্ষা! PlayStore থেকে ৪টি Instant Loan অ্যাপ মুছে দিল Google

এই চারটি অ্যাপ Google Play-এর Developer নীতি কোনও ভাবেই মানছিল না। শুধু তাই নয়, এই চার অ্যাপ ভারতীয় আইনও মানছিল না। তাই এগুলিকে PlayStore থেকে সরিয়ে নিল Google।

PlayStore থেকে ১০টি Instant Loan অ্যাপ মুছে দিল Google!
সুদীপ দে
  • কলকাতা,
  • 14 Jan 2021,
  • अपडेटेड 4:58 PM IST
  • ঋণ প্রদানের ক্ষেত্রে নির্ধারিত বিধি লঙ্ঘনের অপরাধে ৪টি Instant Loan অ্যাপকে PlayStore থেকে মুছে দিল Google।
  • ঋণগ্রহীতারা PlayStore-এ থাকা এমন ৬টি অ্যাপের সম্পর্কে জানিয়েছেন যেগুলির ঋণ পরিশোধের মেয়াদ ৭ দিনেরও কম।
  • এদের অনেকেই কাছেই রিজার্ভ ব্যাঙ্কের মতো নিয়ন্ত্রকের ছাড়পত্র নেই।

বেআইনি ভাবে স্বল্প মেয়াদে চড়া সুদে ঋণ দেওয়া, ঋণগ্রহীতাদের নানা হয়রানি, সমস্যার সমাধানে এ বার কড়া পদক্ষেপ করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। সেই পথে হেঁটে PlayStore থেকে নির্ধারিত বিধি লঙ্ঘনের অপরাধে চারটি Instant Loan অ্যাপকে মুছে দিল Google।

বৃহস্পতিবার একটি ব্লগ পোস্টে Google India জানিয়েছে যে, PlayStore-এর এমন যে কোনও ঋণের অ্যাপ সরিয়ে ফেলবে যা স্থানীয় আইন ও নীতি লঙ্ঘন করবে। Google-এর PlayStore-এ কমপক্ষে ১০টি ভারতীয় ঋণ প্রদান অ্যাপকে চিহ্নিত করার পরে ঋণ পরিশোধের মেয়াদের ক্ষেত্রে Google নির্ধারিত বিধি লঙ্ঘন করার ফলে ১০টি Instant Loan অ্যাপকে চিহ্নিত করে সেগুলিকে PlayStore থেকে মুছে ফেলা হয়েছে।

Google India-র ভাইস প্রেসিডেন্ট, প্রোডাক্ট, এন্ড্রোইড সিকিউরিটি এন্ড প্রাইভেসি সুজানে ফ্রে বলেন, "আমরা ভারতে শত শত ব্যক্তিগত ঋণ অ্যাপ পর্যালোচনা করেছি, ব্যবহারকারী এবং সরকারী সংস্থাগুলির দ্বারা জমা দেওয়া অভিযোগের ভিত্তিতে। আমাদের ব্যবহারকারী সুরক্ষা নীতি লঙ্ঘন করার জন্য যে অ্যাপগুলি পাওয়া গেছে তা স্টোর থেকে তৎক্ষণাত অপসারণ করা হয়েছে এবং আমরা বাকী অ্যাপগুলিকেও সনাক্ত করে সেগুলির ডেভেলপারদের জিজ্ঞাসা করেছি। যে অ্যাপগুলি নির্ধারিত নিয়ম মানবে না বা মানছে না, সেগুলিকে কোনও রকম বিজ্ঞপ্তি ছাড়াই অপসারণ করা হবে। এছাড়াও, আমরা এ দেশের আইন অনুযায়ী তদন্তকারী সংস্থাগুলিকে এই বিষয়ে সহায়তা করব।" 

সংবাদ সংস্থা রয়টার্স জানানোর পরই Google 10MinuteLoan, Ex-Money, Extra Mudra এবং StuCred— এই চারটি অ্যাপকে চিহ্নিত করে PlayStore থেকে সরিয়ে নিয়েছে। রয়টার্সের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ঋণগ্রহীতারা কমপক্ষে ৬টি অ্যাপের সম্পর্কে জানিয়েছেন যেগুলি PlayStore-এ উপলব্ধ রয়েছে এবং ঋণ পরিশোধের মেয়াদ ৭ দিনেরও কম। বেশ কয়েকটি অ্যাপে ৩০ দিনের মেয়াদ-সহ ১০,০০০ টাকার কম ঋণের উপর ৬০ শতাংশ হারে সুদ নেওয়া ছাড়াও ২০০০ টাকা পর্যন্ত প্রসেসিং ফি নেয়।

Advertisement

এই চারটি অ্যাপ Google Play-এর Developer নীতি কোনও ভাবেই মানছিল না। শুধু তাই নয়, এই চার অ্যাপ ভারতীয় আইনও মানছিল না। তাই এগুলিকে PlayStore থেকে সরিয়ে নিল Google।

"Google Play-এর ডেভলপারদের জন্য নির্দেশাবলিতে নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থার (NBFC) অ্যাপগুলিকে স্পষ্ট বলা আছে যে, ব্যক্তিগত ঋণ পরিশোধের ক্ষেত্রে অন্তত ৬০ দিন বা তার বেশি দিনের মেয়াদে ঋণ দিতে হবে। এর কমে কোনও ঋণ পরিশোধের মেয়াদ চাপানো যাবে না। পাশাপাশি ব্যক্তিগত ঋণের প্রদানের ক্ষেত্রে স্থানীয় আইন মেনে চলতে হবে।

মাত্র ২-৩ মিনিটেই স্বল্পমেয়াদী ব্যক্তিগত ঋণ দেওয়ার টোপ দিয়ে এমন অনেক সংস্থাই এখন চড়া সুদে বাজারে টাকা খাটাচ্ছে। এদের অনেকেই কাছেই রিজার্ভ ব্যাঙ্কের মতো নিয়ন্ত্রকের ছাড়পত্র নেই। ফলে বাড়ছে প্রতারনা আর হয়রানির ঝুঁকি। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) পক্ষ থেকে এ বিষয়ে দেশের মানুষকে সতর্ক করে দেওয়া হয়েছে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement