Advertisement

Neal Mohan New YouTube CEO: YouTube-এর নতুন CEO ভারতীয় বংশোদ্ভূত, কে এই নীল মোহন?

YouTube New CEO: ভারতীয়-আমেরিকান নীল মোহন (Neal Mohan) ২০১৫ সালে YouTube-এ চিফ প্রোডাক্ট অফিসার নিযুক্ত হন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন।

ভারতীয়-আমেরিকান নীল মোহন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের নতুন সিইও হচ্ছেন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 17 Feb 2023,
  • अपडेटेड 8:34 AM IST

Neal Mohan New YouTube CEO: ভারতীয়-আমেরিকান নীল মোহন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের নতুন সিইও হচ্ছেন। এর আগে ইউটিউবের সিইও সুজান উইচিশকি (Susan Wojcicki)  তার পদ থেকে পদত্যাগ করেছেন। ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন সুসান  উইচিশকির স্থলাভিষিক্ত হবেন। নীল মোহন বর্তমানে ইউটিউবের চিফ প্রোডাক্ট অফিসার। তিনি সুসান  উইচিশকির দীর্ঘদিনের সহযোগী ছিলেন।

নীল মোহন এখন মাইক্রোসফ্ট সিইও সত্য নাদেলা, অ্যাডোবের সিইও শান্তনু নারায়ণ এবং অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই সহ মার্কিন-ভিত্তিক বিশ্বব্যাপী জায়ান্টদের নেতৃত্ব দেওয়া  ভারতীয় বংশোদ্ভূত সিইওদের ক্রমবর্ধমান তালিকায় নতুন সংযোজন হলেন। 

কে এই নীল মোহন?
নীল মোহন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। তিনি সুজান উইচিশকি এর দীর্ঘদিনের সহযোগী ছিলেন, ২০০৭ সালে DoubleClick অধিগ্রহণের মাধ্যমে Google-এ যোগদান করেছিলেন। মোহন ২০১৫ সালে ইউটিউবে চিফ প্রোডাক্ট অফিসার নিযুক্ত হন। ইউটিউবে চিফ প্রোডাক্ট অফিসারের ভূমিকায় তিনি শর্টস, মিউজিক এবং সাবস্ক্রিপশনের দিকে মনোনিবেশ করেন। নীল মোহন মাইক্রোসফটের সাথেও কাজ করেছেন।

 

 

কী বললেন নীল মোহন?
নীল মোহন বলেছেন যে তিনি এই গুরুত্বপূর্ণ মিশনটি চালিয়ে যেতে উৎসাহিত এবং একটি নতুন ভবিষ্যতের জন্য উন্মুখ। তিনি ট্যুইট করেছেন, "আপনাকে ধন্যবাদ সুসান উইচিশকি, বছরের পর বছর ধরে আপনার সঙ্গে কাজ করা চমৎকার ছিল। আপনি YouTube-কে স্রষ্টা এবং দর্শকদের জন্য একটি অসাধারণ হোম বানিয়েছেন। আমি এই গুরুত্বপূর্ণ মিশন চালিয়ে যেতে উৎসাহিত।"

সুসান উইচিশকি কেন পদত্যাগ করলেন?
টিকটক এবং ফেসবুকের রিলসের মতো শর্ট-ফর্ম ভিডিও পরিষেবা এবং নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং পরিষেবাগুলির প্রতিযোগিতার মধ্যে ইউটিউবের বিজ্ঞাপনের আয় টানা দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য হ্রাস পেয়েছে। সুসান উইচিশকি একটি চিঠি লিখে পদত্যাগের ঘোষণা করেছেন। তিনি বলেন, তিনি তার জীবনের একটি নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন। তিনি তার পরিবার, স্বাস্থ্য এবং ব্যক্তিগত প্রকল্প সম্পর্কিত একটি নতুন কাজ শুরু করবেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement