Advertisement

Jio-র ধামাকা, ২০ হাজার টাকারও কমে মিলবে 4G ল্যাপটপ; আসছে JioBook

JioBook মূলত প্রান্তিক ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। সাধারণ ইন্টারনেটের কাজকর্ম, টাইপিং, বিনোদন ও পড়াশোনার জন্য এই ল্যাপটপ ব্যবহার করা যাবে। 

জিও-র নতুন ল্যাপটপ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Jul 2023,
  • अपडेटेड 2:24 PM IST
  • সেকেন্ড জেনারেশনের JioBook আনল সংস্থা। ইতিমধ্যেই একাধিক মিডিয়া রিপোর্টে এই লঞ্চের বিষয়ে জানা গিয়েছে।
  • JioBook আগের ভার্সানের তুলনায় আরও উন্নত এবং হালকা ওজনের হবে বলে মনে করা হচ্ছে।
  • এখনও পর্যন্ত এই ল্যাপটপের বিষয়ে যা যা জানা গিয়েছে, তা এক নজরে জেনে নিন।

JioBook: ইন্টারনেট, ফোনের পর এবার ল্যাপটপেও জোর দিচ্ছে জিও। সেকেন্ড জেনারেশনের JioBook আনল সংস্থা। ইতিমধ্যেই একাধিক মিডিয়া রিপোর্টে এই লঞ্চের বিষয়ে জানা গিয়েছে। JioBook আগের ভার্সানের তুলনায় আরও উন্নত এবং হালকা ওজনের হবে বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত এই ল্যাপটপের বিষয়ে যা যা জানা গিয়েছে, তা এক নজরে জেনে নিন।

২০২২ সালের অক্টোবরে রিলায়েন্স জিও JioBook ল্যাপটপ লঞ্চ করে। JioBook (2023)-এ অক্টা-কোর প্রসেসর রয়েছে। ফলে প্রসেসিং পাওয়ার মন্দ হবে না।

Amazon-এ থেকে এই ল্যাপটপ কেনা যাবে। ওজন প্রায় ৯৯০ গ্রামের আশেপাশে হতে পারে। আগের ভার্সানের Jiobook-এর ওজন ১.২ কিলোগ্রাম ছিল। ফলে আগেরটার থেকে এটি অনেক হালকা বলে মনে করা হচ্ছে। আগের তুলনায় আরও স্লিম হবে বলে মনে করা হচ্ছে।

Jio Book (2023)-এ ব্যাটারি ব্যাকআপও আগের ভার্সানের তুলনায় আরও ভাল হবে বলে। 

পাবেন 4G কানেক্টিভিটি
ব্যবহারকারীরা Jiobook ল্যাপটপে 4G সাপোর্ট পাবেন। ফলে ব্যবহারকারীরা সহজেই ল্যাপটপে ইন্টারনেট অ্যাক্সেস পাবেন।

এর পাশাপাশি ভিডিও কলের সুবিধাও পাবেন।

উইন্ডোজ-এর OS পাবে না
Jiobook ল্যাপটপে, Windows-এর অপারেটিং সিস্টেম থাকে না। বরং জিও-র নিজস্ব JIOos অপারেটিং সিস্টেম থাকে।

এই অপারেটিং সিস্টেমে বেশ কিছু প্রিলোড করা অ্যাপ পেয়ে যাবেন। এর মধ্যে JioMeet, JioCloud এবং Jio সিকিউরিটির মতো অ্যাপ রয়েছে।

সম্ভাব্য খরচ
JioBook-এর দাম সম্পর্কে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। কিন্তু একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, এর দাম ২০,০০০ টাকারও কম থেকে শুরু হতে পারে। 

২০২২ সালের অক্টোবরে প্রথম JioBook অক্টোবর লঞ্চ হয়েছিল। তাতে 11.6-ইঞ্চি HD ডিসপ্লে রয়েছে। এই ল্যাপটপ কোয়ালকম Snapdragon 665 চিপসেট পাবেন। Adreno 610 GPU।

Advertisement

2 GB RAM এবং 32 GB ইন্টারনাল স্টোরেজ পাবেন। এর পাশাপাশি 128 জিবি এসডি কার্ড ইনস্টল করা যাবে। এতে 5000mAh ব্যাটারি রয়েছে। এটি একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে ৮ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দেয়। 

JioBook মূলত প্রান্তিক ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। সাধারণ ইন্টারনেটের কাজকর্ম, টাইপিং, বিনোদন ও পড়াশোনার জন্য এই ল্যাপটপ ব্যবহার করা যাবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement